Home /News /bankura /
Bankura News:বাঁকুড়া জেলায় পালিত হল জাতীয় চিকিৎসক দিবস

Bankura News:বাঁকুড়া জেলায় পালিত হল জাতীয় চিকিৎসক দিবস

বাঁকুড়া সদর থানার পক্ষ থেকে সম্বর্ধনা জানানো হল চিকিৎসকদের

বাঁকুড়া সদর থানার পক্ষ থেকে সম্বর্ধনা জানানো হল চিকিৎসকদের

Bankura News: ১ লা জাতীয় চিকিৎসক দিবসে উপলক্ষে চিকিৎসকদের সম্বর্ধনা জানানো হল বাঁকুড়া সদর থানার পক্ষ থেকে

  • Share this:

    #বাঁকুড়া: আজ পয়লা জুলাই জাতীয় চিকিৎসক দিবস হিসেবে পালিত হয় আজকের এই দিনটি। চিকিৎসার ক্ষেত্রে মানবজীবনে চিকিৎসকদের ভূমিকা অপরিসীম। বহু জ্বটিল রোগ থেকে মানুষকে মৃত্যুর হাত থেকেও লড়াইয়ের মাধ্যমে জীবন ফিরিয়ে আনেন তাঁরা। এক কথায় রোগীদের কাছে ভগবানের আসনে বসেন চিকিৎসকেরা। চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার, নার্স এবং স্বাস্থ্য কর্মীদের সমাজের প্রতি অবদানের কথা মাথায় রেখেই পালিত হয় আজকের এই দিনটি। প্রায় দু বছরের অধিক সময় ধরে করোনা মহামারী গ্রাস করেছে গোটা বিশ্বকে। করনার প্রকোপে হারিয়ে গেছে একাধিক প্রাণ। করোনা আতঙ্কে যখন সারা দেশ আতঙ্কিত তখন নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে রোগীদের সেবা দিয়ে চলেছেন চিকিৎসকেরা। করোনা রোগীদের চিকিৎসা করতে গিয়ে অনেক সময় মৃত্যুর কবলে ঢলে পড়েছে বহু চিকিৎসক। তবুও তাদের যেন কাজের বিরাম নেই।

    সারা দেশে ১জুলাই ভারতের অন্যতম বিখ্যাত চিকিৎসক ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম এবং মৃত্যুবার্ষিকী স্মরণে আজকের এই দিনটিকে জাতীয় চিকিৎসক দিবস হিসেবে ১৯৯১ সালে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। ১৮৮২ সালের ১লা জুলাই তিনি জন্মগ্রহণ করেন এবং ১৯৬২ সালে ১ লা জুলাই একই দিনে তিনি মারা যান। ডাঃ বিধান চন্দ্র রায় একদিকে যেমন ছিলেন সুচিকিৎসক এবং অন্যদিকে পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। ১৯৬১ সালে ৪ ঠা ফেব্রুয়ারি তাকে ভারতরত্ন সম্মানে সম্মানিত করা হয়। যাদবপুর টি.বি হাসপাতাল, চিত্তরঞ্জন সেবা সদন, চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের তো একাধিক হাসপাতাল তিনি প্রতিষ্ঠা করেন। চিকিৎসার ক্ষেত্রে তার অবদান অপরিসীম। তাই আজকের এই দিনটি সকলে যথাযথ মর্যাদার সাথে পালন করেন।

    প্রতি বছর ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জাতীয় চিকিৎসক দিবস হিসেবে আজকের এই দিনটি পালিত হয়। সারা রাজ্যের সাথে বাঁকুড়া জেলা জুড়েও পালিত হল জাতীয় চিকিৎসক দিবস। এদিন বাঁকুড়া সদর থানার পক্ষ থেকে চিকিৎসা দিবসের শুভেচ্ছা জানিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে বিভিন্ন চিকিৎসকদের হাতে তুলে দেওয়া হল মেমেন্টো, গাছের চারা এবং মিষ্টি। দেওয়া হল সব রকম ভাবে চিকিৎসকদের পাশে থাকার আশ্বাস।

    জয়জীবন গোস্বামী

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Bankura

    পরবর্তী খবর