• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • মোদি সরকারের বড় সিদ্ধান্ত, আগামী বছরের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাবে ৮০ কোটি নাগরিক!

মোদি সরকারের বড় সিদ্ধান্ত, আগামী বছরের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাবে ৮০ কোটি নাগরিক!

প্রাথমিকভাবে এই স্কিমটি ২০২০ সালের এপ্রিল থেকে জুন মাস সময়ের জন্য চালু করা হয়।

প্রাথমিকভাবে এই স্কিমটি ২০২০ সালের এপ্রিল থেকে জুন মাস সময়ের জন্য চালু করা হয়।

প্রাথমিকভাবে এই স্কিমটি ২০২০ সালের এপ্রিল থেকে জুন মাস সময়ের জন্য চালু করা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সভাপতিত্বে বুধবার মন্ত্রিসভার বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) অর্থাৎ PMGKAY-এর মেয়াদ ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত বৃদ্ধি করার অনুমোদন দিয়েছে। ফলস্বরূপ, এই প্রকল্পের সুবিধাভোগীরা এখন ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাবে। এছাড়া, তিনটি কৃষি আইন প্রত্যাহারের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছিলেন কেন্দ্রের তিনটি কৃষি আইন বাতিল করা হবে। এদিন মন্ত্রীসভার বাতিল প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: অ্যাকাউন্টে টাকা ঢুকছে না? এলপিজি সিলিন্ডারে সাবসিডি পাওয়ার জন্য দ্রুত করতে হবে এই কাজ!

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানিয়েছেন, “কোভিড মহামারীর কারণে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে দেশের ৮০ কোটিরও বেশি মানুষকে ২০২০ সালের মার্চ মাস থেকে এখনও পর্যন্ত বিনামূল্যে ৫ কেজি গম এবং চাল বিনামূল্যে দেওয়া হয়েছে। মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই প্রকল্পের মেয়াদ আরও ৪ মাস বাড়ানো হবে অর্থাৎ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত সুবিধাভোগীরা বিনামূল্যে রেশন পাবেন।”

আরও পড়ুন: দৈনিক মাত্র ২ টাকা জমা দিলেও পাওয়া যাবে ৩৬,০০০ টাকা সরকারি পেনশন, কীভাবে জেনে নিন

উল্লেখ্য, গত বছর করোনা অতিমারীর সময় লকডাউনের ফলে মানুষের আয় একদমই কমে যায়। বিশেষ করে দিনমজুর এবং দারিদ্র্যসীমার নিচের নাগরিকরা চরমভাবে প্রভাবিত হয়। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার মার্চ মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু করে যার আওতায় দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে রেশন দেওয়া শুরু হয়। প্রাথমিকভাবে এই স্কিমটি ২০২০ সালের এপ্রিল থেকে জুন মাস সময়ের জন্য চালু করা হয়। পরে প্রকল্পের মেয়াদ ২০২১ সালের ২০ নভেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি সকল শ্রেণীর মানুষ।

আরও পড়ুন- বাজারে শুরু হয়েছে ওঠানামা; এক নজরে দেখে নিন ক্রিপ্টোকারেন্সির বর্তমান বাজারদর

এই প্রকল্পে ভর্তুকিযুক্ত খাদ্যশস্যের পাশাপাশি পাওয়া যায় বিনামূল্যে রেশন

PMGKAY স্কিমের অধীনে, ৮০ কোটির বেশি সুবিধাভোগীদের প্রতি মাসে বিনামূল্যে ৫ কেজি বিনামূল্যে গম/চাল দেওয়া হয়। এছাড়া, প্রত্যেক পরিবারকে বিনামূল্যে ১ কেজি করে গোটা ছোলা দেওয়া হয়। ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট (NFSA)-এর অধীনে সুবিধাভোগী হিসেবে ৮০ কোটি রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন দেওয়ার জন্য চিহ্নিত করা হয়। রেশন দোকানের মাধ্যমে সুবিধাভোগীদের আগের মতোই কম দামে ভর্তুকিযুক্ত খাদ্যশস্য দেওয়া হয় এবং সঙ্গে বিনামূল্যে রেশন দেওয়া হয়। অন্য দিকে, কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারও রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন দিচ্ছে এবং সম্প্রতি দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্পও চালু হয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published: