বাজেট ২০২১: লক্ষ্য ভোটব্যাঙ্ক, ৯৫,০০০ কোটি টাকা বরাদ্দ হল পশ্চিমবঙ্গের পথসংস্কারে

পশ্চিমবঙ্গ এবং অসমের চা-বাগানের কর্মীদের জন্য বরাদ্দ করা হল ১,০০০ কোটি টাকা

পশ্চিমবঙ্গ এবং অসমের চা-বাগানের কর্মীদের জন্য বরাদ্দ করা হল ১,০০০ কোটি টাকা

  • Share this:

#নয়াদিল্লি: পার্লামেন্টে তাঁর বাজেট পেশ অনুষ্ঠানে একের পর এক চমকের মুখোমুখি দেশকে দাঁড় করিয়ে দিচ্ছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তিনি অবশ্য আগেই ইঙ্গিত দিয়েছিলেন যে ২০২১ থেকে ২০২২ অর্থবর্ষের বাজেট হতে চলেছে অভূতপূর্ব। তাঁর দাবি ছিল- নরেন্দ্র মোদি সরকার এমন কিছু আর্থিক পরিকল্পনা নিয়েছে, যা এর আগে কখনই প্রত্যক্ষ করা যায়নি। জনতার মন জয় করার সেই দিক থেকেই যেন পশ্চিমবঙ্গের পথসংস্কারে ৯৫,০০০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

খবর মোতাবেকে, পশ্চিমবঙ্গের সাকুল্যে ৬৭৫ কিলোমিটার রাস্তা মেরামতির জন্য মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়েজের হাতে এই অর্থ তুলে দেওয়া হবে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে। আর এই সূত্রেই বলতে শুরু করেছেন বিশেষজ্ঞরা- ভারতীয় জনতা পার্টির সরকারের এই পদক্ষেপ পশ্চিমবঙ্গে তাদের ভোটব্যাঙ্ক সুদৃঢ় করার লক্ষ্যেই করা হয়েছে।

বর্তমানের রাজনৈতিক পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে কেন্দ্র এবং বিশেষ করে এই রাজ্যের মধ্যে সম্পর্ক বেশ শীতল অবস্থায় পৌঁছে গিয়েছে। এর আগে ভারতীয় জনতা পার্টির সমর্থক পশ্চিমবঙ্গের রাজ্যপালের অপসারণের দাবিতেও তৃণমূলের সাংসদেরা চিঠি পাঠিয়েছেন রাষ্ট্রপতিকে। সব মিলিয়ে, ক্রমশ বাড়ছে রাজনৈতিক টানাপোড়েন। সেই দিক থেকে এই অর্থবরাদ্দ পশ্চিবঙ্গের মানুষের মন জয় করতে পারবে, এটাই আশা করা হচ্ছে।

তবে, শুধুই পশ্চিমবঙ্গ নয়, ভোটব্যাঙ্কের লক্ষ্যে পাশাপাশি অসম-ও দেখেছে অনুদানের মুখ। খবর মোতাবেকে, অসমে ১,৩০০ কিলোমিটার হাইওয়ে করিডর গড়ে তোলার লক্ষ্যে ৩,৪০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়া এই পথসংস্কারে অনুদানের ক্ষেত্রে দাক্ষিণ্য পেয়েছে তামিল নাড়ুও। খবর বলছে যে সেখানেও নির্বাচনকে সামনে রেখে ৩,৫০০ কিলোমিটার হাইওয়ে করিডর তৈরির কাজে ১.৩ লক্ষ কোটি টাকা বরাদ্দের ঘোষণা করা হয়েছে। এক লক্ষ্যে ১,৫০০ কিলোমিটার হাইওয়ে করিডর নির্মাণে কেরল পাচ্ছে ৬৫,০০০ কোটি টাকা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা থেকে জানা গিয়েছে যে চলতি বাজেটে মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়েজের জন্য বরাদ্দ হয়েছে ১,১৮,১০১ কোটি টাকা। এর মধ্যে আবার শুধু রাজধানীর জন্যই সরিয়ে রাখা হবে ১,০৮,২৩০ কোটি টাকা। সীতারমনের মতে, এই সুবিশাল পরিমাণ এই প্রথম বরাদ্দ করা হল!

পাশাপাশি, পশ্চিমবঙ্গ এবং অসমের চা-বাগানের কর্মীদের জন্য বরাদ্দ করা হল ১,০০০ কোটি টাকা।

Published by:Ananya Chakraborty
First published: