Home /News /business /
Gratuity: বুঝে নিন নিজের হক, এক নজরে দেখে নিন কত বছর কাজ করলে কত টাকা গ্র্যাচুইটি পাওয়া যায়

Gratuity: বুঝে নিন নিজের হক, এক নজরে দেখে নিন কত বছর কাজ করলে কত টাকা গ্র্যাচুইটি পাওয়া যায়

বুঝে নিন নিজের হক, এক নজরে দেখে নিন কত বছর কাজ করলে কত টাকা গ্র্যাচুইটি পাওয়া যায়

বুঝে নিন নিজের হক, এক নজরে দেখে নিন কত বছর কাজ করলে কত টাকা গ্র্যাচুইটি পাওয়া যায়

How to Calculate Gratuity: কেউ যদি কোনও কোম্পানিতে কম করে টানা ৫ বছর কাজ করে তাহলে সে গ্র্যাচুইটি পেতে পারে।

  • Share this:

#কলকাতা: একটি কোম্পানিতে লম্বা সময় ধরে কাজ করে যাওয়া কর্মীদের স্যালারি, পেনশন এবং প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে সঙ্গে গ্র্যাচুইটিও দেওয়া হয়ে থাকে। গ্র্যাচুইটি হল কোম্পানির তরফে দেওয়া বিশেষ রিওয়ার্ড। যদি কোনও কর্মী চাকরির কয়েকটি শর্ত মেনে চলে তাহলে নির্ধারিত হিসাব অনুযায়ী গ্যারান্টি-সহ তাকে দেওয়া হয়ে থাকে গ্র্যাচুইটি। গ্র্যাচুইটির জন্য একটি ছোট অংশ কর্মীর বেতনের থেকে কাটা হয় এবং বড় অংশ কোম্পানির তরফে দেওয়া হয়ে থাকে। বর্তমান নিয়ম অনুযায়ী কেউ যদি কোনও কোম্পানিতে কম করে টানা ৫ বছর কাজ করে তাহলে সে গ্র্যাচুইটি পেতে পারে (How to Calculate Gratuity)।

আরও পড়ুন-টিকটিকির উৎপাত? বাড়ি থেকে দূর হবে সহজেই, কাজে লাগান এই উপায়গুলো

ট্যাক্স ফ্রি গ্র্যাচুইটি -

পেমেন্ট অফ গ্র্যাচুইটি অ্যাক্ট, ১৯৭২ অনুসারে এর সুবিধা সেই কোম্পানির কর্মীরা পায় যেখানে প্রায় ১০ জনের বেশি কর্মী কাজ করে থাকে। যদি কোনও কর্মী চাকরি বদল করে এবং সে যদি গ্র্যাচুইটির নিয়ম পালন করে থাকে তাহলে সে গ্র্যাচুইটির সুবিধা পেয়ে থাকে। সরকার ট্যাক্স ফ্রি গ্র্যাচুইটির পরিমাণ ১০ লাখ থেকে বাড়িয়ে ২০ লাখ টাকা করে দিয়েছে।

কত বছর কাজ করলে কত টাকা গ্র্যাচুইটি পাওয়া যায় -

মোট গ্র্যাচুইটির পরিমাণ - শেষ স্যালারি × ১৫/২৬ × কোম্পানিতে যত সময় কাজ করা হয়েছে- এই হচ্ছে ফর্মুলা।

ধরা যাক একজন কর্মী ২০ বছর পর্যন্ত একটি কোম্পানিতে কাজ করেছে। ওই কর্মীর শেষ স্যালারির পরিমাণ ৭৫,০০০ টাকা। এখানে প্রতি মাসে ২৬ দিন ধরা হয়। বাকি ৪ দিন ছুটির দিন হিসাবে ধরা হয়। এক বছরে ১৫ দিনের আধারে গ্র্যাচুইটি ক্যাল্কুলেশন করা হয়ে থাকে। এর ফলে মোট গ্র্যাচুইটির পরিমাণ হবে - ৭৫,০০০ × ১৫/২৬ × ২০ = ৮৬৫৩৮৫ টাকা। এর ফলে সে গ্র্যাচুইটি বাবদ ওই কোম্পানি থেকে প্রায় ৮,৬৫,৩৮৫ টাকা পাবে।

আরও পড়ুন-আসানসোলে বিধানসভা ভিত্তিক জয়ের মার্জিন বাড়ানোর টার্গেট তৃণমূলের

কত বছর চাকরি করলে পাওয়া যায় গ্র্যাচুইটি -

যদি কেউ কোনও কোম্পানিতে ৪ বছর ৬ মাসের বেশি কাজ করে থাকে অর্থাৎ কেউ যদি কোনও কোম্পানিতে ৪ বছর ৭ মাস কাজ করে থাকে তাহলে ওই শেষ বছর পূর্ব বছর হিসাবে ধরা হয়ে থাকে। এর ফলে যদি কেউ শেষ বছরে ৬ মাসের বেশি কাজ করে থাকে তাহলে কোম্পানির তরফে দেওয়া হয় গ্র্যাচুইটি। কিন্তু, মৃত্যু বা বিকলাঙ্গ হয়ে যাওয়ার ক্ষেত্রে ৫ বছর পূর্ণ করা প্রয়োজনীয় শর্ত নয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Employment, Gratuity

পরবর্তী খবর