আজ গঙ্গা ছোঁবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ !

আজ গঙ্গা ছোঁবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ !
  • Share this:

#কলকাতা: অবশেষে অপেক্ষার অবসান ৷  শুক্রবার গঙ্গার তলায় শুরু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজ। বেলা বারোটার পর টানেল বোরিং মেশিন কাজে লাগানো হবে। গঙ্গার নীচে সুড়ঙ্গের কাজ শেষ হতে সময় লাগতে পারে চার থেকে পাঁচ মাস।

কাজ শুরুর এক বছরের মধ্যে গঙ্গায় প্রবেশ করতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ ৷ গত বছর ১৬ এপ্রিল প্রকল্পের কাজ শুরু হয় ৷ আজ ১৪ এপ্রিল গঙ্গায় প্রবেশ করবে মেট্রো টানেল ৷ সকালে এই উপলক্ষে শুরু হয় বিশেষ পুজোপাঠ ৷ দুপুরে গঙ্গায় প্রবেশ করবে টানেল ৷ পুরো বিষয় নিয়ে বেশ উচ্ছ্বসিত ইনজিনিয়র ও আধিকারিকরা ৷

প্রস্তুতির শুরু গতবছর এপ্রিল থেকে। গত ফেব্রুয়ারি মাসে শুরু হয় গঙ্গার উদ্দেশে সুড়ঙ্গ তৈরির কাজ। এবার গঙ্গার তলায় কাটা হবে সুড়ঙ্গ। শুক্রবার হাওড়ার দিক থেকে নদী ছোঁবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেল বোরিং মেশিন। এতদিন রচনা ও প্রেরণা দুটি টিবিএম কাজ করলেও, শুক্রবার সুড়ঙ্গ কাটতে শুরু করবে রচনাই।

গঙ্গার নিচে সুড়ঙ্গ   

- গঙ্গার ৩২ মিটার নীচ দিয়ে যাবে সুড়ঙ্গ

- সুড়ঙ্গের ব্যাস ৫.৫ (সাড়ে পাঁচ) মিটার

- গঙ্গার নিচে সুড়ঙ্গের দৌর্ঘ্য ৫২০ মিটার

হাওড়া ময়দান থেকে শুরু হয়েছে সুড়ঙ্গ কাটার কাজ। গঙ্গার তলা দিয়ে সেই সুড়ঙ্গ গিয়ে উঠবে মহাকরণের সামনে। নদীর নিচে মেট্রো যাতে দুর্ঘটনার কবলে না পড়ে, তার জন্যও নানা পদক্ষেপ নিচ্ছেন ইনজিনিয়ররা।

ভারতে প্রথম এই ধরনের প্রকল্প ঘিরে উৎসাহিত আধিকারিকরা। চব্বিশ ঘণ্টায় তিনটি শিফটে কাজ চলছে। প্রতিদিন গড়ে কাজ করছেন একশো কুড়ি জন শ্রমিক। দিনে সাত মিটার করে মাটি কাটা হয়।

First published: 09:41:10 AM Apr 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर