Home /News /birbhum /
Birbhum: জানেন কি! উল্টোরথে হেতমপুর রাজবাড়িতে হয় 'এই' বিশেষ পুজো

Birbhum: জানেন কি! উল্টোরথে হেতমপুর রাজবাড়িতে হয় 'এই' বিশেষ পুজো

রথ এবং উল্টো রথ মানেই আমরা যা বুঝে থাকি তা হল জগন্নাথ দেবের রথযাত্রা। পুরীর রথযাত্রা ছাড়াও পশ্চিমবঙ্গে যে সকল জায়গার রথযাত্রা বিখ্যাত সেই সকল জায়গাতে রথে জগন্নাথ, বলরাম, সুভদ্রা চরে থাকেন।

  • Share this:

    #বীরভূম : রথ এবং উল্টো রথ মানেই আমরা যা বুঝে থাকি তা হল জগন্নাথ দেবের রথযাত্রা। পুরীর রথযাত্রা ছাড়াও পশ্চিমবঙ্গে যে সকল জায়গার রথযাত্রা বিখ্যাত সেই সকল জায়গাতে রথে জগন্নাথ, বলরাম, সুভদ্রা চরে থাকেন। ব্যতিক্রমী রথযাত্রা বলতে রয়েছে তারাপীঠে। যেখানে রথযাত্রায় তারা মা রথের চড়েন। সেই রকমই কয়েক শতাব্দী প্রাচীন বীরভূমের হেতমপুর রাজবাড়িতেও উল্টো রথে বিশেষ পুজোর আয়োজন করা হয়। হেতমপুর রাজবাড়ি আনুমান ২০০ বছরের বেশি প্রাচীন। এখানে দুর্গের আকারে ৯৯৯টি দরজা নিয়ে নির্মাণ করা হয়েছে এই রাজবাড়ি। যে কারণে একে হেতমপুরের হাজারদুয়ারি বলা হয়ে থাকে। তবে এখন সেই আগের জমিদারি আমলের মত আর রাজকীয় ভাব নেই। সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু পরিবর্তন হয়েছে। আবার সময়ের সঙ্গে সঙ্গে সব কিছু পরিবর্তন হলেও বেশ কিছু ঐতিহ্য এখনও ধরে রেখেছেন এই হেতমপুর রাজবাড়ির পরিবারের উত্তরসুরীরা। সেই ঐতিহ্য মেনেই হেতমপুর রাজবাড়িতে উল্টো রথের দিন গৌরাঙ্গ ও নিত্যানন্দের বিশেষ পুজো পাঠের আয়োজন করা হয়।

    শনিবার হেতমপুর রাজবাড়িতে উল্টোরথ উপলক্ষে এই বছর ঐতিহ্য মেনে এই গৌরাঙ্গ ও নিত্যানন্দের পুজো পাঠ এবং হোম যজ্ঞের আয়োজন করা হয়। পাশাপাশি বিশেষ ভোগ নিবেদনেরও বন্দোবস্ত করা হয়েছিল এদিন। তবে এখানেও আগে এক সময় উল্টো রথের আয়োজন হয়ে থাকতো। যদিও সেই উল্টোরথ পারিবারিক সমস্যার কারণে পরবর্তীতে বন্ধ হয়ে যায়।

    আরও পড়ুনঃ উল্টোরথের পর জগন্নাথের সোনাবেশ আর অধরপনা উৎসবে ২০ লক্ষ জনসমাগম

    তবে এখন তা আবার আয়োজিত হচ্ছে। হেতমপুর রাজবাড়ি রাজকন্যা বৈশাখী চক্রবর্তী জানান, একসময় এখানে উল্টো রথ হত। পরে তা পারিবারিক কারণে বন্ধ হয়ে যায়। বর্তমানে আবার উল্টো রথ বেশ কয়েক বছর করা হচ্ছে। আর উল্টো রথকে কেন্দ্র করে বিশেষ পূজা ও ভোগের আয়োজন করা হয়।

    আরও পড়ুনঃ মাসির বাড়ি থেকে বেরিয়ে রথে চড়ে বসলেন জগন্নাথ, দেখুন...  

    লুচি, খিচুড়ি, সবজি, বিভিন্ন রকম ভাজা, পায়েস, মিষ্টি ও পাঁপড় ভাজা সহ আরও কত কী দিয়ে গৌরাঙ্গ ও নিত্যানন্দ মহাপ্রভুকে ভোগ নিবেদন করা হয়। পাশাপাশি এদিন বিকালে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে গৌরাঙ্গ ও নিত্যানন্দ মহাপ্রভু কে গ্রাম ঘোরানো হয় এবং পরে পিতলের রথে চাপিয়ে রাজবাড়ি প্রাঙ্গণ ঘোরানো হয়।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Rath Yatra 2022

    পরবর্তী খবর