Home /News /birbhum /
Shikhon Mela: ক্ষুদে পড়ুয়াদের শিক্ষার মান বাড়াতে অভিনব উদ্যোগ! সিউড়িতে আয়োজিত হল শিখন মেলা

Shikhon Mela: ক্ষুদে পড়ুয়াদের শিক্ষার মান বাড়াতে অভিনব উদ্যোগ! সিউড়িতে আয়োজিত হল শিখন মেলা

শিখন

শিখন মেলা

করোনাকালে দীর্ঘ দু'বছর ধরে বন্ধ ছিল স্কুল-কলেজ সহ সমস্ত রকম শিক্ষা প্রতিষ্ঠান। করোনা পরবর্তী সময়ে এই সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলেও, দীর্ঘ সময় এই স্কুল বন্ধ থাকার প্রভাব পড়েছে ক্ষুদে পড়ুয়াদের মধ্যে।

  • Share this:

    #বীরভূম: করোনাকালে দীর্ঘ দু'বছর ধরে বন্ধ ছিল স্কুল-কলেজ সহ সমস্ত রকম শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি করোনা পরবর্তী সময়ে এই সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলেও, দীর্ঘ সময় এই স্কুল বন্ধ থাকার প্রভাব পড়েছে ক্ষুদে পড়ুয়াদের মধ্যে। এমন অবস্থায় বীরভূমের সিউড়ির পার্শ্ববর্তী প্রত্যন্ত এলাকার প্রাথমিক বিদ্যালয়গুলিতে ক্ষুদে পড়ুয়াদের শিক্ষার মান বাড়াতে আয়োজন করা হয় শিখন মেলা।

    একটি শিক্ষা প্রতিষ্ঠান সংস্থা এবং স্কুল কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই ধরনের মেলা বিভিন্ন প্রাথমিক স্কুলে আয়োজন করা হয়। যেখানে বসে আঁকো প্রতিযোগিতা থেকে শুরু করে ক্ষুদেদের আকর্ষণীয় বেশ কিছু খেলার আয়োজন করা হয়। যেমন সবজির নাম বলা, নাচ ইত্যাদি। ক্লাস অনুযায়ী ভাগ করে এই সকল খেলার আয়োজন করা হয়। এই সকল ক্ষেত্রে যারা সঠিক উত্তর দেবে তাদের জন্য পুরস্কার রাখা হয়।

    আরও পড়ুন- বিধ্বংসী আগুন! মুহূর্তের মধ্যেই পুড়ে ছাই ডাক্তারি পড়ুয়ার যাবতীয় নথিপত্র!

    জানা যাচ্ছে, এই শিখন মেলা বেশ কয়েকদিন ধরেই চলছে সিউড়ি দু'নম্বর ব্লকের অন্তর্গত বিভিন্ন প্রাথমিক স্কুলে। বুধবার এই শিখন মেলা দেখা যায় সিউড়ি দু'নম্বর ব্লকের অন্তর্গত চাতরা গ্রামের চাতরা প্রাথমিক বিদ্যালয়ে। এই শিখন মেলায় সবথেকে মজার যেই খেলাটি দেখা যায়, সেটি হল সবজির ওজন বলা। এই খেলাটি চলার সময় পড়ুয়াদের হাতে যেকোনো একটি সবজি যেমন লাউ অথবা আলু তুলে দেওয়া হয় তাদের পছন্দ অনুযায়ী। এখন সেই সবজি হাতে নিয়ে পড়ুয়াদের তার ওজন বলতে হবে আন্দাজ করে। যদি কোন পড়ুয়া আন্দাজ করে সঠিক ওজন বলতে পারে, তাহলে সেই সবজি তার।

    আরও পড়ুন- বেতন পাচ্ছেন না খোদ শ্রম দফতরের অস্থায়ী কর্মীদের একাংশ

    করোনাকালে দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকার পর আবার গ্রীষ্মের জন্য দীর্ঘ সময় স্কুল বন্ধ রাখা হলেও যাতে তাদের মানসিক এবং শিক্ষার বিকাশের ক্ষেত্রে কোন ব্যাঘাত না ঘটে, তার জন্য এই শিখন মেলার আয়োজন বলে জানিয়েছেন উদ্যোক্তরা।

    Madhab Das

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Birbhum, Education, School Students, Siuri

    পরবর্তী খবর