• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • ব্যাঙ্কিং পরিষেবা এখন আরও উন্নত, নতুন দুটি স্কিম লঞ্চ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি!

ব্যাঙ্কিং পরিষেবা এখন আরও উন্নত, নতুন দুটি স্কিম লঞ্চ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি!

ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই লঞ্চ করা হয়েছে নতুন এই দু'টি স্কিম।

ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই লঞ্চ করা হয়েছে নতুন এই দু'টি স্কিম।

ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই লঞ্চ করা হয়েছে নতুন এই দু'টি স্কিম।

  • Share this:

#নয়াদিল্লি: প্রধানমন্ত্রী শ্রীনরেন্দ্র মোদি (Narendra Modi) লঞ্চ করলেন দুটি নতুন স্কিম। এর মধ্যে একটি হল রিটেল ডাইরেক্ট স্কিম (Retail Direct Scheme), আরেকটি ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিম (Integrated Ombudsman Scheme)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) রিটেল ডাইরেক্ট স্কিমের সাহায্যে সরকারি সিকিউরিটিজে বাড়বে রিটেল পার্টিসিপেশন। অন্য দিকে, ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিমের সাহায্যে গ্রাহকদের সকল সমস্যা সমাধান করার চেষ্টা করা হবে।

এই স্কিমের উদ্দেশ্য হল দ্রুত গ্রাহকদের অভিযোগ শুনে তার সমাধান করা। ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই লঞ্চ করা হয়েছে নতুন এই দু'টি স্কিম।

আরও পড়ুন: মোবাইলে LIC পলিসি সংক্রান্ত তথ্য চাইলে এই ভাবে আপডেট করুন আপনার কনট্যাক্ট ডিটেলস......

প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদি নতুন এই স্কিম দু'টি লঞ্চ করার সময় জানিয়েছেন যে, এই যে দু'টি নতুন স্কিমের লঞ্চ করা হল, এর মাধ্যমে দেশে বিনিয়োগ করার পরিধি আরও বিস্তার লাভ করবে। এর ফলে বিনিয়োগকারীরা খুব সহজেই বিনিয়োগ করতে পারবে এবং তাদের ক্যাপিটাল মার্কেট অ্যাকসেস করতে সুবিধা হবে। সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করার জন্য ফান্ড ম্যানেজারের প্রয়োজন হবে না। বিনিয়োগকারীরা সরাসরি গিল্ট অ্যাকাউন্ট ওপেন করতে পারবে। এই অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্টের সঙ্গেও লিঙ্ক করা যাবে। শ্রীনরেন্দ্র মোদি জানিয়েছেন যে এই দু'টি নতুন স্কিমের মাধ্যমে সকলেই উপকৃত হবে।

রিটেল ডাইরেক্ট স্কিমের সাহায্যে বিনিয়োগকারীরা সরাসরি সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করতে পারবে। অন্য দিকে, ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিমের সাহায্যে সকল গ্রাহকের অভিযোগ দুর করার চেষ্টা করা হবে। এই স্কিমের মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দ্বারা গ্রাহকদের সমস্যার সমাধান করা হবে।

আরও পড়ুন: ১৮ বছর বয়স হওয়ার আগেই বানিয়ে ফেলতে পারবেন প্যান কার্ড! দেখে নিন কীভাবে....

এই স্কিম ওয়ান নেশন-ওয়ান ওমবাডসম্যান রূপে তৈরি করা হয়েছে। এর মাধ্যমে সকল গ্রাহককে অভিযোগ জানানোর জন্য একটি পোর্টাল, একটি ইমেল এবং একটি অ্যাড্রেসের সুবিধা দেওয়া হবে। এর ফলে প্রতিটি গ্রাহক তাদের অভিযোগ জানানোর জন্য নির্দিষ্ট একটি জায়গা পাবে; পাশাপাশি, সেই অভিযোগ সাবমিট করা এবং ফিডব্যাক দেওয়ার সুবিধাও দেওয়া হবে। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এখানে বিভিন্ন ধরনের ভাষার সুবিধাও পাওয়া যাবে।

আরও পড়ুন:  ফের কী বাড়ল? দেখে নিন আজ কত হল পেট্রোল ও ডিজেলের দাম....

প্রতিটি গ্রাহক নিজেদের পছন্দ অনুযায়ী ভাষা বেছে নিতে পারবে। এছাড়াও বিভিন্ন ধরনের ভাষায় কথা বলার জন্য একটি টোল ফ্রি নম্বরের সুবিধাও পাওয়া যাবে। এখানে কল করে প্রতিটি গ্রাহক জেনে নিতে পারবে, কী ভাবে তারা তাদের অভিযোগ জানাবে ও কী ভাবে সেই সমস্যার সমাধান করা যাবে। ব্যাঙ্কের প্রতিটি গ্রাহকের সমস্যার দ্রুত সমাধানের জন্য লঞ্চ করা হয়েছে এই ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিম।

Published by:Dolon Chattopadhyay
First published: