Home /News /business /

Best Investment in 2021-22: সোনায় বিনিয়োগ করার এটাই সেরা সময়, কেন এখন বিনিয়োগ করা উচিত

Best Investment in 2021-22: সোনায় বিনিয়োগ করার এটাই সেরা সময়, কেন এখন বিনিয়োগ করা উচিত

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Best Investment in 2021-22|Gold Investment|Gold Price|Gold Price Today|Business: এক নজরে দেখে নেওয়া যাক সোনায় বিনিয়োগ করে কী ভাবে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে ক্রমাগত হারে বেড়ে চলেছে সোনার দাম। দাম বাড়লেও এর চাহিদা খুব একটা কম হয়নি। অলঙ্কার হিসাবে ভালো তো বটেই, পাশাপাশি সোনার ওপরে বিনিয়োগ করেও ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনাও রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সোনায় বিনিয়োগ করে কী ভাবে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

বর্তমানে সোনার বাজার

২০২০ সালের অগাস্ট মাসের পর থেকে ক্রমাগত এক নাগাড়ে দাম বেড়ে চলেছে সোনার। চলতি মাসে প্রতি আউন্স সোনার দাম হয়েছে প্রায় ২,০০০ ডলার। এর থেকেই পরিষ্কার যে এই মুল্যবান সোনালি ধাতুর ওপরে এখনই বিনিয়োগ করা উচিত। ২০২১ সালে তৃতীয় কোয়ার্টারে সোনার গড় ভ্যালু ছিল প্রতি আউন্স ১,৮০০ ডলার। যা বেড়ে পৌঁছে গিয়েছে ২,০০০ ডলারে। এর ফলে এখনই উপযুক্ত সময় সোনার ওপরে বিনিয়োগ করার, যা ভবিষ্যতে ভালো রিটার্ন দেবে।

আরও পড়ুন: Bank Holidays in January 2022: ২০২২ জানুয়ারিতে ১০ দিন বন্ধ ব্যাঙ্ক! জেনে নিন কোন কোন দিন ছুটি থাকছে ব্যাঙ্ক

কম সময়ে বেশি রিটার্ন মিলবে না

কম সময়ের জন্য সোনার ওপরে বিনিয়োগ করে বেশি লাভ করার সম্ভাবনা কম। বেশি সময়ের জন্য সোনার ওপরে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমান বাজারের ভিত্তিতে সোনার ওপরে প্রায় ৫ থেকে ১০ বছরের জন্য বিনিয়োগ করলে ভালো রিটার্ন পেতে পারে বিনিয়োগকারীরা।

ক্রমাগত বেড়েছে দাম

২০০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সারা বিশ্বে সোনার চাহিদা বেড়েছে প্রায় ১৫ শতাংশ। এই ২০ বছরে সোনার বাজারে বিভিন্ন ধরনের ওপর নিচ হলেও, সোনার চাহিদা ক্রমাগত হারে বৃদ্ধি পেয়েছে। সোনার দাম সমান তালে বেড়ে গেলেও সেই চাহিদায় কোনও ভাটা পরেনি। এর ফলে ২০ বছরের মূল্যবৃদ্ধির দিকে খেয়াল রেখে সোনার ওপরে বিনিয়োগ করা যেতে পারে।

আরও পড়ুন: Gold Price of Last Wednesday of 2021: বছরের শেষ বুধবারের সোনার দামে ধামাকা পতন, দেশজুড়ে সস্তা সাধারণ মানুষের প্রিয় ধাতু

সোনা ক্রয় করার উপযুক্ত সময়

এখনই সোনা কেনার উপযুক্ত সময়। কারণ বর্তমানে প্রতি আউন্স সোনার দাম কিছুটা হলেও কম হয়েছে। এই সময় কম দামে তা ক্রয় করে রাখলে, ভবিষ্যতে তা ভালো রিটার্ন দিতে সাহায্য করবে। এই কারণেই এখন সোনা কেনার উপযুক্ত সময়। এখন সোনার ওপরে বিনিয়োগ করে রাখলে, ভবিষ্যতে এর থেকে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

দীর্ঘ সময়ের বিনিয়োগ প্ল্যান

দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করার সময় সোনায় বিনিয়োগের প্ল্যান করা দরকার। সোনায় বিনিয়োগ করলে কম সময়ে বেশি রিটার্ন পাওয়া সম্ভব নয়। এর ফলে বেশি রিটার্ন পাওয়ার জন্য সোনায় বিনিয়োগ করা যেতে পারে, কিন্তু সেই বিনিয়োগ লম্বা সময়ের জন্য করতে হবে। দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগের প্ল্যান করলে সোনা একটি উপযুক্ত মাধ্যম।

সোনায় বিনিয়োগ

সোনার ওপরে বিভিন্ন ভাবে বিনিয়োগ করা যেতে পারে। বাজারে বিভিন্ন ধরনের গোল্ড স্কিম রয়েছে। নিজেদের পছন্দ ও প্রয়োজন অনুযায়ী সেগুলো বেছে নেওয়া দরকার।

উপযুক্ত সময়

কেউ যদি চিন্তা করে থাকেন সোনা ক্রয় করবেন, তাহলে ২০২১ সালের এখনই সেরা সময় সোনা ক্রয় করার জন্য!

First published:

Tags: Business

পরবর্তী খবর