Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: জলেই জন্ম নেবে গাছ! হাইড্রোফোনিক পদ্ধতি সম্বন্ধে জানুন...

Paschim Bardhaman: জলেই জন্ম নেবে গাছ! হাইড্রোফোনিক পদ্ধতি সম্বন্ধে জানুন...

title=

এই উপায়ে চাষ করলে আপনি হতে পারেন লাখপতি। চাষের জন্য আপনার কাছে যদি জমি না থাকে, তাহলে কোন রকম ঝক্কি ছাড়া এই পদ্ধতি অবলম্বন করে চাষ করতে পারেন।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : এই উপায়ে চাষ করলে আপনি হতে পারেন লাখপতি। চাষের জন্য আপনার কাছে যদি জমি না থাকে, তাহলে কোন রকম ঝক্কি ছাড়া এই পদ্ধতি অবলম্বন করে চাষ করতে পারেন। বাড়িতেই খুব কম খরচে এই চাষ করা যাবে। কোনও রকম মাটি ছাড়াই এই পদ্ধতিতে জন্মাবে বিভিন্ন সবজির গাছ। চাইলে আপনি ফুলের চাষও করতে পারেন বাড়ি সাজানোর জন্য। তবে এই পদ্ধতি অবলম্বন করে অল্প জায়গায় আপনি কোন রকম মাটি ছাড়াই প্রচুর পরিমাণে সবজির চাষ করতে পারবেন। এই পদ্ধতি অবলম্বন করে চাষ করলে উৎপাদিত ফসলের স্বাস্থ্য গুণও নষ্ট হবে না। বর্তমানে এই চাষের পদ্ধতি বেশ গুরুত্ব পাচ্ছে।

    বিশেষ করে যে সমস্ত জায়গায় জমির পরিমাণ কমে গিয়েছে, বা নগরায়নের জেরে কংক্রিটের পরিমাণ বেড়ে গিয়েছে, সেই সমস্ত জায়গাতেই এই ধরনের চাষ পদ্ধতি বিশেষভাবে পরিলক্ষিত হচ্ছে। হাইড্রোফনিক পদ্ধতিতে পিভিসি পাইপ এর ওপর চাষ করা হয়। সেখানে জলের ওপর, মাটির লিকুইড উপাদান মিশিয়ে উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টিগুণ সরবরাহ করা হয়।

    আরও পড়ুনঃ বিধানচন্দ্র রায়ের ১৬০ তম জন্ম দিবসে আবেগ ঘন দুর্গাপুর

    তবে হাইড্রোফনিক পদ্ধতিতে ছোট ছোট গুল্ম জাতীয় সবজি চাষই করা যাবে। সম্প্রতি দুর্গাপুরের নেপালি পাড়া হিন্দি হাই স্কুল এই পদ্ধতি অবলম্বন করেছে বিদ্যালয়ের রুফটপ কিচেন গার্ডেনে।

    আরও পড়ুনঃ দুর্গাপুরে দুর্গা পুজোর ঢাকে কাঠি, দেবী অবতীর্ণ হবেন জীবন যুদ্ধে 

    রোটারি ক্লাব অফ দুর্গাপুরে সহযোগিতায় এই রুফটপ কিচেন গার্ডেন তৈরি হয়েছে, এবং সেখানেই হাইড্রোফনিক পদ্ধতিতে সবজি চাষ করার পরিকল্পনা নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয়ের কর্তৃপক্ষ এবং রোটারি ক্লাব চাইছে, এই মডেলকে সামনে রেখে হাইড্রোফনিক পদ্ধতিতে চাষের গুরুত্ব বৃদ্ধি করতে।

    Nayan Ghosh
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Durgapur, Paschim bardhaman

    পরবর্তী খবর