হোম /খবর /বাঁকুড়া /
রুক্ষ মাটিতে সবুজ বিপ্লব! ৫০ টাকা থেকে শুরু করে ২ হাজারের চারাগাছ মিলবে এখানে

Bankura News: রুক্ষ মাটিতে সবুজ বিপ্লব, রকমারি চারাগাছ ফলিয়ে বাজিমাত বাঁকুড়ার এই নার্সারির

X
বর্তমানে [object Object]

Bankura News: পরশমনির চারা এখন ব্যবহার করা হচ্ছে, বিয়ে বাড়ির উপহার হিসেবে। পরীক্ষামূলক চাষাবাদ করে এবং নার্সারিতে চারা গাছ তৈরি করে ব্যাবসায় দিশা দেখাচ্ছে পরশমনি

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়, বাঁকুড়া: আপনি যদি গাছ লাগাতে ভালবাসেন তাহলে বাঁকুড়া জেলার পরশমণি ডেভলপমেন্ট অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনে একবার আসতে পারেন। পরশমণিতে বাঁকুড়ার রুক্ষ সূক্ষ্ম মাটিতে পরীক্ষামূলক ভাবে চাষ করা হয় বিভিন্ন রকমের ফলদায়ী ফসল। তাছাড়াও পরশমণির নার্সারিতে তৈরি করা হচ্ছে রকমারি চারা। বর্তমানে রকমারি চারা গাছের চাহিদা বেড়েছে বাঁকুড়ায়। অনেকে উপহার হিসেবে ব্যবহার করছেন চারা গাছগুলিকে। আবার শখ করে কেউ কেউ লাগাচ্ছেন নির্দিষ্ট কোন ফুল বা ফলের চারা।

বাঁকুড়ার সূর্যের প্রখর রোদের হাত থেকে বাঁচিয়ে রাখার জন্য ছাউনি করে নার্সারিতে তৈরি করা হচ্ছে বিভিন্ন ধরনের গাছের চারা। এবং সেগুলি বিক্রি করা হচ্ছে বাঁকুড়ার বিভিন্ন জায়গায়। এই মুহূর্তে দাঁড়িয়ে বাঁকুড়ায় আম, বেদানা এবং পেয়ারাচারার চাহিদা রয়েছে।

আরও পড়ুন :  মঙ্গলসূত্র সব সময় কালো রঙেরই কেন হয়? জানুন বিবাহিতাদের কেন পরতে হয় এই পবিত্র কালো সুতো

পরীক্ষামূলক চাষাবাদ করে এবং নার্সারিতে চারা গাছ তৈরি ব্যবসা করছে পরশমণি। এর যেমন একটি ব্যবসায়িক দিক রয়েছে সেরকমই রয়েছে পরিবেশের প্রতি দায়বদ্ধতা। পৃথিবীতে দিনের পর দিন কমে যাচ্ছে গাছের সংখ্যা, তৈরি হচ্ছে কংক্রিটের জঙ্গল। তাই শখের চারা গাছ কিনে সেই গাছ লাগালে কল্যাণ হবে প্রকৃতির।

আরও পড়ুন :  বন্ধ হয়ে যায় বড় ব্যবসা, রাজমা-চাউলের উপর ভরসা করেই আর্থিক ভরাডুবি থেকে রক্ষা দম্পতির

বাঁকুড়া জেলার দামোদরপুরে অবস্থিত পরশমণি ডেভেলপমেন্ট আর রিসার্চ ফাউন্ডেশন ভাল মানের চারা তৈরি করে বাঁকুড়ার রুক্ষ সূক্ষ্ম মাটিতেও ফলছে সোনার ফসল এবং পরিবেশ সচেতন করে তুলছে বাঁকুড়ার মানুষকে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Bankura, Nursery