Home /News /business /
PPF Account: কর্মজীবনের অবিচ্ছেদ্য অঙ্গ, পাবলিক প্রভিডেন্ট ফান্ড নিয়ে যা না জানলেই নয়!

PPF Account: কর্মজীবনের অবিচ্ছেদ্য অঙ্গ, পাবলিক প্রভিডেন্ট ফান্ড নিয়ে যা না জানলেই নয়!

প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে একটি নতুন সার্কুলার জারি করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF) নিয়ম অনুযায়ী একজন একের বেশি অ্যাকাউন্ট খুলতে পারে না প্রভিডেন্ট ফান্ডের। প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে একটি নতুন সার্কুলার জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে যাদের প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট রয়েছে তারা ২০১৯ সালের ১২ ডিসেম্বরের পর নতুন করে অন্য কোনও প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট খুলতে পারবে না এবং অন্য প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টের সঙ্গে নিজেদের অ্যাকাউন্ট যুক্ত করতে পারবে না। এমন করলে তাদের সেই প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন: এই স্কিমে বিনিয়োগে বাড়ূবে আপনার জমানো টাকা, মিলবে দেদার ট্যাক্স ছাড়

পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম রুলস অনুযায়ী একজন একটির বেশি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ওপেন করতে পারে না। কিন্তু ব্যাঙ্কে এবং পোস্ট অফিসে অনেকেই একটি করে প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট ওপেন করে রাখে। অর্থাৎ ২০১৫ সালে যারা একটি প্রভিডেন্ট ফান্ড ওপেন করেছিল, আবার ২০২০ সালে আরেকটি প্রভিডেন্ট ফান্ড ওপেন করেছে, তারা সেই দুটি প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টকে একসঙ্গে যুক্ত করতে পারবে না। এমন করলে তাদের সেই প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে সে কোনও ধরনের সুদ পাবে না।

আরও পড়ুন: আপনার ব্যবসার জন্য সরকার দেবে টাকা, দেখে নিন বিশদে!

তাই এমন কাজ করে থাকলে তারা আর তাদের পাবলিক প্রভিডেন্ট ফান্ড থেকে কোনও ধরনের সুদের সুবিধা পাবে না। এক্ষেত্রে তার সেই পাবলিক প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। অন্য দিকে নিজেদের সন্তানের জন্যও খোলা যেতে পারে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট। কারণ পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করে ভাল রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। নিজেদের সন্তানের নামেও খোলা যাবে পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট। এর ফলে ভাল রিটার্ন পাওয়ার জন্য খোলা যেতে পারে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট। এক নজরে দেখে নেওয়া যাক সন্তানের নামে পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খোলার নিয়ম।

আরও পড়ুন: টাকা তোলা যায় দুই কার্ড দিয়েই, কিন্তু কোথায় গিয়ে আলাদা ডেবিট আর ক্রেডিট কার্ড?

পাবলিক প্রভিডেন্ট ফান্ড খোলার নিয়ম -

- একজন ব্যক্তি নিজের নামে একটাই পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খুলতে পারে। - একজন ব্যাক্তি নিজের পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ছাড়াও, নিজের নাবালিক সন্তানের নামে অন্য একটি পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খুলতে পারে। - যাদের দুই সন্তান, তাদের একজন নাবালক সন্তানের জন্য তার মা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খুলতে পারে এবং আরেক নাবালক সন্তানের জন্য তার বাবা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খুলতে পারবে। - মা-বাবা দুজনেই একজন নাবালিক সন্তানের নামে পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খুলতে পারবে না।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: PPF, Ppf account interest rate

পরবর্তী খবর