Home /News /birbhum /
Birbhum news : খেলার মাঠ নেই, পড়ুয়াদের জন্য ১০ বিঘা জমি দান ২৬ চাষীর

Birbhum news : খেলার মাঠ নেই, পড়ুয়াদের জন্য ১০ বিঘা জমি দান ২৬ চাষীর

এই

এই সেই জমি

Birbhum News: এলাকার চাষীরা স্কুল এবং স্কুলের পড়ুয়াদের অসুবিধার কথা মাথায় রেখে মুক্ত হস্তে জমিদানের সিদ্ধান্ত নেন।

  • Share this:

    #মাধব দাস: সিউড়ি ২ নম্বর ব্লকের অন্তর্গত কোমা গ্রাম পঞ্চায়েতের কোমা উচ্চ বিদ্যালয়। যে স্কুলে পড়ুয়াদের খেলাধুলার জন্য কোনও মাঠ ছিল না। একটি মাঠ তাদের স্কুলের রয়েছে কিন্তু তার অনেক দূরে এবং খেলাধুলার অনুপযোগী। এমন পরিস্থিতিতে এলাকার পড়ুয়ারা কেবলমাত্র স্কুল যায় আর আসে, পড়াশোনার অন্যতম অঙ্গ খেলাধুলো থেকে তারা বঞ্চিত থাকে। এমন পরিস্থিতির কথা মাথায় রেখে স্কুল কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই একটি খেলার মাঠের বন্দোবস্ত করার প্রচেষ্টা চালাচ্ছিল। কিন্তু এযাবৎ তা হয়ে ওঠেনি। অবশেষে এলাকার চাষীরা স্কুল এবং স্কুলের পড়ুয়াদের অসুবিধার কথা মাথায় রেখে মুক্ত হস্তে জমিদানের সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী এলাকার ২৬ জন চাষী প্রায় ১০ বিঘা জমি স্কুলের পড়ুয়াদের খেলাধুলার জন্য দান করলেন।

    ইতিমধ্যেই ওই ২৬ জন চাষী সিউড়ির জমিজমা সংক্রান্ত যে রেজিস্ট্রি অফিস রয়েছে সেখানে আসেন এবং স্কুলের নামে সেই জমি লিখে দেন। তাদের এই মহৎ মনোভাব নিয়ে স্কুল কর্তৃপক্ষ এলাকার বাসিন্দাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন।

    আরও পড়ুন: মিজোরামে ভয়াবহ বাড়ছে আফ্রিকান সোয়াইন ফ্লু, মৃত ৫ হাজার শূকর! নিধন চলছে আরও...

    জমি দান করেছেন এমন চাষীদের দাবি, অনেকদিন ধরেই দেখতে পাই স্কুলের পড়ুয়ারা মাঠের অভাবে খেলাধুলা করতে পায় না। স্কুল কর্তৃপক্ষ তাদের জন্য মাঠের ব্যবস্থা করতে উদ্যোগ নিলেও জমির অভাবে তা সম্ভব হয়নি। এই অসুবিধার কথা মাথায় রেখেই আমরা এলাকার ২৬ জন চাষী একত্রিত ভাবে সিদ্ধান্ত নিয়ে পড়ুয়াদের খেলার জন্য মাঠ দান করি।

    আরও পড়ুন: হাতির পায়ে পিষে মৃত্যু বৃদ্ধার, পরে মৃতদেহও পিষে দিল দাঁতাল! চাঞ্চল্যকর কাণ্ড

    স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরে স্কুল চললেও খেলার মাঠের অভাবে পড়ুয়ারা খেলাধুলা করতে পারত না। এখন গ্রামের মানুষদের এমন মহৎ মনোভাবের জন্য তারা খেলার মাঠ পেল। পড়ুয়ারা এইভাবে গ্রামের মানুষদের কাছ থেকে খেলার মাঠ পেয়ে আনন্দে আত্মহারা। তারা জানাচ্ছে, এতদিন স্কুলে যে মাঠ ছিল সেই মাঠে গাড়ি, সাইকেল রাখতে গিয়েই ভর্তি হয়ে যেত। খেলার কোন রকম জায়গা পাওয়া যেত না। এখন এই মাঠ পেয়ে আমরা খেলাধুলা করতে পারব।

    First published:

    Tags: Birbhum news, West Bengal news

    পরবর্তী খবর