Home /News /alipurduar /
Alipurduar: জয়গাঁ সংলগ্ন গোপাল বাহাদুরবস্তিতে হাতির প্রাণ বাঁচালেন এলাকাবাসীরা

Alipurduar: জয়গাঁ সংলগ্ন গোপাল বাহাদুরবস্তিতে হাতির প্রাণ বাঁচালেন এলাকাবাসীরা

বুনো হাতির উৎপাতের ঘটনা বাড়লেও গ্রামবাসীরা অসন্তুষ্ট নয় হাতিদের ওপর। বরং কোনও হাতি বিপদে পড়লে প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচাতে সাহায্য করছে মানুষেরা। হাতি-মানুষ সংঘাতের ছবি মুছে এক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠছে।

  • Share this:

    #আলিপুরদুয়ার: বুনো হাতির উৎপাতের ঘটনা বাড়লেও গ্রামবাসীরা অসন্তুষ্ট নয় হাতিদের ওপর। বরং কোনও হাতি বিপদে পড়লে প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচাতে সাহায্য করছে মানুষেরা। হাতি-মানুষ সংঘাতের ছবি মুছে এক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠছে। শুক্রবার এরকম এক খবর উঠে এল জয়গাঁ সংলগ্ন গোপাল বাহাদুরবস্তি থেকে। সেখানকার গ্রামবাসীদের চেষ্টায় নতুন জীবন ফিরে পেল এক বুনো হাতি। জয়গাঁ সংলগ্ন দলসিংপাড়ার গোপাল বাহাদুর বস্তিবাসীদের এই উদ্যোগে খুশি বনদফতর। শুক্রবার ভোর চারটে নাগাদ গোপাল বাহাদুরবস্তিতে প্রবেশ করে একটি বুনো হাতি।বৃষ্টির মধ্যে এলাকায় হাতি প্রবেশ করার খবর ছড়িয়ে পড়ে এলাকায়। একটি বেসরকারি বিদ‍্যালয়ের পেছনের সুপারি গাছ ভাঙতে শুরু করে হাতিটি।জানা যায় হাতিটি বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল থেকে এলাকায় প্রবেশ করেছিল। হাতিটি সুপারি গাছ ভাঙার সময় একটি সুপারি গাছ বিদ্যুৎ-এর তারে পড়ে যায়। সেইসময় বিদ্যুৎ-এর তারটি ছিঁড়ে যায়।ছেড়া তারটি হাতিটির গায়ে পড়ে গেলে মাটিতে লুটিয়ে পড়ে হাতিটি।যন্ত্রণায় ছটপট করতে থাকে।এই দৃশ্য গ্ৰামবাসীরা দেখতে পায়। এক এলাকাবাসী সঞ্জীব গুরুং জীবনের ঝুঁকি নিয়ে এলাকার ট্রান্সফর্মারটির চেঞ্জওভার করে ইলেকট্রিক লাইন অফ করে দেয়।

    এরপর জল দেওয়া হয় হাতিটির শরীরে। কিছুক্ষণ পরে হাতিটি নিজে উঠে দাঁড়ায়।যা দেখে মন শান্ত হয় এলাকাবাসীদের।এরপরই হাতিটি এলাকা থেকে জঙ্গলে ফিরে যায়। স্থানীয় বাসিন্দা সঞ্জীব গুরুং জানান,\"বুনো হাতিটি এলাকায় ক্ষতি করতে এসেছিল। কিন্তু চোখের সামনে একটি প্রাণকে চলে যেতে দেখতে পারতাম না। তাই জীবনের ঝুঁকি নিয়ে এলাকার প্রধান বিদ্যুৎ-এর লাইন অফ করেছি। হাতিটিকে বাঁচানোর শেষ চেষ্টা করেছি,সফল হয়েছি। মনটা আনন্দে ভরে উঠেছে।\" বুনো হাতি বেরনোর খবর শুনে ঘটনাস্থলে বনদফতরের বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের অন্তর্গত ভার্নোবাড়ি বীটের বনকর্মী ও আধিকারিকরা পৌঁছান।

    আরও পড়ুনঃ দু'বছর পর রথযাত্রার আয়োজন আলিপুরদুয়ারের হ্যামিল্টনগঞ্জে

    বীট অফিসার প্রদীপ কুমার বর্মণ জানান,\"গ্রামবাসীরা যেভাবে হাতিটির প্রাণ রক্ষা করেছে।তা প্রশংসনীয় কাজ।হাতিটি এলাকায় কি পরিমাণ ক্ষয়ক্ষতি করেছে তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।\" অন্যদিকে জয়গাঁর তোর্ষা বাগানে বুনো হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হল চারটি ঘর ।বৃহস্পতিবার গভীর রাতে তোর্ষা চা বাগানে বুনো হাতি প্রবেশ করে বুনো হাতিটি এলাকার বাসিন্দা গীতা মালপরিয়ার ঘর ভাঙতে শুরু করে।

    আরও পড়ুনঃ জয়ন্তীতে জলের তোড়ে ভেসে গিয়ে মৃত্যু হল এক এসএসবি জওয়ানের! উদ্ধার ২

    তিনি বিষয়টি বুঝতে পেরে ছেলেমেয়েদের নিয়ে ঘর ছেড়ে বাইরে যান। হাতিটি গীতা মালপরিয়া পুরো ঘর ভেঙ্গে দেয়। পরবর্তীতে হাতিটি অঙ্কিতা টুডুর ঘর ভেঙ্গে ক্ষতিগ্ৰস্থ করে। এছাড়া হাতিটি অন‍্য দুটি ঘর ক্ষতিগ্রস্ত করে। শুক্রবার ঘটনাস্থলে পরিদর্শনে আসেন বনদফতরের কর্মীরা।বনকর্মীদের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন এলাকাবাসীরা।

    Annanya Dey
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, Elephant, North Bengal

    পরবর্তী খবর