Home /News /business /
এটিএম থেকে ছেঁড়া-ফাটা নোট পেয়েছেন? কীভাবে বদলাবেন জেনে নিন!

এটিএম থেকে ছেঁড়া-ফাটা নোট পেয়েছেন? কীভাবে বদলাবেন জেনে নিন!

অতি সহজেই অকেজো নোটের বদলে ঠিকঠাক নোট পাওয়া যাবে। কিন্তু কীভাবে?

  • Share this:

#নয়াদিল্লি: নোটবন্দীর পর থেকেই বেড়েছে এটিএমের ব্যবহার। ব্যাঙ্কে লাইন দেওয়ার আর দরকার নেই। কার্ড ঢুকিয়ে পিন দিলেই বেরিয়ে আসে কড়কড়ে টাকা। কিন্তু সবসময়ই যে চকচকে নোট বেরোয় তা নয়। কখনও কখনও ছেঁড়া, ফাটা নোটও চলে আসে। যা তৎক্ষণাৎ পাল্টানোর উপায় নেই। তবে চিন্তিত হওয়ার কিছু নেই। অতি সহজেই অকেজো নোটের বদলে ঠিকঠাক নোট পাওয়া যাবে। কিন্তু কীভাবে?

আরও পড়ুন: ক্রেডিট কার্ডে শুধু মিনিমাম ডিউ মেটান? সাবধান! মোটা অঙ্কের সুদ দিতে হবে!

যে কোনও ব্যাঙ্কে নিয়ে গেলেই এই নোট পাল্টে দেওয়া হয়। বিশেষ কোনও কারণ না থাকলে, নোট পরিবর্তন করতে অস্বীকার করতে পারে না কোনও ব্যাঙ্ক। এমনই নির্দেশিকা আছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। সেখানে বলা হয়েছে, অকেজো নোট পরিবর্তন করতে অস্বীকার করলে সেই ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কিছু শর্ত রয়েছে

তবে ছেঁড়া ফাটা নোট বদলানোর কিছু শর্ত রয়েছে। যদি কোনও নোটের একটি অংশ না থাকে বা নোটের দুটি অংশ থাকে, তাহলে সেই নোটগুলি ছেঁড়া নোট হিসেবে বিবেচিত হয়। নিয়ম অনুযায়ী, নোটের সারফেসের যদি কমপক্ষে ৫০ শতাংশ থাকে, তাহলে ৫, ১০, ২০ টাকা মূল্যের নোটের ক্ষেত্রে পুরো অর্থ পাওয়া যাবে। ৫০ শতাংশের কম থাকলে কোনও অর্থ মিলবে না। ২০ টাকার উর্ধ্বে যে কোনও নোটের ক্ষেত্রে ছেঁড়া অংশ যদি নোটের ৮০ শতাংশের বেশি হয়,তাহলে পুরো অর্থ পাওয়া যাবে। ছেঁড়া অংশ ৪০ থেকে ৮০ শতাংশের মধ্যে হলে অর্ধেক অর্থ ফেরত পাওয়া যাবে। ছেঁড়া অংশের দৈর্ঘ্য ৪০ শতাংশের কম হলে কোনও অর্থ দেওয়া হবে না।

আরও পড়ুন: করোনা আবহে প্রথমবার জীবন বিমা কিনবেন? এই বিষয়গুলি মাথায় রাখতেই হবে!

নোট পরিবর্তনের ফি

আরও কিছু শর্ত রয়েছে। যদি নোটের সংখ্যা ২০টির বেশি হয় বা অর্থমূল্য ৫,০০০ টাকার বেশি হয়, তাহলে পরিষেবা বাবদ ব্যাঙ্ককে টাকা দিতে হবে। তবে নোট বদলাতে যাওয়ার আগে গান্ধীজির জলছাপ, গভর্নরের সাক্ষর এবং সিরিয়াল নম্বর আছে কি না দেখে নিতে হবে।

নোট কুচিকুচি হয়ে গেলে

নোট কুচিকুচি হয়ে গেলেও পরিবর্তন করা যায়। তবে এক্ষেত্রে কিছুটা সময় লাগবে। এরকম নোট থাকলে পোস্টের মাধ্যমে তা আরবিআই-এর শাখায় পাঠাতে হবে। সঙ্গে গ্রাহকের অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্কের নাম, আইএফএসসি কোড, নোটের মান সম্পরর্কে সমস্ত তথ্যও দিতে হবে।

আরও পড়ুন: পুরনো পেট্রোল-ডিজেল গাড়িকে কম খরচে ইলেকট্রিক কার বানাতে চান? জানুন বিস্তারিত!

ছেঁড়া নোট নিয়ে কী করে আরবিআই?

নোটগুলিকে সিস্টেম থেকে সরিয়ে দেওয়া হয়। বদলে ছাপা হয় নতুন নোট। আগে ছেঁড়া, ফাটা নোট পুড়িয়ে দেওয়া হত। এখন ছোট টুকরোগুলি পুনর্ব্যবহার করা হয়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Damaged Currency, Mutilated Notes

পরবর্তী খবর