Home /News /west-midnapore /
Paschim Medinipur: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে আদিবাসী বিষয়ক জাতীয় আলোচনাচক্র

Paschim Medinipur: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে আদিবাসী বিষয়ক জাতীয় আলোচনাচক্র

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আদিবাসী চর্চা কেন্দ্র ও সংগ্রহশালার (Centre for Adivasi Studies and Museum) উদ্যোগে “ট্রাইবাল ওয়ার্ল্ড : ইমার্জিং কনসার্ন্স (Tribal World: Emerging Concerns) শীর্ষক একটি একদিনের জাতীয় স্তরের সেমিনার আয়োজিত হল।

আরও পড়ুন...
  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর : স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আদিবাসী চর্চা কেন্দ্র ও সংগ্রহশালার (Centre for Adivasi Studies and Museum) উদ্যোগে “ট্রাইবাল ওয়ার্ল্ড : ইমার্জিং কনসার্ন্স (Tribal World: Emerging Concerns) শীর্ষক একটি একদিনের জাতীয় স্তরের সেমিনার আয়োজিত হল। সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজীপ্রতিম বসু। উদ্বোধনী ভাষণের পাশাপাশি “কমপ্লেক্সিটিজ অফ দ্য ফোক/ক্লাসিক্যাল বাইনারি: ড্যান্স আ্যণ্ড হায়ারারকিজ ইন কন্টেম্পোরারি ইন্ডিয়া” নামাঙ্কিত বইটিরও আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। বইটির লেখিকা জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা ঊর্মিমালা সরকার। লেখিকা মুন্সী স্লোভানিয়া থেকে ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করেন, এছাড়াও পশুপতি প্রসাদ মাহাত মেমোরিয়াল কমিটির সচিব তথা পশুপতি বাবুর কন্যা অনুশ্রী মাহাত এবং ওনার পরিবারের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

    অনুষ্ঠানের স্বাগত ভাষণ দেন বিশ্ববিদ্যালয়ের আদিবাসী চর্চা কেন্দ্র ও সংগ্রহশালার অধিকর্তা অধ্যাপক সুমহান বন্দ্যোপাধ্যায় । অনুষ্ঠানের প্রথমার্ধের পৌরহিত্য করেছেন কলা ও বাণিজ্য বিভাগের ডিন অধ্যাপক তপন কুমার দে এবং বিশেষ অতিথি রূপে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক জয়ন্ত কিশোর নন্দী। সেমিনারের প্রথমার্ধ সমাপ্ত হয় নৃতত্ত্ব বিভাগের অধ্যাপক শোভাঞ্জন সরকারের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে।

    আরও পড়ুনঃ মেদিনীপুর পুর এলাকায় চিকিৎসা পরিষেবা দিতে সুস্বাস্থ্য কেন্দ্র

    সেমিনারের দ্বিতীয়ার্ধে ছিল আদিবাসী বিষয়ক বেশ কয়েকটি মনোজ্ঞ আলোচনা। বিশেষ লেকচার দেন অধ্যাপক এ বি ওটা (আইএএস, অধিকর্তা SCSTRTI ওড়িশা সরকার), এবং অধ্যাপক আর পি মিত্র (নৃতত্ত্ব বিভাগ, দিল্লী বিশ্ববিদ্যালয়) । আমন্ত্রিত বক্তব্য রাখেন অধ্যাপিকা নিলাঞ্জনা দাস চ্যাটার্জী, ডঃ শিউলি দত্ত, ডঃ দুলি হেম্ব্রম ও ডঃ শিমুল রায়।

    আরও পড়ুনঃ ধুন্ধুমার কাণ্ড মেদিনীপুরে! নেপথ্যে ইতিহাস বিজড়িত ভবন

    পৌরহিত্য করেন অধ্যাপক উজ্জ্বয়ন ভট্টাচার্য এবং অধ্যাপক সেবক কুমার জানা। ভারতের রাজনীতি ও সমাজে ক্রমশ গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন আদিবাসীরা, সেই প্রসঙ্গে গভীর বিশ্লেষণ ও ভবিষ্যতের দিশা পেতে এই ধরণের আলোচনাচক্র বিশেষ ভূমিকা পালন করে বলে মত প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

    Partha Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Paschim medinipur, Vidyasagar University

    পরবর্তী খবর