Home /News /business /
GST Filing: প্রযুক্তিগত ত্রুটির কারণে GST ফাইল করার শেষ তারিখ পরিবর্তন করল কেন্দ্রীয় সরকার; জেনে নিন বিশদে

GST Filing: প্রযুক্তিগত ত্রুটির কারণে GST ফাইল করার শেষ তারিখ পরিবর্তন করল কেন্দ্রীয় সরকার; জেনে নিন বিশদে

প্রযুক্তিগত ত্রুটির কারণে GST ফাইল করার শেষ তারিখ পরিবর্তন করল কেন্দ্রীয় সরকার

প্রযুক্তিগত ত্রুটির কারণে GST ফাইল করার শেষ তারিখ পরিবর্তন করল কেন্দ্রীয় সরকার

আইটি কোম্পানি ইনফোসিসকে জিএসটি পোর্টাল প্রস্তুত ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ব্যবসায়ীদের জন্য সুখবর। GST রিটার্ন ফাইল করার তারিখ পরিবর্তন করল কেন্দ্রীয় সরকার। এখন ২০ মে-র পরিবর্তে ২৪ মে পর্যন্ত এপ্রিলের GSTR-3B রিটার্ন ফাইল করা যাবে (GST Filing)। করদাতাদের GST পোর্টালে বার বার প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হতে হচ্ছে, যার কারণে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়াও সরকার ইনফোসিসকে এই সমস্যার দ্রুত সমাধান করতে বলেছে। আইটি কোম্পানি ইনফোসিসকে জিএসটি পোর্টাল প্রস্তুত ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে।

সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (Central Board of Indirect Taxes and Customs) ট্যুইট করে জানিয়েছে, “২০২২ সালের এপ্রিল মাসের জন্য GSTR-3B ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ২৪ মে, ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে।“ এর আগে, সিবিআইসি (CBIC) বলেছিল যে ইনফোসিস পোর্টালে এপ্রিল GSTR-2B এবং GSTR-3B-তে প্রযুক্তিগত ত্রুটির কথা জানা গিয়েছে। সিবিআইসি বলেছে যে সরকার ইনফোসিসকে তাড়াতাড়ি সমস্যা সমাধান করার নির্দেশ দিয়েছে। প্রযুক্তিগত দলটি GSTR-2B প্রদানের জন্য কাজ করছে এবং GSTR-3B শীঘ্রই সংশোধন করবে।

আরও পড়ুন-ইন্ডিয়ান অয়েলের বিনিয়োগকারীরা পাবেন বোনাস শেয়ার, ঘোষণা কোম্পানির

৫ কোটি টাকার বেশি বিক্রি বা ব্যবসা‌ করার জন্য প্রতি মাসে GST-3B ফাইল করার তারিখ তার পরের মাসের ২০ তারিখ পর্যন্ত হয়। এর আওতায় ব্যবসায়ীদের ২০ মে-এর মধ্যে এপ্রিলের রিটার্ন দাখিল করতে হত। তবে এখন প্রযুক্তিগত ত্রুটির কারণে অতিরিক্ত সময় পাবেন ব্যবসায়ীরা। ইতিমধ্যে, GSTN পোর্টাল থেকে ২২ এপ্রিলের GSTR-3B ফাইলিং সম্পর্কিত পরামর্শগুলি সরিয়ে দেওয়া হয়েছে। এই কারণে, ব্যবসায়ীদের রিটার্ন দাখিল করার সময় ITC দাবি করার জন্য GSTR-2A-এর বিবরণ ব্যবহার করা উচিত নয়।

আরও পড়ুন-উত্তরবঙ্গে বৃষ্টি চলবে, কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, কালবৈশাখীর সম্ভাবনা কবে?

GSTR-2B হল একটি অটো ড্রাফটেড ইনপুট ট্যাক্স ক্রেডিট (ITC) বিবৃতি যা প্রতিটি GST নিবন্ধিত ইউনিটের জন্য তাদের নিজ নিজ বিক্রয় রিটার্ন ফর্ম GSTR-1-এ দেওয়া তথ্যের ভিত্তিতে প্রদান করা হয় । GSTR-2B বিবৃতি সাধারণত পরবর্তী মাসের ১২ তারিখে ব্যবসায়ীদের কাছে উপলব্ধ করা হয়। এই ফর্মের ভিত্তিতে কর প্রদান এবং GSTR-3B ফাইল করার সময় করদাতারা তাদের ITC দাবি করতে পারেন। GSTR-3B হল একধরনের আবেদন ফর্ম যা বিভিন্ন বিভাগের করদাতাদের পূরণ করে জমা দিতে হয়। GSTR-3B সাধারণত প্রতি মাসের ২০, ২২ এবং ২৪ তারিখে ফাইল করা হয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: GST, GST Filing

পরবর্তী খবর