• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Bharat Bond: ভারত বন্ড ইটিএফ তাদের তৃতীয় কিস্তি লঞ্চ করতে চলেছে; জানুন বিশদে!

Bharat Bond: ভারত বন্ড ইটিএফ তাদের তৃতীয় কিস্তি লঞ্চ করতে চলেছে; জানুন বিশদে!

ভারত বন্ড ইটিএফ তাদের তৃতীয় কিস্তি লঞ্চ করতে চলেছে; জানুন বিশদে!

ভারত বন্ড ইটিএফ তাদের তৃতীয় কিস্তি লঞ্চ করতে চলেছে; জানুন বিশদে!

মনে করা হচ্ছে ভারত বন্ড ইটিএফ ২০২১ সালের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে লঞ্চ করা হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: সরকারি কোম্পানির বন্ডে বিনিয়োগ করা ডেবট এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (Debt Exchange Traded Fund) ভারত বন্ড ইটিএফ (Bharat Bond ETF) তাদের তৃতীয় কিস্তি লঞ্চ করতে চলেছে। খুব তাড়াতাড়ি লঞ্চ হতে চলেছে ভারত বন্ড ইটিএফের তৃতীয় কিস্তি। ইটিএফের পিএসইউ (PSUs) এর সঙ্গে গ্রিনশু অপশনও (Greenshoe Option) যুক্ত করা হবে। এর মাধ্যমে সরকারি কোম্পানি ফান্ডের ব্যবস্থা করতে পারে। মনে করা হচ্ছে ভারত বন্ড ইটিএফ ২০২১ সালের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে লঞ্চ করা হতে পারে।

আরও পড়ুন: ৪০,০০০ টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, ৬ মাসে আয় করবেন ১০ লক্ষ টাকা!

তৃতীয় কিস্তির ম্যাচিউরিটির তারিখ

ভারত বন্ড ইটিএফ অর্থ মন্ত্রালয়ের দ্বারা ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM) মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী ভারত বন্ড ইটিএফের তৃতীয় কিস্তি ৩ ডিসেম্বর লঞ্চ করা হতে পারে। এই ভারত বন্ড ইটিএফের তৃতীয় কিস্তির ম্যাচিউরিটি ২০৩২ সালের এপ্রিল মাসে হতে পারে।

আরও পড়ুন: আরও উন্নত দেশের রাস্তাঘাট, ঝাড়খণ্ডের সড়ক নির্মাণের জন্য কেন্দ্রীয় সরকার বিনিয়োগ করবে প্রায় ১ লাখ কোটি টাকা!

দুই কিস্তিতে জোগাড় করা মূল্যের পরিমাণ

বিনিয়োগকারীদের সরকারি কোম্পানির বন্ডে বিনিয়োগের সুযোগ করে দেয় ভারত বন্ড ইটিএফ। ভারত বন্ড ইটিএফের প্রথম কিস্তির লঞ্চ করা হয়েছিল ২০২০ সালের জানুয়ারি মাসে। এর মাধ্যমে সরকারি কোম্পানিগুলো ১২,৪০০ কোটি টাকা জোগাড় করতে পেরেছিল। ভারত বন্ড ইটিএফের দ্বিতীয় কিস্তির লঞ্চ করা হয় ২০২০ সালের জুলাই মাসে। এর মাধ্যমে সরকারি কোম্পানিগুলো ১৫,০০০ কোটি টাকা জোগাড় করতে পেরেছিল।

এখন ভারত বন্ড ইটিএফের মূল্যের পরিমাণ

বর্তমানে ৪টি ভারত বন্ড ইটিএফ রয়েছে। এর মধ্যে একটি ভারত বন্ড ইটিএফের ম্যাচিউরিটি ২০২৩ সালের এপ্রিল মাসে হবে। ভারত বন্ড ইটিএফের দ্বিতীয়টির ম্যাচিউরিটি হবে ২০২৫ সালের এপ্রিল মাসে। এছাড়াও ভারত বন্ড ইটিএফের তৃতীয় কিস্তির ম্যাচিউরিটি হবে ২০৩০ সালের এপ্রিল মাসে এবং ২০৩১ সালের এপ্রিল মাসে। এই ভারত বন্ড ইটিএফ ২০২১ সালের ৩১ অক্টোবর পর্যন্ত বিনিয়োগকারীদের ৩৬,৩৫৯ কোটি টাকা জমা করেছে।

আরও পড়ুন: পঞ্জিকা ১৭ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

ভারত বন্ড ইটিএফ বিনিয়োগকারীদের টাকা সরকারি কোম্পানির বন্ডে বিনিয়োগ করে থাকে। এর ফলে এই ধরনের বন্ডের মাধ্যমে বিনিয়োগকারীদের ভাল রিটার্ন পাওয়ার সুযোগ রয়েছে। সরকারি কোম্পানির বন্ডে বিনিয়োগ করার ফলে বিনিয়োগকারীদের বিনিয়োগের টাকাও সুরক্ষিত থাকে। এই ধরনের বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঝুঁকিও থাকে না। বিভিন্ন ধরনের সরকারি কোম্পানির বন্ডে ভারত বন্ড ইটিএফের মাধ্যমে সহজেই বিনিয়োগ করা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published: