Home /News /birbhum /
Birbhum News: ঊর্ধ্বমুখী রান্নার গ্যাসের দাম, সিউরিতে এবার কাঠের উনুনের দিকেই ঝুঁকছে মানুষ

Birbhum News: ঊর্ধ্বমুখী রান্নার গ্যাসের দাম, সিউরিতে এবার কাঠের উনুনের দিকেই ঝুঁকছে মানুষ

কাঠের

কাঠের উনুন

রান্নার গ্যাসের দাম ধারাবাহিকভাবে বাড়তে চলার কারণে সমস্যায় পড়েছেন নিম্নবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা

  • Share this:

    #বীরভূম: গত কয়েক মাস ধরেই ধারাবাহিকভাবে বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম। রান্নার এই গ্যাসের দাম ধারাবাহিকভাবে বাড়তে চলার কারণে সমস্যায় পড়েছেন মধ্যবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা। এই পরিস্থিতিতে বাড়িতে রান্নার গ্যাস কানেকশন থাকলেও সেই রান্নার গ্যাস সিলিন্ডার বুক না করে অনেকেই ঝুঁকছেন কাঠ কয়লার উনুনের দিকে।

    সম্প্রতি বীরভূমে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ১০৪৯ টাকা। ফলে যে সকল পরিবারগুলোর আয় অনেক কম, তারা রান্নার গ্যাস সিলিন্ডার বুক না করে, কাঠের উনুন তৈরির কারখানায় ছুটছেন উনুন কিনতে। উনুন তৈরির কারিগরেরা জানান, একটা সময় ছিল যখন উনুন বিক্রি একেবারেই কমে গিয়েছিল। কিন্তু সম্প্রতি রান্নার গ্যাসের দাম অনেক বেড়ে যাওয়ায় আবার তাদের ব্যবসা ফুলেফেঁপে উঠছে। প্রতিদিন গড়ে তিন থেকে চারটি উনুন বিক্রি হচ্ছে। এই সকল উনুন লোহার তৈরি এবং এগুলিতে কাঠ,কাঠ-কয়লা অথবা ঘুঁটে, জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। উনুনের চাহিদা বৃদ্ধি পাওয়ায় কারখানায় উনুন তৈরির ব্যস্ততা বেড়েছে।

    উনুন ব্যবহার বৃদ্ধি পাওয়ার এমন ছবি ধরা পড়েছে বীরভূমের সিউড়ির পার্শ্ববর্তী বিভিন্ন গ্রাম্য এলাকায়। সেখানেই দেখা যাচ্ছে বাড়িতে রান্নার গ্যাস কানেকশন থাকলেও বাড়ির মহিলারা রান্না করছেন কাঠ অথবা কয়লার উনুনে। কাঠ কয়লার উনুনে রান্না করার কারণ হিসেবে তাঁরা জানান, গ্যাসের দাম প্রচুর বৃদ্ধি পেয়েছে। সেই জায়গায় চার থেকে পাঁচ টাকা কেজি দরে কাঠ পাওয়া যাচ্ছে বাজারে। তাঁদের দাবি অনুযায়ী, গ্যাসের তুলনায় এখন অনেক সস্তা কাঠে রান্না করা। তবে একটু কষ্ট হচ্ছে উনুনে রান্না করতে।

    তাঁরা আরও জানান, রোজগার কমছে, আর দিন-দিন বিভিন্ন জিনিসপত্রের দাম বাড়ছে। এই জিনিসপত্রের দাম পাল্লা দিয়ে বৃদ্ধি পাওয়ার পাশাপাশি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় গ্যাস বুকিং করতে পারছেন না তাঁরা৷ তাই বাধ্য হয়েই পুরানো পদ্ধতিতে, কাঠের উনুনে রান্না করতে হচ্ছে তাঁদের৷

    Madhab Das
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Birbhum, Gas Cylinder Price Hike, Siuri

    পরবর্তী খবর