• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Cryptocurrency : বাজারে শুরু হয়েছে ওঠানামা; এক নজরে দেখে নিন ক্রিপ্টোকারেন্সির বর্তমান বাজারদর

Cryptocurrency : বাজারে শুরু হয়েছে ওঠানামা; এক নজরে দেখে নিন ক্রিপ্টোকারেন্সির বর্তমান বাজারদর

File photo

File photo

Cryptocurrency : জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের (Bitcoin) ট্রেডিং মুল্য ১ শতাংশ বেড়ে ৫৭,৭১৪ ডলার হয়েছে।

  • Share this:

#কলকাতা: ভারতে ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে। কারণ মনে করা হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশনে নিয়ে আসা হতে পরে ক্রিপ্টোকারেন্সি বিল। এই বিলের মাধ্যমে ভারতে বন্ধ হয়ে যেতে পারে ক্রিপ্টোকারেন্সি। এই খবরে ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজারে কিছুটা অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। ভারতে ক্রিপ্টোকারেন্সির শেয়ারে কিছুটা ধ্বস দেখা দিলেও, বর্তমানে বিশ্বের সবথেকে বড় এবং জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের (Bitcoin) ট্রেডিং মুল্য ১ শতাংশ বেড়ে ৫৭,৭১৪ ডলার হয়েছে। সম্প্রতি বিটকয়েন ৯৮ শতাংশ বেড়ে হাই রেকর্ড স্পর্শ করেছিল। সেই সময় বিটকয়েন পৌঁছে গিয়েছিল ৬৯,০০০ ডলারে। কয়েনগেকোর (CoinGecko) রিপোর্ট অনুযায়ী বর্তমানে গ্লোবাল ক্রিপ্টো মার্কেট ক্যাপ হল ২.৭ ট্রিলিয়ন ডলার।

বর্তমানে ক্রিপ্টোকারেন্সির বাজারে ভারতের বিনিয়োগকারীরা কিছুটা হলেও চিন্তিত। কারণ তারা বুঝতে পারছে না নতুন যে ক্রিপ্টোকারেন্সি বিল আসতে চলছে, সেখানে কী কী ধরণের নিষেধাজ্ঞা থাকতে চলেছে। প্রাইভেট না পাবলিক কোন ধরনের ক্রিপ্টোকারেন্সি ভারতে বন্ধ হতে চলেছে তা বোঝা যাবে বিল আসার পরেই। কিন্তু এই খবরে ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজারে কিছুটা হলেও কাঁপুনি ধরেছে। ভারতের ক্রিপ্টো বিনিয়োগকারীরা বুঝতে পারছে না তাদের কী করা উচিত। এসবের মধ্যেও জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের ট্রেডিং মূল্য বেড়ে হল ৫৬ হাজার ডলার থেকে ৫৭ হাজার ডলার। এছাড়াও ক্রিপ্টো কয়েনের সঙ্গে যদি দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়াম ব্লকচেইন (Ethereum Blockchain) লিঙ্কড করা হয়, তাহলে আরও ১ শতাংশ অর্থাৎ ৪,৩২৩ ডলার লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- ভারতে বন্ধ করা হতে পারে; ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যৎ দাঁড়িয়ে আছে ঠিক কোন জায়গায়?

বিশ্বের সবথেকে বড় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন এবং দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়াম ব্লকচেইন ছাড়াও অন্যান্য কয়েকটি ক্রিপ্টোকারেন্সির ট্রেডিং মুল্য কিছুটা পরিবর্তিত হয়েছে। ডোজকয়েনের (Dogecoin) দাম ২ শতাংশ কমে ০.২১ ডলার হয়েছে, শিবা আইএনইউ প্লাঞ্জড (Shiba Inu Plunged) ৩ শতাংশ কমে ০.০০০০৪ ডলার হয়েছে। এছাড়াও বিগত ২৪ ঘণ্টায় লাইটকয়েন (Litecoin), পলিগনের (Polygon) মতো ক্রিপ্টোকারেন্সির ট্রেডিং কিছুটা বাড়লেও অন্যান্য কয়েকটি ক্রিপ্টোকারেন্সির ট্রেডিং কমে গিয়েছে। এগুলি হল- এক্সআরপি (XRP), পলকাডট (Polkadot), ইউনিস্যাপ (Uniswap), স্টেলার (Stellar), কারডানো (Cardano), সোলানা (Solana)।

আরও পড়ুন- আইপিও বাজারে চরম লোকসান, Paytm নিয়ে সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছে ভাইরাল মিমে!

বর্তমানে ক্রিপ্টোকারেন্সির বাজারে শুরু হয়েছে কিছুটা ওঠানামা। কারণ রেগুলেটরি রিস্কের জন্য ক্রিপ্টোকারেন্সির কেনা-বেচা কমে গিয়েছে। এছাড়াও অনেক ক্রিপ্টোকারেন্সির কয়েন কম সময়েই খুব তাড়াতাড়ি রান আপ করে। এর মধ্যেই ভারতে ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে আসার প্রস্তুতি চলছে। এই বিলের মাধ্যমে ডিজিটাল টোকেন রেগুলেট করা হবে। এর জন্যই ক্রিপ্টোকারেন্সির বাজারে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

Published by:Swaralipi Dasgupta
First published: