Home /News /business /
বার্ধক্য কাটুক স্বচ্ছন্দে, এক নজরে দেখে নিন অবসরের সময় প্রায় ১৫ কোটি টাকা সঞ্চয়ের উপায়!

বার্ধক্য কাটুক স্বচ্ছন্দে, এক নজরে দেখে নিন অবসরের সময় প্রায় ১৫ কোটি টাকা সঞ্চয়ের উপায়!

এই প্ল্যানের মাধ্যমে ১৪ থেকে ১৫ কোটি টাকার ফান্ড গড়ে তোলার জন্য নির্দিষ্ট কয়েকটি উপায় অবলম্বন করা প্রয়োজন।

  • Share this:

#নয়াদিল্লি: ১৫ বছরে ১৫ কোটি টাকার ফান্ড গড়ে তোলা সম্ভব সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে। ১৫ বছরের জন্য কেউ যদি প্রতি মাসে ১৫,০০০ টাকা করে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বিনিয়োগ করে, সেক্ষেত্রে এর ১৫ শতাংশ ইন্টারেস্ট ধরে প্রায় ১৪.৫ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব।

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে নিজেদের লক্ষ্যে পৌঁছানো সম্ভব। কেউ যদি প্রায় ২৫ বছরের জন্য সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বিনিয়োগ করে থাকে তাহলে একটি ভাল ফান্ড গড়ে তোলা সম্ভব। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে একটি ভাল রিটার্ন পাওয়ার জন্য যত কম বয়সে বিনিয়োগ শুরু করা যায় তত বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে প্রায় ১০ থেকে ১৫ শতাংশ ইন্টারেস্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: এই লিঙ্কগুলিতে ক্লিক করলে খালি হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ১৪ থেকে ১৫ কোটি টাকার ফান্ড গড়ে তোলার জন্য নির্দিষ্ট কয়েকটি উপায় অবলম্বন করা প্রয়োজন। কেউ যদি ১৫ বছরে ১৫ কোটি টাকার ফান্ড গড়ে তুলতে চায় তাহলে সেই ব্যক্তিকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য ১৫×১৫×১৫ রুল ফলো করতে হবে। প্রতি মাসে ১৫,০০০ টাকা করে ১৫ বছরের জন্য সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে বিনিয়োগ করতে হবে। এক্ষেত্রে সেই ব্যক্তির ২০ বছর সময়ের জন্য, ২০ বছর প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বিনিয়োগ করতে হবে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে। বার্ষিক ১৫ শতাংশ হারে রিটার্ন পেলে সেই ব্যাক্তির নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে।

আরও পড়ুন: লখনউতে দাম বাড়ল পেট্রোল ও ডিজেলের! দেখে নিন আপনার শহরে কত হল ....

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে প্রতি মাসে ১৫,০০০ টাকা করে প্রায় ১৫ বছর ধরে একটানা বিনিয়োগ করে গেলে ১৪.৫ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বার্ষিক প্রায় ১৫ শতাংশ বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে মিউচুয়াল ফান্ডের ইক্যুইটি ফান্ডেও বিনিয়োগ করা যেতে পারে। কিন্তু বেশি সময়ের জন্য অর্থাৎ একটি ভাল ফান্ড গড়ে তোলার জন্য সবথেকে ভাল অপশন হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান।

আরও পড়ুন: দাম ওঠা-নামা করে, সোনায় বিনিয়োগ করা কতটা উচিত সিদ্ধান্ত হবে?

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ২০২১ সালে প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বিনিয়োগ করলে এখন অর্থাৎ ২০২২ সালে প্রতি মাসে তার পরিমাণ হবে প্রায় ১৭,২৫০ টাকা। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে প্রায় ১৫ শতাংশ হারে ইন্টারেস্ট যোগ হওয়ার ফলে এখানে ভাল রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বেশি সময় ধরে বেশি টাকা বিনিয়োগ করলে একটি ভাল ফান্ড গড়ে তোলা সম্ভব।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Mutual Fund, Retirement Plan, SIP

পরবর্তী খবর