Home /News /business /
কম সময়ের জন্য টাকা জমিয়ে পান উচ্চতর রিটার্ন! রইল পাঁচ ধরনের স্বল্পমেয়াদী বিনিয়োগ বিকল্পের হদিশ!

কম সময়ের জন্য টাকা জমিয়ে পান উচ্চতর রিটার্ন! রইল পাঁচ ধরনের স্বল্পমেয়াদী বিনিয়োগ বিকল্পের হদিশ!

কিছু স্বল্পমেয়াদী বিনিয়োগের বিকল্পের বিষয়ে জেনে নেওয়া যাক, যার মাধ্যমে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের চেয়ে বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

  • Share this:

#কলকাতা: অধিকাংশ মানুষের কাছে একটি জনপ্রিয় স্বল্পমেয়াদী বিকল্প হল ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট। যদিও অনেক ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টের জন্য কম রিটার্ন দিয়ে থাকে। তবে বিনিয়োগকারীরা এমন জায়গায় বিনিয়োগ করতে চান, যা স্বল্পমেয়াদী হবে এবং যার থেকে উচ্চতর রিটার্ন পাওয়া সম্ভব।

বিকল্প হিসেবে একটি সেভিংস অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট রিটার্ন তো পাওয়া যায়ই। সেই সঙ্গে এটি স্বল্পমেয়াদীও হয়, যা সাধারণত কয়েক দিন থেকে শুরু করে প্রায় ১২-১৮ মাস পর্যন্ত হয়ে থাকে। এ-ছাড়া যদি কোনও ব্যক্তি প্রায় তিন বছরের জন্য টাকা জমা রাখতে চান, তার জন্য মধ্যমেয়াদী বিনিয়োগের বিকল্পগুলিকে বেছে নেওয়া উচিত৷ এ-বার কিছু স্বল্পমেয়াদী বিনিয়োগের বিকল্পের বিষয়ে জেনে নেওয়া যাক, যার মাধ্যমে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের চেয়ে বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: নতুন রেশন কার্ড পাওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে কবে জেনে নিন বিস্তারিত

ডেট ফান্ড (Debt funds): ডেট ফান্ডের ১৬টি বিভাগের মধ্যে, প্রায় পাঁচটি রয়েছে স্বল্পমেয়াদী ফান্ড। কয়েক দিন থেকে শুরু করে এক বছর মেয়াদের ফান্ডে বিনিয়োগ করতে হলে বেছে নিতে হবে ওভার নাইট ফান্ড (Overnight funds), লিক্যুইড ফান্ড (Liquid funds), অতি-স্বল্প মেয়াদী ফান্ড (Ultra-short duration funds), স্বল্প মেয়াদী ফান্ড (Low duration funds) এবং মানি মার্কেট ফান্ড (Money market funds)। এই প্রত্যেকটি ফান্ডে একটি নির্দিষ্ট ম্যাচিওরিটির সময় রয়েছে, যা হতে পারে ৩ মাস, ৬ মাস, ৯ মাস অথবা ১২ মাস।

ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট (Bank fixed deposits): কড়া নিরাপত্তার সঙ্গে নিশ্চিত রিটার্নের জন্য ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট একটি ভালো বিকল্প। যদিও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট দশ বছর পর্যন্ত উপলব্ধ, তবে সাত দিন থেকে ১ বছর মেয়াদের ফান্ডও বেছে নিতে পারেন বিনিয়োগকারী।

কোম্পানি ডিপোজিট (Company deposits): কোম্পানি ডিপোজিট অফার করে ৬ মাস থেকে শুরু করে ১ বছরের কম সময়ের মধ্যে স্বল্পমেয়াদী ফান্ড। তবে এখানে পাঁচ বছর পর্যন্ত মেয়াদের ফান্ডও পাওয়া যায়। কিন্তু বিনিয়োগ করার আগে রেটিং ভালো করে পরীক্ষা করে নেওয়া উচিত।

আরও পড়ুন: বেতন এলেই জলের মতো খরচ! টাকা বাঁচানোর ৮ সহজ উপায় দেখে নিন

পোস্ট অফিস (Post office time deposit): এক বছরের মেয়াদী বিনিয়োগের জন্য একটি সঠিক বিকল্প হল পোস্ট অফিস। এখানে ১ বছরের জন্য ফান্ড জমা করলেও পাওয়া যায় একটি সার্বভৌম গ্যারান্টি। পোস্ট অফিসে বিনিয়োগ করার কোনও সর্বোচ্চ সীমা নেই। এছাড়া সুদের রিটার্নও পাওয়া যায় বার্ষিক ভিত্তিতে।

আর্বিট্রেজ ফান্ড (Arbitrage funds): আর্বিট্রেজ ফান্ড হল একটি হাইব্রিড স্কিম। এটি ইক্যুইটিতে ন্যূনতম ৬৫ শতাংশ ধরে রাখে। তারা বিভিন্ন পুঁজিবাজার সেগমেন্টে একই ধরনের সম্পদের মূল্যের পার্থক্যকে কাজে লাগিয়ে ভালো মুনাফা অর্জন করার লক্ষ্য রাখে। এটি একটি মিউচুয়াল ফান্ড স্কিম হওয়ায় নির্দিষ্ট এবং নিশ্চিত রূপে রিটার্ন পাওয়া যায় না, তবে বাজারের ওঠা-নামার উপর ভিত্তি করে একটি সেভিংস অ্যাকাউন্টের তুলনায় রিটার্ন ভালো পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investments and Returns

পরবর্তী খবর