Home /News /business /
Hydrogen Car News: একবার ফুল ট্যাঙ্ক ভর্তি করলে ৬৫০ কিমি দৌড়বে এই নতুন গাড়ি

Hydrogen Car News: একবার ফুল ট্যাঙ্ক ভর্তি করলে ৬৫০ কিমি দৌড়বে এই নতুন গাড়ি

Hydrogen Car News: পেট্রোলিয়ামের ব্যবহার রুখে দিয়ে পৃথিবীকে পরিবেশবান্ধব রূপে গড়ে তোলা যায় তাই নিয়ে প্রতিনিয়ত চলছে গবেষণা।

  • Share this:

    #নয়াদিল্লি: বুধবার রাজধানীতে পৌঁছল দেশের প্রথম হাইড্রোজেন ভিত্তিক গাড়ি ৷ বুধবার সড়ক পরিবহণ মন্ত্রী (Road Transport Minister) নীতিন গড়করি হাইড্রোজেন চালিত আধুনিক ফুয়েল সেল ইলেকট্রিক ভেহিকেলের (FCEV) পাইলট প্রোজেক্ট লঞ্চ করলেন ৷ একবার ট্যাঙ্ক ভর্তি করলে ৬৫০ কিলোমিটার পর্যন্ত দৌড়বে এই গাড়ি ৷ হাইড্রোজেন ভিত্তিক এই গাড়িকে বিলাসবহুল গাড়ির মধ্যে সামিল করা হয়েছে ৷ পাইলট প্রোজেক্টের লঞ্চিং অনুষ্ঠানে নীতিন গড়করির পাশাপাশি উপস্থিত ছিলেনকেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী, মহেন্দ্রনাথ পান্ডে, আরকে সিংহ ও টয়োটার অধিকারিক ৷ উদ্বোধন করা হল Toyota Mirai-এর।

    আরও পড়ুন: LIC পলিসির সঙ্গে লিঙ্ক করাতে হবে আধারের, অনলাইন-অফলাইনে কীভাবে সম্ভব? জানুন এখনই

    নীতিন গড়করি পাইলট প্রোজেক্ট লঞ্চের অনুষ্ঠানে নিউজ ১৮ হিন্দিকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন এই গাড়ি কম খরচে চালানো যাবে ৷ তিনি আরও জানিয়েছেন ভবিষ্যতে দেশে যখন হাইড্রোজেন স্টেশন শুরু হবে তখন ১ টাকায় দু’কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে ৷ এক কিলোগ্রাম হাইড্রোজেনের দাম প্রায় ১ ডলার হওয়ার সম্ভাবনা রয়েছে ৷ এই হিসেবে প্রায় ৭০ টাকায় ১২০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে ৷ গড়করি আরও জানিয়েছেন, হাইড্রোজেন গাড়ির পাইলট প্রোজেক্ট লঞ্চ করা হয়ে গিয়েছে ৷ এবার এই দিশায় দ্রুত গতিতে কাজ করা হবে ৷ গাড়ির ট্যাঙ্ক ৬.২ কিলোগ্রামের ৷ একবার ট্যাঙ্ক ফুল করলে প্রায় ৬৫০ কিলোমিটার দৌড়বে গাড়ি ৷ দেশে কার্বন নির্গমন রুখতে সাহায্য করবে এই গাড়ি ৷

    আরও পড়ুন: এবার আপনার শহরে বদলাল পেট্রোল-ডিজেলের দাম ? জেনে নিন কত হল

    এই পাইলট প্রকল্পটি পরিচালনা করবে টয়োটা কিরলোস্কর মোটর ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (ICAT)। পেট্রোলিয়ামের ব্যবহার রুখে দিয়ে পৃথিবীকে পরিবেশবান্ধব রূপে গড়ে তোলা যায় তাই নিয়ে প্রতিনিয়ত চলছে গবেষণা। গবেষকদের দাবি হাইড্রোজেন ফুয়েল সেল (Hydrogen Fuel Cell) হল একটি হাইড্রোজেন গ্যাস সমৃদ্ধ ফুয়েল অর্থাৎ জ্বালানি কোষ। এই কোষটিকে দহন করলে তার মধ্যে অক্সিজেন ও হাইড্রোজেন অনু পুড়ে গিয়ে প্রচুর পরিমাণ বিদ্যুৎ, তাপ এবং জল উৎপন্ন করে। উৎপন্ন হওয়া বিদ্যুৎ ব্যাটারিতে সঞ্চয় করলে তার থেকে যে শক্তি পাওয়া যাবে তা দিয়ে অতি সহজেই চলবে গাড়ি।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Hydrogen Cars, Union Minister Nitin Gadkari

    পরবর্তী খবর