Home /News /business /
Coal India: হাতে আসবে টাকা! ইতিমধ্যেই লভ্যাংশ বা ডিভিডেন্ড প্রদানের 'রেকর্ড ডেট' ধার্য করেছে কোল ইন্ডিয়া!

Coal India: হাতে আসবে টাকা! ইতিমধ্যেই লভ্যাংশ বা ডিভিডেন্ড প্রদানের 'রেকর্ড ডেট' ধার্য করেছে কোল ইন্ডিয়া!

হাতে আসবে টাকা, জানুন পথ

হাতে আসবে টাকা, জানুন পথ

Coal India: আগামী ১২ অগাস্ট অর্থাৎ শুক্রবার ‘রেকর্ড ডেট’ ধার্য করেছে ওই সংস্থা।

  • Share this:

#নয়াদিল্লি: আমাদের দেশে কয়লা এবং খনি শিল্পের ক্ষেত্রে কোল ইন্ডিয়া লিমিটেড (Coal India Ltd) হল একটি লার্জ-ক্যাপ কোম্পানি। যার মার্কেট ক্যাপিটাল বা বাজার মূলধন প্রায় ১৩০২৪৯.২৬ কোটি টাকা। শুধু তা-ই নয়, কোল ইন্ডিয়া (Coal India)-ই আজ বিশ্বের অন্যতম বড় কয়লা উৎপাদনকারী সংস্থা। এমনকী ভারত সরকারের থেকে এটি মহারত্ন (Maharatna) কোম্পানি-র মতো অনন্য মর্যাদাও পেয়েছে।

কোল ইন্ডিয়ার মোট ১০টি সম্পূর্ণ মালিকানাধীন ভারতীয় সাবসিডিয়ারি সংস্থা রয়েছে। সেই সব কোম্পানির তালিকায় রয়েছে - ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেড (Eastern Coalfields Limited) বা ইসিএল (ECL), ভারত কোকিং কোল লিমিটেড (Bharat Coking Coal Limited) বা বিসিসিএল (BCCL), সেন্ট্রাল কোলফিল্ডস লিমিটেড (Central Coalfields Limited) বা সিসিএল (CCL), ওয়েস্টার্ন কোলফিল্ডস লিমিটেড (Western Coalfields Limited) বা ডব্লিউসিএল (WCL), সাউথ ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেড (South Eastern Coalfields Limited) বা এসইসিএল (SECL), নর্দার্ন কোলফিল্ডস লিমিটেড (Northern Coalfields Limited) বা এনসিএল (NCL), মহানদী কোলফিল্ডস লিমিটেড (Mahanadi Coalfields Limited) বা এমসিএল (MCL), সেন্ট্রাল মাইন প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউট (Central Mine Planning & Design Institute Limited) বা সিএমপিডিআইএল (CMPDIL), সিআইএল নভি কার্নিয়া উর্জা লিমিটেড (CIL Navi Karniya Urja Limited) এবং সিআইএল সোলার পিভি লিমিটেড (CIL Solar PV Limited)। কয়লা ভিত্তিক সমস্ত শক্তি উৎপাদনের ৭৫ শতাংশ এবং অভ্যন্তরীণ কয়লা উৎপাদনের ৮৫ শতাংশই করে কোল ইন্ডিয়া। এ-ছাড়াও দেশের সামগ্রিক শক্তির ৫৫ শতাংশ আসে এই সংস্থার থেকে। আবার দেশের প্রাথমিক বাণিজ্যিক শক্তির ৪০ শতাংশ চাহিদাও পূরণ করে থাকে কোল ইন্ডিয়া।

আরও পড়ুন : 'মুখ্যমন্ত্রীর লক্ষ্যপূরণ হবে না', নতুন জেলা ঘোষণার দিনই মমতাকে চ্যালেঞ্জ শুভেন্দুর

স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে এই সংস্থা বলেছে, “কোল ইন্ডিয়া লিমিটেডের সদস্যদের উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করে জানানো হচ্ছে যে, সংস্থার ৪৮-তম বার্ষিক সাধারণ বৈঠক আগামী ৩০ অগাস্ট অর্থাৎ মঙ্গলবার সকাল ১১টা ০০ মিনিটে অনুষ্ঠিত হবে। ভিডিও কনফারেন্স এবং অন্যান্য অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে অনুষ্ঠিত ওই বৈঠকে নিম্নোক্ত ব্যবসার বিষয়ে আলোচনা হবে:”

২০২২ সালের ৩১ মার্চ অডিট করা ব্যালেন্স শিট, ওই দিনে শেষ হওয়া অর্থবর্ষে বার্ষিক লাভ-ক্ষতির হিসেবের বিবরণ এবং বোর্ড অফ ডিরেক্টর (Board of Directors), স্ট্যাচুটরি অডিটর (Statutory Auditor) ও কম্পট্রোলার এবং অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (Comptroller and Auditor General of India)-সহ সংস্থার স্ট্যান্ডঅ্যালোন অডিটেড ফিনান্সিয়াল স্টেটমেন্ট (Standalone Audited Financial Statements)। যা শেষ হয়েছে চলতি বছরের ৩১ মার্চ।

আরও পড়ুন : ED আধিকারিকদের চক্ষু চড়ক গাছ, অর্পিতার রথতলার ফ্ল্যাটে এত খাট কেন? কী হয়!

২০২২ সালের ৩১ মার্চ অডিট করা ব্যালেন্স শিট, ওই দিনে শেষ হওয়া অর্থবর্ষে বার্ষিক লাভ-ক্ষতির হিসেবের বিবরণ এবং স্ট্যাচুটরি অডিটর (Statutory Auditor) ও কম্পট্রোলার এবং অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (Comptroller and Auditor General of India)-সহ সংস্থার কনসোলিডেটেড অডিটেড ফিনান্সিয়াল স্টেটমেন্ট (Consolidated Audited Financial Statements)। যা শেষ হয়েছে চলতি বছরের ৩১ মার্চ। ২০২১-২২ অর্থবর্ষের ইক্যুইটি শেয়ারে যথাক্রমে শেয়ার প্রতি ৯ টাকা এবং শেয়ার প্রতি ৫ টাকা হিসেবে প্রথম এবং দ্বিতীয় অন্তর্বতীকালীন লভ্যাংশ বা ডিভিডেন্ড দেওয়ার বিষয় নিশ্চিত করা হয়েছে। সেই সঙ্গে ওই একই অর্থবর্ষের ইক্যুইটি শেয়ারে চূড়ান্ত লভ্যাংশ বা ডিভিডেন্ড শেয়ার প্রতি ৩ টাকা (৩০ শতাংশ) ঘোষণা করা হয়েছে।

আবার রেগুলেটরি ফাইলিংয়ে বোর্ড অফ ডিরেক্টরস-এর তরফে জানানো হয়েছে যে, “২০২১-২২ অর্থবর্ষের চূড়ান্ত লভ্যাংশ বা ফাইনাল ডিভিডেন্ড পাওয়ার যোগ্য সদস্য কারা, তা নির্ধারণ করতে আগামী ১২ অগাস্ট অর্থাৎ শুক্রবার ‘রেকর্ড ডেট’ ধার্য করেছে ওই সংস্থা।”

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Coal India

পরবর্তী খবর