Union
Budget 2023

Highlights

হোম /খবর /মেদিনীপুর /
সবংয়ের সোমনাথ জিউর মন্দিরে মহা ধুমধামে পালিত হয় শিবরাত্রি

West Medinipur News : পশ্চিম মেদিনীপুরের সবংয়ের সোমনাথ জিউর মন্দিরে মহা ধুমধামে পালিত হয় শিবরাত্রি

X
জল [object Object]

এই সোমনাথ জিউর মন্দিরে সকাল থেকেই শুরু হয় প্রসাদ বিতরণ। মন্দিরকে কেন্দ্র করেই এদিন সকাল থেকে সারি সারি মহিলা পুরুষ পুণ্যার্থীরা জল আনতে যায় প্রায় পাঁচ কিলোমিটার দূরে কেলঘাই নদীতে

  • Share this:

#পশ্চিম মেদিনীপুর- শিবরাত্রি উপলক্ষে সবংয়ে শিব মন্দিরে উপচে পড়া ভিড়!শিবরাত্রি উপলক্ষে মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর জেলার সবংয়ের দশগ্রামের হরেকৃষ্ণ বুথ এলাকায় সোমনাথ জিউ শিব মন্দিরে ভিড় ছিল চোখে পড়ার মত। মঙ্গলবার খুব ভোর থেকেই ভিড় করেন পুণ্যার্থীরা। সবং ব্লকের দশগ্রামে এই শিব মন্দির অতি প্রাচীন। ফলে এই মন্দিরকে কেন্দ্র করে মানুষদের ভক্তি শ্রদ্ধা ও বিশ্বাস অনেক টাই বেশি। প্রতিবছর শিবরাত্রিতে ধুমধাম করে এই শিবমন্দিরে পুজো হয়ে আসছে যুগ যুগ ধরে। পুজোর দিন সকাল থেকে পুণ্যার্থীরা কাঁধে বাঁক নিয়ে জল আনতে যায় সবং ব্লকের কেলেঘাই নদীতে। তারপর ওই জলের কলস বাঁকে নিয়ে কাঁধে করে মন্দিরে যায় এবং শিবের মাথায় জল ঢালে পুণ্যার্থীরা।

মানুষের বিশ্বাস সবংয়ের এই সোমনাথ জিউ খুবই জাগ্রত। এখানে কেউ কোনো প্রার্থনা করলে তাঁর মনস্কামনা পূর্ণ করেন ভগবান শিব। পুজো কমিটির সদস্যরা জানান, বিভিন্ন জায়গা থেকে মন্দিরে ভক্তরা আসেন। সকাল থেকেই শয়ে শয়ে মানুষের সমাগম হয় এই মন্দিরে। পাশাপাশি মহিলাদের ভিড় থাকে চোখে পড়ার মতো। এই সোমনাথ জিউর মন্দিরে সকাল থেকেই শুরু হয় প্রসাদ বিতরণ। মন্দিরকে কেন্দ্র করেই এদিন সকাল থেকে সারি সারি মহিলা পুরুষ পুণ্যার্থীরা জল আনতে যায় প্রায় পাঁচ কিলোমিটার দূরে কেলঘাই নদীতে। নাচ গান সহযোগে জল আনতে যায় পুণ্যার্থীরা। এরপর পাঁচ কিলোমিটার পথ অতিক্রম করে পুণ্যার্থীরা মন্দিরে পৌঁছে শিবের মাথায় জল ঢেলে পুজো দিয়ে প্রসাদ গ্রহন করে উপবাস ভাঙেন।

Published by:Samarpita Banerjee
First published:

Tags: Mahashivratri 2022, West Medinipur, West Midnapore