Home /News /business /
Union Budget 2022: আসন্ন বাজেট কেন্দ্রকে এক ডজন পরামর্শ FICCI-র, দেখুন এক নজরে

Union Budget 2022: আসন্ন বাজেট কেন্দ্রকে এক ডজন পরামর্শ FICCI-র, দেখুন এক নজরে

নির্মলা সীতারমণ৷ ফাইল ছবি

নির্মলা সীতারমণ৷ ফাইল ছবি

ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FICCI) ১২টি পরামর্শ দিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে (Union budget 2022-23)।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২-এর ১ ফেব্রুয়ারি বাজেট (Union Budget 2022) পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এর জন্য ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FICCI) ১২টি পরামর্শ দিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে। এক নজরে দেখে নেওয়া যাক সেই ১২টি পরামর্শ।

১) হোম লোনের ক্ষেত্রে সুদের উপরে সাবসিডি দেওয়ার পরামর্শ দিয়েছে FICCI। FICCI চায় হাউজিং এবং রিয়েল এস্টেট সেক্টরকে চাঙ্গা করার জন্য কেন্দ্রীয় সরকারের এই কাজটি করা উচিত। হাউজিং লোনের ক্ষেত্রে সুদের ওপরে সাবসিডির পরিমাণ হোক ৩ থেকে ৪ শতাংশ এবং সেটির সময়সীমা করা হোক ৪ বছর।

আরও পড়ুন: এই টিপস ফলো করলে কম আসবে বিদ্যুতের বিল, বাঁচবে টাকা....

২) প্রতি নিয়ত রান্নার গ্যাসের দাম নিয়ন্ত্রন করার পরামর্শ দিয়েছে FICCI। রান্নার গ্যাসের দাম নিয়ন্ত্রন করার জন্য কেন্দ্রীয় সরকারের উচিত বছরে ৭টি রান্নার গ্যাসের ওপরে সাবসিডি দেওয়া।

৩) কোল্যাটেরাল ফ্রি লোন বাড়ানোর পরামর্শ দিয়েছে FICCI। মাইক্রো এবং স্মল এন্টারপ্রাইজের দ্বারা ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্টের মাধ্যমে লোনের পরিমাণ ২ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫ কোটি টাকা করার পরামর্শ দিয়েছে ফিকি।

৪) কমেন্সিং ম্যানুফ্যাকচারিং অপারেশনের কনসেশনাল ট্যাক্সের সময়সীমা ও কাট অফ ডেট বাড়ানোর পরামর্শ দিয়েছে FICCI।

৫) পরিকাঠামোর উন্নয়নের জন্য পরিকাঠামো সেক্টরের নন ফান্ড ক্রেডিটের ইস্যু তুলে দেওয়ার পরামর্শ দিয়েছে FICCI।

আরও পড়ুন: রাজস্ব একীকরণের উদ্যোগ? আসন্ন বাজেট থেকে কী কী আশা? দেখুন এক নজরে!

৬) ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন এবং ন্যাশনাল ইনফ্রাস্ট্রাকচার পাইপলাইনের জন্য কোয়াটারলি বিডিং ক্যালেন্ডার নিয়ে আসার পরামর্শ দিয়েছে FICCI।

৭) আর্থিক এবং পরিকাঠামোর উন্নয়নের জন্য ন্যাশনাল ব্যাঙ্কের অপারেশন তাড়াতাড়ি শুরু করার পরামর্শ দিয়েছে FICCI।

8) ফেসলেস এবং কম গুরুত্বের স্কিমের ওপরে ইনকাম ট্যাক্সের বিষয়ে সাহায্য করার পরামর্শ দিয়েছে FICCI।

৯) সময় মতো বিভিন্ন ধরনের কেস শেষ করার জন্য ডিসপিউট রেজোলিউশন কমিটির সেটআপ তৈরি করার পরামর্শ দিয়েছে FICCI।

১০) ভারতের গ্রিন টেকনোলজিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রোমোশন এবং অ্যাডাপশনের জন্য ট্যাক্স ইনসেনসিটিভ দেওয়ার পরামর্শ দিয়েছে FICCI।

১১) রেসিডেন্সিয়াল সেগমেন্টের রুফটপ সোলার প্রোজেক্টের জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করার পরামর্শ দিয়েছে ফিকি FICCI।

১২) বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রি পুনরায় চালু করার জন্য নতুন বিনিয়োগ এবং অর্গানাইজেশনের ওপরে জোর দেওয়ার পরামর্শ দিয়েছে FICCI।

আসন্ন ইউনিয়ন বাজেটের দিকে তাকিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে এই ১২টি পরামর্শ দিয়েছে ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। কেন্দ্রীয় সরকার এর মধ্যে ক'টি পরামর্শ গ্রহণ করে, সেটি বোঝা যাবে ১ ফেব্রুয়ারি!

First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর