• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Union Budget 2021: করোনা অতিমারীর ক্ষতে প্রলেপ পড়েছে, বাজেট নিয়ে আশা কলকাতার বণিকমহলে

Union Budget 2021: করোনা অতিমারীর ক্ষতে প্রলেপ পড়েছে, বাজেট নিয়ে আশা কলকাতার বণিকমহলে

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

চেম্বার অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই)-র পূর্ব ভারতের চেয়ারম্যান অভিজিৎ রায়ের বক্তব্য, "সব মিলিয়ে বাজেট প্রস্তাবে আমরা মোটের ওপর সন্তুষ্ট। কেন্দ্রের বিলগ্নিকরণের সাহসী সিদ্ধান্ত অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে বাড়তি সদর্থক ভূমিকা নেবে।"

  • Share this:

#কলকাতা: রাজনৈতিক মত যা-ই হোক না কেন, কাগজ-হীন বাজেটে আশার আলো দেখছে বণিকমহল। কোভিডের অতিমারীর অভিঘাতে সারা দেশের আর্থিক পরিস্থিতি কার্যত তলানিতে গিয়ে ঠেকেছে। গত এক বছরে আকাশ ছুঁয়েছে বেকারত্ব। একের পর এক সংস্থা বন্ধ হয়ে গিয়েছে। এই অবস্থায় এই আর্থিক ক্ষততে নয়া বাজেট কী ভাবে মলম দেয়, তা নিয়েই অপেক্ষায় ছিল বণিকমহল। সেই কাজে নির্মলা সীতারামণের বাজেট অনেকটাই সফল বলে দাবি শিল্পপতিদের।

চেম্বার অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই)-র পূর্ব ভারতের চেয়ারম্যান অভিজিৎ রায়ের বক্তব্য, "সব মিলিয়ে বাজেট প্রস্তাবে আমরা মোটের ওপর সন্তুষ্ট। কেন্দ্রের বিলগ্নিকরণের সাহসী সিদ্ধান্ত অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে বাড়তি সদর্থক ভূমিকা নেবে।" এখানেই শেষ নয়, পরিকাঠামো ক্ষেত্রে বাড়তি আর্থিক সাহায্যও অর্থনীতির উন্নয়নে সাহায্য করবে বলেই আশা বণিকমহলের।

তবে ওই সংস্থার প্রাক্তন চেয়ারম্যান দীপঙ্কর চট্টোপাধ্যায় আশা করেছিলেন, কোভিডের অভিঘাতে ধুঁকতে থাকা পর্যটন শিল্প ঘুরে দাঁড়ানোর মতো কোনও ইতিবাচক পদক্ষেপ দেখা যায়নি বাজেটে। এখনও পর্যন্ত পর্যটন শিল্প স্বাভাবিক হতে পারেনি। এই অবস্থায় কেন্দ্রের সাহায্য পেলে কিছুটা হলেও এই শিল্প অক্সিজেন পেত বলে মনে করছে শিল্পমহল।

একই বক্তব্য টাটা স্টিলের পশ্চিমবঙ্গ শাখার ভাইস-চেয়ারম্যান পীযুষ গুপ্ত। তবে পীযুষবাবুও মনে করেন, মোটের ওপর এই বাজেট  প্রস্তাব যে ভাবে পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগ এবং বিলগ্নিকরণ করার কথা বলা হয়েছে, তা দেশের আর্থিক পরিস্থিতির উন্নয়নে অনেক বেশি সাহায্য করবে। গত এক বছরে আকাশ ছুঁয়েছে বেকারত্ব। একের পর এক সংস্থা বন্ধ হয়ে গিয়েছে। এই অবস্থায় এই আর্থিক ক্ষততে নয়া বাজেট কী ভাবে মলম দেয়, তা নিয়েই অপেক্ষায় ছিল বণিকমহল। সেই কাজে নির্মলা সীতারামণের বাজেট অনেকটাই সফল বলে দাবি শিল্পপতিদের। এখানেই শেষ নয়, পরিকাঠামো ক্ষেত্রে বাড়তি আর্থিক সাহায্যও অর্থনীতির উন্নয়নে সাহায্য করবে বলেই আশা বণিকমহলের একাংশের।

SHALINI DATTA

Published by:Shubhagata Dey
First published: