Home /News /birbhum /
Birbhum: স্পঞ্জ আয়রন কারখানা খোলার দাবিতে বিক্ষোভ শ্রমিকদের

Birbhum: স্পঞ্জ আয়রন কারখানা খোলার দাবিতে বিক্ষোভ শ্রমিকদের

title=

দীর্ঘ চার মাসের বেশি সময় ধরে পুরোপুরি ভাবে বন্ধ রয়েছে বীরভূমের একমাত্র স্পঞ্জ আয়রন কারখানা মিকি মেটাল লিমিটেড। এই কারখানাটি অবস্থিত সিউড়ী এক নম্বর ব্লকের অন্তর্গত মল্লিকপুর গ্রাম পঞ্চায়েতের ১৪ নং জাতীয় সড়কের পাশে।

  • Share this:

    বীরভূম : দীর্ঘ চার মাসের বেশি সময় ধরে পুরোপুরি ভাবে বন্ধ রয়েছে বীরভূমের একমাত্র স্পঞ্জ আয়রন কারখানা মিকি মেটাল লিমিটেড। এই কারখানাটি অবস্থিত সিউড়ী এক নম্বর ব্লকের অন্তর্গত মল্লিকপুর গ্রাম পঞ্চায়েতের ১৪ নং জাতীয় সড়কের পাশে। দীর্ঘ চার মাসের বেশি সময় ধরে এই কারখানা বন্ধ থাকার কারণে অসহায় অবস্থায় দিন কাটছে কারখানার ৩০০ শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বীরভূম জেলা শাসক দফতরের সামনে অবস্থান-বিক্ষোভ দেখান এবং অবিলম্বে কারখানা খোলার জন্য হস্তক্ষেপের দাবিতে জেলা শাসককে একটি স্মারকলিপি জমা দেন তারা। এদিন বিক্ষোভ এবং স্মারকলিপি প্রদান কর্মসূচিতে এই কারখানার তিনটি শ্রমিক সংগঠন যৌথভাবে অংশগ্রহণ করে। তাদের দাবি একটাই, প্রশাসন যেন এই কারখানা পুনরায় খোলার বিষয়ে হস্তক্ষেপ করেএবং এত সংখ্যক শ্রমিকদের পেটের ভাতের যোগান ফেরানোর ব্যবস্থা গ্রহণ করে। মিকি মেটাল লিমিটেড কয়েক দশক ধরে এখানে তাদের কারখানা চালাচ্ছে।

    তবে গত কয়েক বছর ধরে উৎপাদনের ক্ষেত্রে লোকসানের দাবি তুলে দফায় দফায় কারখানা বন্ধ করে দেয়। পরবর্তীতে মালিকপক্ষ এবং শ্রমিকদের মধ্যে আলোচনার পর একাধিকবার এই কারখানা পুনরায় খুললেও, ফেব্রুয়ারি মাস থেকে বন্ধ হওয়ার পর তা আর একবারও খোলেনি। এই বিষয়ে এই কারখানার মালিক নিখিল আগারওয়াল বারংবার দাবি করে আসছেন, দীর্ঘদিন ধরে লোকসানে চলছে কারখানা। যে কারণে এই কারখানা বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন তারা। তবে মালিকপক্ষের এই দাবি শ্রমিকরা মেনে নিতে চান না। তাদের অভিযোগ, মালিকপক্ষ শ্রমিক অথবা শ্রমিকদের সংগঠনের সঙ্গে কোনো রকম আলোচনা না করে হঠাৎ করেই কারখানা বন্ধ করে দেয়।

    আরও পড়ুনঃ Birbhum: বেহাল অবস্থায় লাভপুরের বিপ্রতিকুরি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র

    এরপর আর কোনরকম বেতনের ব্যবস্থা করা অথবা পুনরায় কারখানা খোলার জন্য কোন রকম ব্যবস্থা গ্রহণ করেনি৷এমনকি এই নিয়ে আসানসোলের লেবার কমিশন অফিসে তিনবার মিটিং হয়েছে৷সেখানে পরিষ্কারভাবে বলে দেওয়া হয়েছে কারখানা খোলার বিষয়ে নির্দিষ্টভাবে জানাতে। কিন্তু এরপরেও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। শুধু বলা হয়েছে আর কারখানা চালাতে পারবেন না তারা।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর