Home /News /birbhum /
Birbhum: কেমন চলছে প্রণবহীন মিরাটির মুখার্জি ভবনের ১২৭তম বছরের পুজোর প্রস্তুতি! জেনে নিন...

Birbhum: কেমন চলছে প্রণবহীন মিরাটির মুখার্জি ভবনের ১২৭তম বছরের পুজোর প্রস্তুতি! জেনে নিন...

title=

বীরভূমের লাভপুর ব্লকের অন্তর্গত মিরাটি গ্রাম। এই গ্রামই হল দেশের প্রাক্তণ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্মভূমি।

  • Share this:

    #বীরভূম : বীরভূমের লাভপুর ব্লকের অন্তর্গত মিরাটি গ্রাম। এই গ্রামই হল দেশের প্রাক্তণ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্মভূমি। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ২০২০ সালের ৩১ আগস্ট প্রয়াত হলেও এই গ্রামকে তিনি দেশের সামনে উজ্জ্বল করে দিয়ে গিয়েছেন। এখানেই থাকা মুখার্জি ভবনে প্রতিবছর সাড়ম্বরে পালিত হয় দুর্গাপুজো। প্রাক্তণ রাষ্ট্রপতি না থাকলেও এই বছরও পুজোর আয়োজনে কোনোও রকম খামতি থাকছে না। মুখার্জি ভবনের এই দুর্গা পুজো এই বছর পা রাখতে চলেছে ১২৭ তম বছরে। এই পুজো ১৮৯৬ সালে শুরু করেছিলেন তারক নাথ মুখোপাধ্যায়। প্রণব মুখোপাধ্যায়ের বাবার জন্ম বছর থেকেই এই পুজোর সূত্রপাত এবং একই রীতিনীতি মেনে এখনও পর্যন্ত এই পুজো চলে আসছে। এই পূজোর বিশেষত্ব হল একজন তন্ত্র ধারক হন এবং আরেকজন পূজারী হন। এই দুজনের মধ্যে যে কোন একজনকে হতে হবে পারিবারিক লোক। এই পুজোতে প্রাক্তণ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রতিবছর চণ্ডীপাঠ করতেন।

    তবে তাঁর চলে যাওয়ার পর তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় চণ্ডীপাঠ করতে পারেন না বলে পরিবারের বয়োজ্যেষ্ঠরা এই চণ্ডীপাঠের দায়িত্ব সামলাচ্ছেন। পাশাপাশি অভিজিৎ মুখোপাধ্যায় আক্ষেপের সঙ্গে জানিয়েছেন, উনি (প্রণব মুখোপাধ্যায়) যখন বেঁচে ছিলেন সেই সময় পূজোর ক্ষেত্রে যে হইচই ছিল তা এখন আর নেই।

    আরও পড়ুনঃ মর্মান্তিক! ১৪ নং জাতীয় সড়কে বাসের সঙ্গে অটোর মুখোমুখি সংঘর্ষ, মৃত ৯!

    তবে পুজোর ক্ষেত্রে যেমন বাকি রীতিনীতি একই থেকে গিয়েছে সেই রকম থেকে গিয়েছে এলাকার মানুষদের পূজোয় অংশগ্রহণ। আগেও যেমন হাজারের বেশি মহাসপ্তমী থেকে বিজয়া দশমী পর্যন্ত ভোগ নিতেন, তা এখনও নেন। এই বন্দোবস্ত এখনো সমানভাবেই রয়েছে। তবে প্রণব মুখোপাধ্যায় বেঁচে থাকা অবস্থায় বাইরে থেকে এবং নিরাপত্তার জন্য যে সকল মানুষদের আগমণ হতো সেই সংখ্যা এখন কমে গিয়েছে। শুধু এই সংখ্যাটাই ছিল তিন হাজারের বেশি।

    আরও পড়ুনঃ পার্থ অর্পিতার মিম নিয়ে অভিনব পরিকল্পনা টোটো চালকের! জানুন কি...

    মুখার্জি ভবনের এই পুজোর চতুর্থ প্রজন্ম হিসাবে দায়িত্বভার সামলাচ্ছেন অভিজিৎ মুখোপাধ্যায়। ইতিমধ্যেই পূজোর জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। প্রতিমার কাঠামো নির্মাণের কাজ চলছে। এলাকার বাসিন্দাদের তরফ থেকেও জানানো হয়েছে, প্রণব মুখোপাধ্যায় না থাকায় নিরাপত্তারক্ষী এবং বাইরে থেকে আসা মানুষদের ভিড় কিছুটা কমলেও আজও পুজো চলছে আগের মতই।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Former president Pranab Mukherjee

    পরবর্তী খবর