Home /News /business /
Online Post Office Recurring: পোস্ট অফিসে যাবেন কেন, ঘরে বসেই অনলাইনে খুলে নিন রেকারিং ডিপোজিট

Online Post Office Recurring: পোস্ট অফিসে যাবেন কেন, ঘরে বসেই অনলাইনে খুলে নিন রেকারিং ডিপোজিট

অনলাইনে পোস্ট অফিস RD অ্যাকাউন্ট খোলার জন্য মোবাইল ডিভাইসে ইনস্টল করতে হবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) অ্যাপটি৷

  • Share this:

#কলকাতা: সঞ্চয়ের সবচেয়ে অনুকূল পদ্ধতিগুলির মধ্যে একটি হল রেকারিং ডিপোজিট। এটি বেশি পছন্দ করেন রক্ষণশীল বিনিয়োগকারীরা, যাঁরা প্রতি মাসে নিজের পছন্দ অনুযায়ী টাকা বিনিয়োগ করতে এবং সহজ পদ্ধতিতে অর্থ সঞ্চয় করতে চান। এটি এমন একটি বিনিয়োগের মাধ্যম যা নিয়মিত জমা এবং বিনিয়োগের উপর ভাল রিটার্ন পাওয়ার সুযোগ করে দেয়।

আরও পড়ুন Stroke: ডিপ্রেশনের সঙ্গে স্ট্রোকের যোগসূত্র রয়েছে, বুঝতে হবে উপসর্গ

প্রতি মাসে নিজের আয়ের একটি অংশ সঞ্চয় করতে পারেন RD সেভিংস অ্যাকাউন্টধারীরা। কোনও ব্যক্তি যদি পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট হোল্ডার হন, তবে সেই ব্যক্তি ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের সাহায্যে অনলাইনে RD অ্যাকাউন্ট খুলতে পারবেন৷ নেট ব্যাঙ্কিংয়ের সুবিধা না থাকলে, নিকটবর্তী পোস্ট অফিস শাখায় গিয়ে আবেদন করতে হবে৷ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের বিবরণ পাওয়ার পর এটিকে রেজিস্টার এবং সক্রিয় করাতে হবে।

আরও পড়ুনHow to change Driving License at home: ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্সে ঠিকানা বদল কীভাবে? জানুন উপায়

অনলাইনে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলার পদ্ধতি-

অনলাইনে পোস্ট অফিস RD অ্যাকাউন্ট খোলার জন্য মোবাইল ডিভাইসে ইনস্টল করতে হবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) অ্যাপটি৷ এই অ্যাপটির সাহায্যে করা যায় অনলাইনে RD পেমেন্টও। এছাড়া নিকটবর্তী পোস্ট অফিস শাখায় গিয়ে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের জন্য আবেদন করা যেতে পারে। এর জন্য পোস্ট অফিস শাখায় একটি ফর্ম পূরণ করে তার সঙ্গে জমা দিতে হবে KYC নথি ও ডিপোজিট স্লিপ৷

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক অ্যাপের মাধ্যমে অনলাইনে RD অ্যাকাউন্ট খুলতে হবে এই পদ্ধতিতে-

-প্রথমে IPPB-এর অফিসিয়াল ওয়েবসাইট https://ebanking.indiapost.gov.in খুলতে হবে।

-এরপর আইডি এবং পাসওয়ার্ড দিয়ে করতে হবে লগইন। -তারপর হোমপেজ মেনুতে ‘জেনারেল সার্ভিস’ ট্যাবে ক্লিক করে ‘সার্ভিস রিকোয়েস্ট’-এ ক্লিক করতে হবে। -এরপর ‘সার্ভিস রিকোয়েস্ট’’ বিভাগের অধীনে, ‘নিউ রিকোয়েস্ট’ ট্যাবে ক্লিক করতে হবে। -এরপর দেখতে পাওয়া যাবে একাধিক বিকল্প, তার মধ্যে থেকে RD অ্যাকাউন্টস অপশনে গিয়ে খুলতে হবে আরডি অ্যাকাউন্ট। -তারপর খুলে যাবে একটি নতুন উইন্ডোতে, এখানে জিজ্ঞাসা করা সমস্ত বিবরণ লিখতে হবে। -এরপর ‘সাবমিট’-এ ক্লিক করে পরবর্তী পৃষ্ঠায় গিয়ে ভালো করে বিশদ বিবরণগুলি যাচাই করে নিতে হবে। -সবশেষে সেট করে নিতে হবে ‘লেনদেন পাসওয়ার্ড’।
Published by:Pooja Basu
First published:

Tags: Post office, Recurring Deposit

পরবর্তী খবর