Home /News /west-bardhaman /
Dharmaraj Gajan Festival: প্রায় কয়েকশো সন্ন্যাসীর সমাগম! সাড়ম্বরে পালিত হল ধর্মরাজের গাজন উৎসব

Dharmaraj Gajan Festival: প্রায় কয়েকশো সন্ন্যাসীর সমাগম! সাড়ম্বরে পালিত হল ধর্মরাজের গাজন উৎসব

গাজন

গাজন উপলক্ষ্যে মন্দিরে সন্যাসিদের ভিড়।

কোথাও ৫০০ বছরের প্রাচীন গাজন উৎসবে মেতে উঠেছেন স্থানীয় মানুষজন থেকে শুরু করে সন্ন্যাসীরা। আবার কোথাও সাড়ম্বরে পালিত হচ্ছে ২০০ বছরেরও বেশি প্রাচীন গাজন উৎসব

  • Share this:

    #পশ্চিম বর্ধমান: জেলাজুড়ে মহা সমারোহের সঙ্গে পালিত হচ্ছে ধর্মরাজের গাজন। করোনার ধাক্কা কাটিয়ে স্বমহিমায় ফিরেছে গাজন উৎসবের আমেজ। বিভিন্ন প্রাচীন গাজন উৎসব পালিত হচ্ছে জেলার বিভিন্ন জায়গায়। কোথাও ৫০০ বছরের প্রাচীন গাজন উৎসবে মেতে উঠেছেন স্থানীয় মানুষজন থেকে শুরু করে সন্ন্যাসীরা। আবার কোথাও সাড়ম্বরে পালিত হচ্ছে ২০০ বছরেরও বেশি প্রাচীন গাজন উৎসব। তাছাড়াও একাধিক ছোট বড় গাজন উৎসব পালিত হচ্ছে জেলায়।

    মূলত বুদ্ধ পূর্ণিমায় ধর্মরাজের গাজন উৎসব পালিত হয় বাংলার বিভিন্ন গ্রামেগঞ্জে। পশ্চিম বর্ধমান জেলাতেও তার অন্যথা হয় না। সেই মতই পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন জায়গায় ধর্মরাজের গাজন পালিত হচ্ছে। আসানসোলের ডামড়া গ্রামে ৫০০ বছরেরও বেশি প্রাচীন গাজন উৎসবে মেতে উঠেছেন সন্ন্যাসী থেকে স্থানীয় মানুষজন। প্রায় কয়েকশো সন্ন্যাসী রীতিনীতি মেনে গাজন উৎসব পালন করছেন।

    আরও পড়ুন-  ওয়েটিং লিস্টে টিকিট? চিন্তা কী! IRCTC-র সামার স্পেশাল প্যাকেজে নির্ঝঞ্ঝাটে ঘুরে আসুন 'এই' জায়গাগুলি!

    উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে স্থানীয় মানুষদের। তাছাড়াও বহু প্রাচীন এই গাজনকে কেন্দ্র করে মেলা বসেছে ডামরা গ্রামে। গত দু'বছর করোনা সংক্রমণের জেরে সেই ভাবে এই প্রাচীন ধর্মরাজের গাজন পালন করা সম্ভব হয়নি। কিন্তু চলতি বছরে সংক্রমণ অনেকটা কমে যাওয়ায়, পুরনো মেজাজে গাজন উৎসবের আয়োজন করেছেন উদ্যোক্তারা।

    আরও পড়ুন-  বেকারদের কর্মসংস্থানই এখন লক্ষ্য! উৎকর্ষ বাংলা প্রকল্প নিয়ে কী বলছেন জেলাশাসক?

    অন্যদিকে, কুলটির নিয়ামতপুরে পালিত হচ্ছে ২০০ বছরের বেশি প্রাচীন ধর্মরাজের গাজন। সেখানেও বহু সন্ন্যাসী যেমন ভিড় করেছেন, তেমনভাবেই স্থানীয়দের মধ্যেও উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে উৎসবকে কেন্দ্র করে। ডামরা গ্রামের গাজনে অংশগ্রহণ করতে দেখা গিয়েছে আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়কে। সব মিলিয়ে এই গরমের মরশুমে উৎসবের আমেজে জেলার বহু মানুষ।

    Nayan Ghosh
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Asansol, Buddha Purnima, Gajan, West Bardhaman

    পরবর্তী খবর