Home /News /business /
Bank Rules: বদলে যাচ্ছে ব্যাঙ্কের নিয়ম; জেনে নিন ১ অগাস্ট থেকে পুরনো নিয়মে আর কী করা যাবে না

Bank Rules: বদলে যাচ্ছে ব্যাঙ্কের নিয়ম; জেনে নিন ১ অগাস্ট থেকে পুরনো নিয়মে আর কী করা যাবে না

Bank Rules: ব্যাঙ্কের বিভিন্ন ধরনের নিয়ম পরিবর্তনের ফলে বিভিন্ন ধরনের চার্জ বেড়ে যেতে চলেছে।

  • Share this:

#কলকাতা: সোমবার থেকে শুরু হতে চলেছে বছরের অষ্টম মাস অর্থাৎ অগাস্ট মাস। অগাস্ট মাসের সূচনার সঙ্গে সঙ্গেই বদলে যেতে চলেছে ব্যাঙ্কিং ব্যবস্থার বিভিন্ন ধরনের নিয়ম। ব্যাঙ্ক থেকে শুরু করে এটিএমের বিভিন্ন নিয়ম বদলে যেতে চলেছে ১ অগাস্ট থেকে। ১ অগাস্ট থেকে বদলে যাওয়া ব্যাঙ্কের বিভিন্ন ধরনের নিয়মের ফলে গ্রাহকদের পকেটে টান পড়তে চলেছে। কারণ ব্যাঙ্কের বিভিন্ন ধরনের নিয়ম পরিবর্তনের ফলে বিভিন্ন ধরনের চার্জ বেড়ে যেতে চলেছে।

ব্যাঙ্ক অফ বরোদার গ্রাহকদের জন্য ১ অগাস্ট থেকে বদলে যেতে চলেছে এই নিয়ম -

চেকের ক্লিয়ারেন্স-এর জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন পালন করতে হবে। এর জন্য ব্যাঙ্ক অফ বরোদা চেকের ক্লিয়ারেন্সের নিয়মের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন করেছে। ব্যাঙ্কের তরফে তাদের গ্রাহকদের জানিয়ে দেওয়া হয়েছে যে, ১ অগাস্ট থেকে ৫ লাখ অথবা তার অধিক অ্যামাউন্ট চেকের মাধ্যমে লেনদেন করলে পজিটিভ পে সিস্টেম (Positive Pay System) অনিবার্য হবে। এটি ছাড়া চেক পেমেন্ট করা যাবে না।

আরও পড়ুন: বাড়ছে অশোধিত তেলের দাম, তারই মাঝে জারি পেট্রোল ও ডিজেলের দাম

পজিটিভ পে সিস্টেম (Positive Pay System) -

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কিং ক্ষেত্রে দুর্নীতি রোখার জন্য ২০২০ সালে চেকের জন্য পজিটিভ পে সিস্টেম (Positive Pay System) ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। এই সিস্টেমের মাধ্যমে চেকের দ্বারা ৫০ হাজার টাকার থেকে বেশি টাকা লেনদেনের জন্য কয়েকটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে ব্যাঙ্কে জানাতে হবে। এই সিস্টেমের মাধ্যমে সেই নির্দিষ্ট বিষয়ে জানানো যাবে মেসেজ, মোবাইলে ইন্টারনেট ব্যাঙ্কিং এবং এটিএমের মাধ্যমে। এরপর সেই চেকের পেমেন্ট করার আগে নির্দিষ্ট সেই বিষয়গুলি ভালো করে অনুসন্ধান করা হবে। এর পরে সেই চেক ক্লিয়ার করা হবে। এর ফলে চেকের মাধ্যমে বিভিন্ন ধরনের দুর্নীতি বন্ধ করা সম্ভব হবে।

আরও পড়ুন: ঠিকভাবে বিনিয়োগ করলে টাকার চিন্তা থাকবে না! এখনই SIP নিয়ে এই কথাগুলো জেনে রাখুন

অগাস্টের ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক -

এই বছর অগাস্ট মাসে প্রায় ১৩ দিন বন্ধ থাকবে চলেছে ব্যাঙ্ক। কারণ বিভিন্ন ধরনের ছুটির কারণে অগাস্ট মাসে ১৩ দিন বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্ক। এর মধ্যে রয়েছে স্বাধীনতা দিবস, রাখি, জন্মাষ্টমী, গণেশ চতুর্থীর মতো বড় উৎসব। সুতরাং এই ক'দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও ব্যাঙ্কের নিজস্ব ছুটি রয়েছে। সুতরাং সব কিছু মিলিয়ে অগাস্ট মাসে ব্যাঙ্ক বন্ধ থাকতে চলেছে ১৩ দিন।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Banking Rules, Positive Pay System

পরবর্তী খবর