Home /News /birbhum /
Birbhum: ন্যায্যমূল্যে ধানের বীজ কিনতে উপচে পড়া ভিড় সিউড়ির কিষান মান্ডিতে

Birbhum: ন্যায্যমূল্যে ধানের বীজ কিনতে উপচে পড়া ভিড় সিউড়ির কিষান মান্ডিতে

title=

বিভিন্ন জায়গার পাশাপাশি বুধবার সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত হাটজান বাজারে থাকা কিষান মান্ডিতে শুরু হল ন্যায্যমূল্যে ধানের বীজ বিতরণ।

  • Share this:

    বীরভূম : বিভিন্ন জায়গার পাশাপাশি বুধবার সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত হাটজান বাজারে থাকা কিষান মান্ডিতে শুরু হল ন্যায্যমূল্যে ধানের বীজ বিতরণ। সরকারি মূল্য ধানের এই বীজ কেনার জন্য বুধবার সকাল থেকে উপচে পড়া ভিড় দেখা যায় সিউড়ির এই কিষান মান্ডিতে। দূরদূরান্ত থেকে চাষিদের এসে ভোর থেকে লাইন দিতে দেখা যায়। এমনকি কে আগে ধানের বীজ তুলবেন তা নিয়ে শুরু হয় বিশৃঙ্খলা। বীরভূমের সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত এই কিষান মান্ডিতে পরপর দুদিন এই ধানের বীজ দেওয়া হবে বলে জানা গিয়েছে কিষাণ মান্ডি সূত্রে। বুধবার ধানের বীজ বিতরণ করার পর ফের বৃহস্পতিবার একই ভাবে ধানের বীজ বিতরণ করা হবে।

    বৃহস্পতিবার সকাল আটটা থেকে ধানের বীজ বিতরণে কাজ শুরু হবে এবং তা চলবে দুপুর ১২ টা পর্যন্ত। এই যে ধানের বীজ দেওয়া হচ্ছে সেগুলি হল, এমটিইউ 7029 অর্থাৎ স্বর্ণ ধানের বীজ। এক্ষেত্রে দু'রকম ধানের বীজ দেওয়া হচ্ছে। এক রকম হল সার্টিফাইড এবং অন্যটি হলো ফাউন্ডেশন। যে যার চাহিদা মত এই ধানের বীজ নিয়ে যাচ্ছেন।

    আরও পড়ুনঃ জল সঙ্কট দূর করতে ৬৩ কোটি টাকার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বীরভূমে

    সরকারি মূল্যে সার্টিফাইড এমটিইউ 7029 ২৭ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে এবং এমটিইউ 7029 ফাউন্ডেশন ৩০ টাকা কেজি দরে চাষিদের হাতে তুলে দেওয়া হচ্ছে। এই ধার নেওয়ার ক্ষেত্রে চাষিদের দিতে হবে ভোটার কার্ড, আধার কার্ড এবং ব্যাংকের পাস বইয়ের প্রতিলিপি।

    আরও পড়ুনঃ আবহাওয়ার খামখেয়ালিপনায় লক্ষ লক্ষ টাকার তরমুজ নষ্ট

    তবে চাষিরা দাবি করেছেন, ৩০ টাকা দরে যে ফাউন্ডেশন ধানের বীজ দেওয়া হচ্ছে তা কিছুটা হলেও যেন কম নেয় কর্তৃপক্ষ। অন্যদিকে আবার এই ধানের বীজ কেনাকে কেন্দ্র করে লাইনে দাঁড়ানো নিয়ে যে বিশৃঙ্খলা দেখা যায় তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন চাষিদের একাংশ।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর