আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর
  • Share this:

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

১) সন্ত্রাস নিয়ে কড়া বার্তা পাকিস্তানকে, করমর্দন না, হাত ছুঁলেন রাজনাথ

ভাল করে করমর্দন পর্যন্ত করলেন না। পাকিস্তানের অভ্যন্তরীণমন্ত্রী চৌধুরি নিসার আলির হাতে কোনওমতে হাত ছুঁইয়ে সৌজন্য সারলেন রাজনাথ সিংহ। সকালটাই বুঝিয়ে দিল দিনটা কেমন যাবে! জঙ্গি নেতা বুরহান ওয়ানির হত্যা আর তার পর কাশ্মীর উপত্যকায় হিংসাকে ঘিরে থমথমে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক। চাপানউতোর এমন পর্যায়ে পৌঁছেছে যে একটা সময় মনে করা হচ্ছিল ইসলামাবাদে সার্ক স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকই বয়কট করবে ভারত। নয়াদিল্লির কর্তারা অবশ্য বলেন, সার্কের দায়িত্বশীল সদস্য হিসেবে বৈঠক বয়কট করা উচিত হবে না। তা ছাড়া, সন্ত্রাসে মদত দেওয়া নিয়ে পাকিস্তানকে তুলোধনা করা যাবে ওই বৈঠকে।

২) আবার অনুদান বাতিল করল আমেরিকা, ঘোর আর্থিক সঙ্কটে পাক সেনা

আবার ধাক্কা খেল পাকিস্তানের সেনা। ৩০ কোটি মার্কিন ডলারের অনুদান প্যাকেজ আটকে দিল আমেরিকা। জঙ্গি বিরোধী অভিযানে পাকিস্তানের ভূমিকা সন্তোষজনক নয়, মনে করছেন খোদ মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশটন কার্টার। তাই পেন্টাগনের সিদ্ধান্ত, এই বিপুল আর্থিক অনুদান এই মুহূর্তে পাকিস্তানকে দেওয়া অর্থহীন। এর আগে এফ-১৬ যুদ্ধবিমান কেনার জন্য পাকিস্তানকে যে ৭০ কোটি মার্কিন ডলার সাহায্য দেওয়ার কথা ছিল, মার্চ মাসে তাও আটকে দিয়েছিল মার্কিন কংগ্রেস। মাস পাঁচেকের মধ্যে ১০০ কোটি মার্কিন ডলার হাতছাড়া হওয়ার ধাক্কায় টালমাটাল পাক সেনাবাহিনী।

৩) ‘সিবিআই না পারলে রবীন্দ্রনাথের নোবেল পদক আমি খুঁজে দেব’

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাঁর কোনও প্রশাসনিক সম্পর্ক নেই। কিন্তু রবীন্দ্রনাথকে নিয়ে ‘সেন্টিমেন্ট’ আছে। তিনি বিশ্বাস করেন, ওই আবেগ তাঁর একার নয়। গোটা বাংলার মানুষের। সেই রবি ঠাকুরের নোবেল পদক চুরি গিয়েছে বারো বছর হয়ে গেল। কোনও কিনারা হল না। বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্বভারতীতে এসে বললেন, ‘‘নোবেল চুরির তদন্তে সিবিআই কী করল জানি না। ওরা না পারলে আমি যদি তদন্তের সুযোগ পাই, খুঁজে বার করবই।’’ বীরভূমে প্রশাসনিক বৈঠকের পর্ব মেটার পরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্তের আমন্ত্রণে বৃহস্পতিবার বিকেলে লিপিকা সদনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই শিক্ষক-শিক্ষিকা-পড়ুয়াদের সামনে তিনি বলেন, ‘‘খুব খারাপ লাগে যখন রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদক চুরি হয়ে যায়...।’’

৪) লাস্য আর বিনোদনে অলিম্পিক্স বোধনে নতুন রং

নারী-শরীরের সরব উদযাপন, না ভোগের রিপুকে পঞ্চমাঙ্কে পৌঁছে দেওয়ার ব্রাজিলীয় আকর্ষণের উপস্থাপনা!

শুক্রবার রাতে ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে রিও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের যে আগাম নির্যাস চুঁইয়ে বেরোচ্ছে তাতে প্রশ্ন উঠে গিয়েছে, সাম্বার দেশে গ্রেটেস্ট শো অন আর্থ শেষ পর্যন্ত ‘সেক্সি অলিম্পিক্স ওপেনিং’ আখ্যা পেয়ে যাবে কি না? আথেন্সে অলিভ পাতার মুকুট দিয়ে যে টুনার্মেন্টের শুরু, প্রথম বার দক্ষিণ আমেরিকায় আসার পর তা কৌলীন্য হারিয়ে ফেলবে কি না, উঠে গিয়েছে সেই প্রশ্নও। কারণ, বিশ্বের সবথেকে দামি সুপারমডেল ব্রাজিলের জিসেল ক্যারোলিন বুন্দচেন ব্রাজিল মিডিয়ার কাছে ঘোষণা করে দিয়েছেন, অলিম্পিক্সের মঞ্চে নগ্ন হয়ে সাম্বা নাচতে তিনি তৈরি।

bartaman_big11

১) শিক্ষিকার চড়ে রক্তাক্ত চতুর্থ শ্রেণির ছাত্রী

রোল নম্বর লিখতে ভুল করায় ছাত্রীর কানে সপাটে চড়। ছাত্রীটির কান দিয়ে বেরল রক্ত। চড় মারায় অভিযুক্ত হয়েছেন স্কুলের এক শিক্ষিকা। দমদমের একটি ইংরেজি মাধ্যম বেসরকারি স্কুলে ঘটনাটি ঘটেছে বুধবার। বৃহস্পতিবার তা জানাজানি হতেই স্কুলের ছাত্রছাত্রীদের অভিভাবকদের মধ্যে গুঞ্জন শুরু হয়ে যায়। ছাত্রীটির মা থানায় ওই ঘটনা নিয়ে অভিযোগ জানান। এদিন স্কুল কর্তৃপক্ষের কাছেও অভিযোগ জানিয়েছেন।

২) ডেঙ্গুতে এবার মৃত্যু বরানগরে, ছড়াচ্ছে বারাসতসহ অন্যত্রও

রয়েছে সতর্কতা। নেওয়া হচ্ছে ব্যবস্থা। কিন্তু তারপরেও বাগে আনা সম্ভব হচ্ছে না ডেঙ্গুকে। ডেঙ্গু-ম্যালেরিয়ার রোগ বহনকারী জীবাণু নিজের চরিত্র বদলেছে। আর সেটাই বেকায়দায় ফেলেছে স্বাস্থ্য কর্তা-চিকিৎসকদের। যার জেরে একের পর এক মৃত্যুর ঘটনা ঘটছে। এবার তা হল বরানগরে। মৃতার নাম প্রণতি ভট্টাচার্য (৫৭)। তিনি বরানগর পুরসভার বাসিন্দা।

৩) সিবিআই না পারলে আমি নোবেল খুঁজে বের করব: মমতা

সিবিআই যদি নোবেল চুরির তদন্ত করতে না পারে, যদি আমি তদন্তের সুযোগ পাই তবে নোবেল খুঁজে বের করবই। রবীন্দ্রনাথের সম্মান শুধু বাংলার নয়, সারা বিশ্বের। এতে আমার সেন্টিমেন্ট জড়িয়ে আছে। মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম আমন্ত্রণ পেয়ে বিশ্বভারতীর লিপিকা প্রেক্ষাগৃহে বৃহস্পতিবার একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

৪) দ্বিতীয় শ্রেণির ছাত্রীর মাথায় কয়লার বোঝা

অণ্ডালের অমানবিকতার চরম নজির দেখাল কেন্দ্রীয় সরকারের নিরাপত্তা সংস্থা সিআইএসএফ। বৃহস্পতিবার চোর সন্দেহে দ্বিতীয় শ্রেণির এক ছাত্রীর মাথায় প্রায় ১৫ কিলোগ্রাম ওজনের কয়লার চাঁই চাপিয়ে তাকে সাইডিং চত্বর ঘোরানোর অভিযোগ উঠেছে ওই সংস্থার কিছু কর্মীর বিরুদ্ধে। প্রায় দেড় ঘণ্টা ধরে ঘোরার শিশুটি বেহুঁশ হয়ে মাটিতে লুটিয়ে পড়ে।

First published: 10:01:59 AM Aug 05, 2016
পুরো খবর পড়ুন
अगली ख़बर