বয়স্কদের কীভাবে সাহায্য করবেন ও সম্মান জানাবেন

বয়স্কদের কীভাবে সাহায্য করবেন ও সম্মান জানাবেন

আমাদের দায়িত্ব হল এটা নিশ্চিত করা, প্রবীণ নাগরিকরা যেন নিজেদের অবসর জীবন আবার আনন্দে কাটাতে পারেন

আমাদের দায়িত্ব হল এটা নিশ্চিত করা, প্রবীণ নাগরিকরা যেন নিজেদের অবসর জীবন আবার আনন্দে কাটাতে পারেন

  • Share this:

    মুখে কিছু না বলেন না ঠিকই, কিন্তু গত কয়েক মাসের সঙ্কট প্রবীণ নাগরিকদের উপরে কতটা খারাপ প্রভাব ফেলেছে তা আমাদের পক্ষে বোঝা খুবই কঠিন। এখন, আমাদের দায়িত্ব হল এটা নিশ্চিত করা, তাঁরা যেন নিজেদের অবসর জীবন আবার আনন্দে কাটাতে পারেন। বহু বছর ধরে তাঁদের অন্তরে যদি কোনও প্যাশান প্রোজেক্টের সাথে যুক্ত হওয়ার বাসনা থেকে থাকে, তাহলে সেটি করতে উৎসাহ দেওয়াটাই এই মুহূর্তে সবচেয়ে ভালো বিকল্প। এখানে এমন ৯টি সেরা উপায়ের কথা বলা হল যার মাধ্যমে প্রবীণরা বেঁচে থাকার আনন্দ নতুন করে অনুভব করতে এবং জীবনের বাকি সময়টা সম্মান ও আত্মাভিমানের সাথে কাটাতে পারবেন।

    ১. অর্গানিক গার্ডেনিং

    বলা হয় যে, প্রত্যেকের মধ্যেই একজন কৃষক লুকিয়ে রয়েছে। কারণ, এই কাজই আমাদের সমাজকে হাজার বছর আগে এক সূত্রে বেঁধেছিল। ক্রমশ লাইফস্টাইল সংক্রান্ত রোগের বাড়বাড়ন্ত এবং সেই কারণে অনেকেই নিরামিষ খাওয়ার দিকে ঝুঁকছেন, তাই বাড়ির বয়স্করা যদি অর্গানিক গার্ডেনিং-এ আগ্রহ প্রকাশ করেন তাহলে তা নানা দিক থেকে সুবিধাজনক হবে। নিজেদের জন্য সব্জি ফলিয়ে তাঁরা যতটা আনন্দ পাবেন, সেই সব্জি খেয়ে তাঁর পরিবারের লোকেরা ঠিক ততটাই সুস্থ থাকবেন– ফলে এটা সবার পক্ষে লাভজনক একটি বিকল্প।

    ২. অ্যামেচার পাইলট

    এর জন্য আপনাকে আসল ককপিটে বসতে হবে না। ভার্চুয়াল পদ্ধতিতে আপনাকে মাঝ আকাশে নিয়ে যাওয়া হবে- আক্ষরিক অর্থে- আপনার পরিবারের প্রবীণ সদস্যরা এই হবি অনুশীলনের মাধ্যমে উড়ে বেড়ানোর স্বাদ নিতে পারবেন। এটি তাঁদের স্ট্রেস কম করতে এবং একদম নতুন কিছু শিখতে সাহায্য করবে।

    ৩. ফুড ব্লগার

    ঠিক শুনেছেন, কে বলেছে শুধুমাত্র অল্পবয়সীরাই ব্লগার হতে পারে? সত্যি কথা হল, বয়স্করা যদি তাঁদের সময়ের গোপন রেসিপি শেখান এবং যত্ন সহকারে রান্না করে দেখান, তাহলে অনেক দর্শক আকৃষ্ট হবেন। একবার চেষ্টা করে দেখবেন নাকি?

    ৪. রিডিং ক্লাব

    আমরা অনেকেই আফশোস করে থাকি যে, কর্মজীবনে প্রবেশ করার পর থেকে আমাদের পড়ার অভ্যাস করার সময় কমে যায়, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি যেমন, ইলন মাস্ক এবং বিল গেটসের মতো ব্যক্তিত্বরা পড়ার গুরুত্ব সম্পর্কে বহু বার বলেছেন। কোনও বুক ক্লাবে রেজিস্টার করে এবং নিজের প্রিয় লেখদের গল্প-উপন্যাস বা অন্যান্য লেখা পড়ার মাধ্যমে বয়স্করা নিজেদের হারিয়ে যাওয়া সময় ফিরে পেতে পারেন।

    ৫. আর্ট ক্লাস

    আঘাতে প্রলেপ লাগানোর ক্ষমতা রঙের রয়েছে এবং যখন রঙ দিয়ে কোনও শিল্প সৃষ্টি করা হয়, তখন তার শক্তি কয়েক গুণ বেড়ে যায়। বয়স্করা যদি নিজেরা শিল্পসৃষ্টির কাজে মেতে ওঠেন, তাহলে সেটা তাঁদের জন্য থেরাপির কাজ করতে পারে এবং তাঁদের অনন্য সৃষ্টিগুলি আপনার কাছে সারা জীবনের সম্পদ হয়ে থাকবে।

    ৬. অ্যাক্টিভ লার্নিং/শিক্ষকতা

    আপনার পরিবারের প্রবীণ সদস্যের উইশলিস্ট থেকে কিছু বিষয় বেছে নিন এবং তাঁদের এমন ক্লাসে ভর্তি করুন যেখানে তাঁরা সেই বিষয়টি শেখাতে পারবেন। সহজ ভাবে বললে, তাঁরা যে বিষয়ে অত্যন্ত দক্ষ, তাঁদের সেই বিষয়ের শিক্ষক হিসেবে এনরোল করিয়ে দিন এবং দেখুন কীভাবে তাঁরা নিজেদের জ্ঞানের মাধ্যমে ছাত্রছাত্রীদের মুগ্ধ করে তুলবেন।

    ৭. স্টক ট্রেডিং

    এটা একটু কঠিন বলে মনে হতে পারে, তবে এই বিষয়ে আমরা সকলেই একমত হতে পারি যে, টাকা কীভাবে সাশ্রয় করতে ও কাজ লাগাতে হয় সেই বিষয়ে বড়রা আমাদের চেয়ে অনেক বেশি জানেন। যাঁরা একটু ঝুঁকি নিতে পছন্দ করেন এবং কয়েক বার ব্যর্থতাও মেনে নিতে পারে্ন, তাঁদের পক্ষে স্টক ট্রেডিং অত্যন্ত লাভদায়ক অবসরের উপায় হয়ে উঠতে পারে।

    ৮. অনলাইন গেম খেলা

    হ্যাঁ, অনেক বয়স্কই প্লেস্টেশনে এবং অন্যান্য গেম খেলতে পছন্দ করেন। তাঁদের বয়স হয়ে গিয়েছে বলে ভাববেন না যে, তাঁরা অনলাইনে গেম খেলতে পারবেন না এবং আপনাকে হারাতে পারবেন না। তাঁদের হাতে কনসোল তুলে দিন ও তাঁদের প্রিয় গেম চালু করুন, দেখবেন খুব অল্প সময়ের মধ্যেই তাঁরা দক্ষ হয়ে উঠবেন, বিশেষ করে যদি তাঁরা গেমিং ভালোবাসেন।

    ৯. কোনও পোষ্য নিয়ে আসুন

    নাতি-নাতনির পরে বয়স্কদের যে জিনিসটি সবচেয়ে বেশি আনন্দ দিতে পারে, সেটি হল এমন কোনও পোষ্যের সান্নিধ্য যার সাথে তাঁরা খেলা করতে এবং আদর করতে পারবেন। যদি ইতিমধ্যেই এই বিষয়টি ভেবে না থাকেন, তাহলে এখনই আপনার পরিবারের বয়স্ক সদস্যের জন্য একটি পোষ্য নিয়ে আসুন এবং পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

    যদি আপনি চিন্তিত হন যে, এই ধরনের অ্যাক্টিভিটি করার খরচ কোথা থেকে জোগাবেন, তাহলে এখনই একটি সহজ এবং কার্যকরী সমাধানের মাধ্যমে সেই দুশ্চিন্তা দূর করুন- HDFC Life Pension Guaranteed Plan. এই পেনশন প্ল্যান বিশেষ ভাবে তৈরি করা হয়েছে যাতে একটি অ্যানুইটি প্ল্যানে বিনিয়োগ করার মাধ্যমে আপনি নিয়মিত রোজগারের জোগান পেতে থাকেন, এবং তার দ্বারা আপনি ও আপনার প্রিয়জনেরা অবসরের পরেও একটি অ্যাক্টিভ লাইফস্টাইল বেছে নিতে পারেন।

    HDFC Life Pension Guaranteed Plan-এ নানা ধরনের সুবিধা রয়েছে যেমন, এই প্ল্যানের জন্য আপনি সিঙ্গেল বা জয়েন্ট লাইফ বিকল্প বেছে নিতে পারেন, ইমিডিয়েট বা ডেফার্ড অ্যানুইটি গ্রহণের বিকল্প রয়েছে, টপ-আপের মাধ্যমে আপনার অ্যানুইটি পে-আউট বাড়িয়ে নিতে পারেন, আপনার ইচ্ছা অনুযায়ী অ্যানুইটি মাসিক, ত্রৈমাসিক, দ্বি-বার্ষিকী বা বার্ষিকী মেয়াদে গ্রহণ করার বিকল্প বেছে নিতে পারেন এবং আরও অনেক কিছু।

    এই পেনশন প্ল্যানের মাধ্যমে আপনার অবসরকালীন লাইফস্টাইলের নিয়ন্ত্রণ নিজের হাতে রাখুন কিংবা আপনার প্রিয় মানুষদের এতে এনরোল করান, যার মাধ্যমে বয়স্করা যে কোনও বয়সে নিজেদের প্যাশন অনুযায়ী পছন্দসই হবি বেছে নিতে ও তার মধ্যে নিজেকে ডুবিয়ে রাখতে পারেন। HDFC Life Pension Guaranteed Plan সম্পর্কিত আরও তথ্য এখানে পেয়ে যাবেন।

    এটি একটি পার্টনার পোস্ট

    Published by:Ananya Chakraborty
    First published:

    লেটেস্ট খবর