Home /News /business /
Budget 2022: বিজেপি সরকারের দশম বাজেটে কতটা বাড়তে চলেছে জিডিপি? জানুন এক ঝলকে!

Budget 2022: বিজেপি সরকারের দশম বাজেটে কতটা বাড়তে চলেছে জিডিপি? জানুন এক ঝলকে!

Union Budget 2022, ইউনিয়ন বাজেট: প্রতীকী চিত্র

Union Budget 2022, ইউনিয়ন বাজেট: প্রতীকী চিত্র

Budget 2022: পরিস্থিতিকে হার মানিয়ে অর্থনীতিকে পুনরায় সবল করতে সরকার কী পদক্ষেপ নেবে তা নিয়ে আশাবাদী সকলেই।

  • Share this:

#নয়াদিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ফেব্রুয়ারি মাসের ১ তারিখ সংসদে ২০২২-২৩ অর্থ বর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। সংসদীয় বিষয়ক মন্ত্রকের অতিরিক্ত মহাসচিব একটি চিঠিতে জানিয়েছেন, ৩১ জানুয়ারি তারিখে পার্লামেন্টের উভয় কক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ram Nath Kovind) ভাষণ দিয়ে এই বছরের বাজেট অধিবেশন শুরু হবে। বাজেট অধিবেশনের প্রথম ভাগ ৩১ জানুয়ারি থেকে শুরু করে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এরপর ১৪ মার্চ তারিখে ফের অধিবেশন শুরু হবে এবং এপ্রিল ৮ তারিখ বাজেট পেশ সম্পূর্ণ হবে। বিশেষ পরিস্থিতিতে দ্বিতীয়ার্ধের সময় পরিবর্তনও হতে পারে এবং তা সরকারের ওপর নির্ভর করবে। ২০১৪ সালের নরেন্দ্র মোদি (Narendra Modi) প্রধানমন্ত্রী হয়ে মসনদে বসার পর বিজেপি সরকারের এটি ১০তম বাজেট। করোনা অতিমারীর তৃতীয় ঢেউয়ের সময় অধিবেশন হওয়ার ফলে দেশের প্রত্যেক নাগরিক এই বাজেটের দিকে তাকিয়ে রয়েছে। পরিস্থিতিকে হার মানিয়ে অর্থনীতিকে পুনরায় সবল করতে সরকার কী পদক্ষেপ নেবে তা নিয়ে আশাবাদী সকলেই।

বাজেট অধিবেশন শুরু হওয়ার একদিন আগে অর্থাৎ ৩১ জানুয়ারি কেন্দ্রীয় সরকার সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ করবে বলে অনুমান করা হচ্ছে।

কোভিড লকডাউন ২০২১-২২ অর্থনৈতিক বর্ষের জিডিপি-এর ওপর চরম প্রভাব ফেলেছে যা দেশের অর্থনীতিকে একরকমের নড়বড়ে করে দিয়েছে। ফিনান্সিয়াল ইয়ার ২১-এ ভারতীয় জিডিপি ৭.৩ শতাংশ কমে গিয়েছে।

আরও পড়ুন - প্রথম বাজেট কবে পেশ করা হয়েছিল এবং ঠিক ১১টায় কেন শুরু হয় অধিবেশন? জানুন বাজেটের অজানা ইতিহাস!

সম্প্রতি কেন্দ্রীয় সরকার দ্বারা প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, লকডাউনের বিধিনিষেধ শিথিল করার ফলে FY22 জিডিপি-এর V-আকৃতির পুনরুদ্ধার হবে। দেশের জিডিপি ৯.২ শতাংশ বৃদ্ধি পাবে। যদিও, করোনাভাইরাসের তৃতীয় ঢেউ এবং নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের (Omicron) আবহে এই অনুমানে পরিবর্তন দেখা যেতে পারে। তবে করোনা এই বছর অর্থনীতিকে কতটা প্রভাবিত করবে তা সময় এলেই জানা যাবে। জিডিপি বৃদ্ধির অনুমানকে এই বাজেটের কি ফ্যাক্টর বলে মনে করে হচ্ছে।

আরও পড়ুন - সবুজ নয়, কৃষির জন্য প্রয়োজন চিরসবুজ বিপ্লব, আসন্ন বাজেটে চোখ কোন দিকে

গত বছর, স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার কাগজবিহীন ফরম্যাটে বাজেট পেশ করা হয়েছিল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গতানুগতিক ‘বই-খাতার’ জায়গায় হাতে একটি ট্যাবলেট নিয়ে সংসদে বাজেট পেশ করতে এসেছিলেন।

সাধারণ জনতা এবং সংসদীয় সদস্যদের (এমপি) সুবিধার্থে তিনি একটি মোবাইল অ্যাপও লঞ্চ করেন। এই অ্যাপের সাহায্যে সকল ভারতীয় নাগরিকদের খুব সহজেই সম্পূর্ণ বাজেট হাতে পাওয়ার সুবিধা প্রদান করা হয়। এই বছরে কোন ফরম্যাটে বাজেট পেশ করা হবে তা এখনও ঘোষণা করা হয়নি।

Published by:Uddalak B
First published:

Tags: GDP Growth, Union Budget 2022

পরবর্তী খবর