Home /News /business /
Wheat production in India: এ বছর গমের উৎপাদন কমবে! কেন এই অনুমান কৃষি মন্ত্রকের?

Wheat production in India: এ বছর গমের উৎপাদন কমবে! কেন এই অনুমান কৃষি মন্ত্রকের?

ভারতে কমবে গমের উৎপাদন৷

ভারতে কমবে গমের উৎপাদন৷

গমের উৎপাদনে হ্রাস মুদ্রাস্ফীতির বাজারে সাধারণ মানুষের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: কৃষি মন্ত্রকের নতুন অনুমান অনুসারে, ভারতে গমের ফলন পূর্ববর্তী শস্য বছরের থেকে ২০২১-২২ শস্য বছরে (জুলাই থেকে জুন) ৩ শতাংশ কমে ১০.৬৪ মিলিয়ন টন হবে। ২০২০-২১ সালে, গমের ফলন ছিল ১০.৯৫ মিলিয়ন টন। এটি এই বছরের জন্য সরকারের নিজস্ব অনুমান ১১.৩২ মিলিয়ন টন থেকে ৪.৬১ শতাংশ কম।

কৃষি মন্ত্রক ফসল কাটার বিভিন্ন পর্যায়ে ৩টি অনুমান জারি করে। এর পর অবশেষে ফসল উৎপাদনের চূড়ান্ত তথ্য প্রকাশ করা হয়। বিশেষজ্ঞদের মতে, গমের উৎপাদনে হ্রাস মুদ্রাস্ফীতির বাজারে সাধারণ মানুষের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন: 'কেন্দ্রীয় সরকারকে বিশ্বাস করে ঠকেছি', রেশনে সারা দেশে 'মমতা মডেল'?

কৃষি সচিব মনোজ আহুজা (Manoj Ahuja) বলেছেন যে গমের ফলন হ্রাস পাওয়ার একটি বড় কারণ হল তাপপ্রবাহ। তাপপ্রবাহের কারণে হরিয়ানা এবং পঞ্জাবে ভালো ফসল হয়নি। তিনি বলেছেন, এবছর গমের উৎপাদন ১০.৫-১০.৬ মিলিয়ন টন হতে পারে। মন্ত্রণালয়ের প্রকাশিত নতুন অনুমান অনুযায়ী গম ছাড়াও উৎপাদন কিছুটা কমতে পারে তুলা ও মোটা শস্যের। তবে অন্যান্য খাদ্যশস্য ও অর্থকরী ফসলের কথা বললে গত বছরের তুলনায় তাদের উৎপাদন ভালো হবে বলে আশা করা হচ্ছে।

অনুমান অনুযায়ী, গত বছর ১২.৪৩ মিলিয়ন টনের তুলনায় এই বছর ১২.৯৬ মিলিয়ন টন ধানের ফলন হবে। গত বছরে ডালের উৎপাদন ছিল ২.৫৪ মিলিয়ন টন, যা এবছর ২.৭৭ মিলিয়ন টন হবে বলে আশা করা হচ্ছে।

এ ছাড়া আশা করা হচ্ছে মোটা শস্যের উৎপাদনে সামান্য হ্রাস পাবে। গত বছর যেখানে এর উৎপাদন ছিল ৫.১৩ মিলিয়ন টন। এই বছর এটি ৫.৭ মিলিয়ন টন হবে বলে অনুমান করা হয়েছে। কিছু ফসল কমলেও এবছর দেশে খাদ্যশস্যের উৎপাদন ৩১.৪৫ মিলিয়ন টন নিয়ে নতুন রেকর্ড গড়তে পারে। গত বছর ভারতে মোট ৩১.৭৪ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদিত হয়েছিল। দেশে তৈলবীজের উৎপাদন ৩.৮৪ মিলিয়ন টন, অর্থকরী ফসলের উৎপাদন হতে পারে ৪৩ মিলিয়ন টন। তুলা উৎপাদন গত বছরের ৩.৫২ কোটি থেকে কমে ৩.১৫ কোটিতে নামবে বলে অনুমান করা হচ্ছে। যেখানে পাটের উৎপাদন ৯০.৩৫ লাখ টন থেকে বেড়ে ১.২২ মিলিয়ন টন হতে পারে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Wheat

পরবর্তী খবর