Home /News /business /
Fake Aadhar card: এই ধরণের আধার কার্ড বৈধ নয়! দূরে থাকুন নকল আধার থেকে! জানুন উপায়

Fake Aadhar card: এই ধরণের আধার কার্ড বৈধ নয়! দূরে থাকুন নকল আধার থেকে! জানুন উপায়

Aadhaar Card, photo source collected

Aadhaar Card, photo source collected

Fake Aadhar card: এখুনি সতর্ক হন। জেনে নিন আধার কার্ডের বিষয়ে এই সব তথ্য।

  • Share this:

    #নয়া দিল্লি:  যেকোনও জায়গা থেকে আধার কার্ড বানিয়ে নিচ্ছেন নাকি? তাহলে এখুনি সাবধান হন (Fake Aadhar card)। কারণ অচেনা স্থানে, অচেনা ব্যক্তি মারফত পিভিসি আধার কার্ড সংগ্রহের বিষয়ে সতর্ক করল UIDAI। অনেকক্ষেত্রেই ইদানিং শোনা যাচ্ছে, খোলা বাজারে পিভিসি আধার কার্ড বানিয়ে দেওয়া হচ্ছে। তার সঙ্গে UIDAI-এর ওয়েবসাইটের কোনও সম্পর্ক নেই। আধার কর্তৃপক্ষ জানিয়েছে, এই জাতীয় কার্ডগুলি বৈধ নয় এবং শুধুমাত্র UIDAI জারি করা কার্ডগুলিই বৈধ হিসাবে স্বীকৃত হবে। তাই সঠিক জায়গা থেকেই আধার কার্ড (Fake Aadhar card) তৈরি করুন। না হলে বিপদে পড়তে হতে পারে।

    সম্প্রতি এ বিষয়ে একটি ট্যুইট করেছে UIDAI । সেখানে বলা হয়েছে, খোলা বাজার থেকে PVC আধার কার্ডের কপি কেনা বন্ধ করুন। এই কার্ডগুলির কোনও সুরক্ষা নেই।

    মাত্র ৫০ টাকা দিয়েই আধার পিভিসি কার্ড অর্ডার করতে পারেন। তার জন্য এই myaadhar.uidai.gov.in/genericPVC ওয়েবসাইটে গিয়ে অর্ডার দিন।

    আরও পড়ুন: হতে চেয়েছিলেন ফিল্মমেকার, হয়ে গেলেন শিল্পপতি! জানুন আনন্দ মাহিন্দ্রার জীবনের গল্প!

    এর জন্য প্রথমেUIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। 'My Aadhaar section'-এ গিয়ে 'Order Aadhaar PVC Card' ক্লিক করুন। এবার ১২ ডিজিটের আধার নম্বর বা ‘এনরোলমেন্ট আইডি’ (ইআইডি) দিন।ছবিতে যে ‘সিকিউরিটি কোড’ বা ‘ক্যাপচা’ লিখুন এবং 'My mobile number is not registered'-এ ক্লিক করুন।যে মোবাইল নম্বরে OTP পেতে চান, তা লিখুন। OTP লিখে তা ‘submit’ করুন। তারপর ‘T&C checkbox’-এ টিক মারুন এবং ‘Submit’ করুন।স্ক্রিনে পিভিসি কার্ডের প্রিভিউ দেখতে পারেন। তা দেখে নিয়ে নীচে ‘পেমেন্ট’-এ (payment) ক্লিক করুন। তারপর টাকা দেওয়ার সাইটে চলে যাবেন। সেখানে টাকা দিন। এইভাবে সঠিক পদ্ধতিতে কাজটি সফল করুন। মনে রাখতে হবে পুরো বিষয়টা সঠিক ভাবে (Fake Aadhar card) সঠিক পদ্ধতিতে করতে হবে। খোলা বাজারের যেকোনো জায়গা থেকে আধার কার্ড কপি সংগ্রহ করা যাবে না।  আর এই কাজ আপনি খুব সহজে বাড়িতে বসেই মাত্র কয়েকটি পদক্ষেপেই করতে পারবেন।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Aadhaar card, Aadhaar pvc

    পরবর্তী খবর