Home /News /alipurduar /
Alipurduar: ফালাকাটায় পঞ্চায়েতের উদ্যোগে স্বনির্ভর মহিলাদের সেলাই প্রশিক্ষণ

Alipurduar: ফালাকাটায় পঞ্চায়েতের উদ্যোগে স্বনির্ভর মহিলাদের সেলাই প্রশিক্ষণ

title=

৭৮ টি স্কুলের পোশাক তৈরি করবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকের জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। হাত বাড়িয়েছে এক বেসরকারি সংস্থা।

  • Share this:

    আলিপুরদুয়ার: ৭৮ টি স্কুলের পোশাক তৈরি করবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকের জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। হাত বাড়িয়েছে এক বেসরকারি সংস্থা। গ্রাম পঞ্চায়েতে বসবাসকারী মহিলাদের আয়ের উৎস বাড়াতে এই উদ্যোগ বলে জানা যায়। ফালাকাটা ব্লকের তিনটি গ্রাম পঞ্চায়েত অর্থাৎ দলগাঁও,জটেশ্বর এক ও জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েত। এই তিন গ্রাম পঞ্চায়েতে রয়েছে মোট 20 টি মহিলা স্বনির্ভর গোষ্ঠী। এই স্বনির্ভর গোষ্ঠীগুলি থেকে সেলাই জানা মহিলাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।জটেশ্বর দুই গ্রাম পঞ্চায়েত কার্যালয় ডালিমপুরে অবস্থিত। সেখানেই একটি ঘরে দেওয়া হচ্ছে প্রশিক্ষণ।পাশাপাশি কারখানা খোলা হয়েছে। জানা গিয়েছে 20 টি স্বনির্ভর গোষ্ঠীর পক্ষ থেকে সেলাই মেশিন কেনা হয়েছে। স্কুলের পোশাক তৈরির কাপড় কিনবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। তাদের মতে স্কুলগুলির থেকে বরাত নেওয়ার সময় যে টাকা মিলেছিল সে টাকা দিয়েই পোশাক তৈরির কাপড় ও আনুষঙ্গিক জিনিস কেনা হয়েছে।

    এক স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা জয়ন্তী রায় জানান, \"জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েতের এই উদ্যোগে আয়ের উৎস বাড়বে স্বনির্ভর গোষ্ঠীগুলির।পাশাপাশি 20 জন মহিলা আয়ের রাস্তা খুঁজে পাবেন।\" গ্রামের মহিলাদের স্বনির্ভর করার জন্য নানান উদ্যোগ গ্রহণ করে থাকে জটেশ্বর দুই গ্রাম পঞ্চায়েত।

    আরও পড়ুনঃ নুন্যতম মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগানগুলিতে একঘন্টা গেট মিটিং

    এবারে 20 জন মহিলাদের প্রশিক্ষণের পাশাপাশি সেলাই কারখানার ব্যবস্থা করা হয়েছে।আপাতত স্কুলের পোশাক তৈরি করবেন মহিলারা।এরপর পুলিশের পোশাক তৈরির বরাত মিলবে বলে জানা যায়। কোনো মহিলা সেলাই প্রশিক্ষণ নিতে চাইলে যোগাযোগ করতে পারে জটেশ্বর ডালিমপুরের জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েতে।

    আরও পড়ুনঃ পনেরো বছর ধরে ঘরে শেকলবন্দী রায়মাটাং চা বাগানের বুধা তামাং!

    ঠিকানা: জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েত দফতর,H583 5HX, National Highway 31, Dalimpur, West Bengal 735211. ফোন নম্বর সমরেশ পাল - 9733138198. জটেশ্বর 2 গ্রাম পঞ্চায়েতের প্রধান সমরেশ পাল জানান,\"মহিলাদের স্বনির্ভর করতে সবরকমের সাহায্য করা হবে গ্রাম পঞ্চায়েতের তরফে।\"

    Ananya Dey
    First published:

    Tags: Alipurduar, Falakata, North Bengal

    পরবর্তী খবর