• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Online Shopping: সবই কিনছেন অললাইন সেল-এ! বড় বিপদ লুকিয়ে আপনার অজান্তেই, জানেন কি?

Online Shopping: সবই কিনছেন অললাইন সেল-এ! বড় বিপদ লুকিয়ে আপনার অজান্তেই, জানেন কি?

চাল, ডাল, জামাকাপড়, উপহার, সবই কিনছেন অনলাইনে! বিপদ ডেকে আনছেন না তো?

চাল, ডাল, জামাকাপড়, উপহার, সবই কিনছেন অনলাইনে! বিপদ ডেকে আনছেন না তো?

চাল, ডাল, জামাকাপড়, উপহার, সবই কিনছেন অনলাইনে! বিপদ ডেকে আনছেন না তো?

  • Share this:

#কলকাতা: চাল, ডাল আনা থেকে জামা-কাপড় বা সবজি বাজার, আজকাল সবই প্রায় অনলাইনে হয়ে থাকে। এর অন্যতম কারণ ব্যস্ততা এবং সহজলভ্যতা। অনলাইনে দেশের, এমনকী বিশ্বের যে কোনও প্রোডাক্ট সহজেই পাওয়া যায় এবং তা কিনতে আলাদা করে কোথাও যেতেও হয় না বা আলাদা সময় বের করতে হয় না।

অফিসে টিফিনের ফাঁকে বা বাচ্চাদের পড়ানোর মাঝে টুক করে মুঠোফোনে একটু অ্যাড টু কার্ট করে নিলেই হল। এর উপর করোনার প্রকোপ অনলাইনে কেনাকাটার প্রতি ঝুঁকি আরও বাড়িয়েছে। যার ফল, আজ আট থেকে আশি প্রায় সকলেই অনলাইন অর্থাৎ ই-কমার্স মার্কেটের সঙ্গে পরিচিত।

এ হেন পরিস্থিতিতে এই ব্যবসাকে কাজে লাগিয়ে প্রতারণার ফাঁদ পাতছে প্রতারকরা। আর তা থেকেই সাবধান করছে সিকিওরিটি ফার্ম CheckPoint।

আরও পড়ুন- Yamaha R15S-এর কথা ভোলেননি তো? আবার আসছে বাজারে, সিট সেই আগের মতোই

কোম্পানি জানাচ্ছে, এমনিতে তো সব সময়ই ই-কমার্স সাইটকে কাজে লাগিয়ে প্রতারণা চলছে। টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে বহু মানুষের। তথ্য বেচে দেওয়া হচ্ছে এমন জায়গায় যা আমাদের অজানা এবং অজান্তেই অনেক ক্ষতি করে দিচ্ছে।

এই প্রতারণার মাত্রাই অনেকাংশে বেড়ে যায় সেলের সময়। ই-কমার্সে প্রায়ই বিভিন্ন বিশেষ দিনকে কেন্দ্র করে বিশেষ সেল বা বিগ ডে চলে। আর এই সময়ে প্রতারণার মাত্রা অনেক বেড়ে যায়।

সংস্থার তরফে উদাহরণ দিয়ে বলা হয়েছে, সম্প্রতি চিনে ১১:১১ সেল চলছিল, ভারতে দিওয়ালি ও অন্যান্য ফেস্টিভ্যালের সেল চলছিল, এতে প্রচুর হ্যাকার নিজের স্বার্থ সিদ্ধি করেছে। কী ভাবে হ্যাকিংয়ের থেকে এই ফাঁদ থেকে নিজেদের বাঁচানো যায়? রইল টিপস-

ই-কমার্স প্ল্যাটফর্মের সত্যতা যাচাই করা

সব সময় ই-কমার্স প্ল্যাটফর্মের সত্যতা যাচাই করে কেনাকাটা করা উচিত। কখনও ইমেল বা সোশ্যাল মিডিয়ায় আসা প্রোমোশনাল লিঙ্কে ক্লিক করে সাইটে ঢুকতে নেই। দরকার পড়লে যা কিনতে চাইছি আমরা, তা নিয়ে আগে Google-এ সার্চ করে নেওয়া উচিত।

ওয়েবসাইটের ডোমেইনটি দেখে নেওয়া

ই-কমার্সের প্রচুর লিঙ্ক আসে। অনেক ওয়েবসাইটেরও লিঙ্ক আসে, যার বানান এবং ডোমেইন চেক করে নিতে হবে।

অদ্ভুত অফারে বিশ্বাস না করা ভালো

অনেকের কাছেই ইমেল বা সোশ্যাল মিডিয়ায় অনেক এমন লিঙ্ক পাওয়া যায় যেখানে দেখা যায় অনেক দামি জিনিস খুব কম দামে বা ৮০ শতাংশ ছাড়ে ছেড়ে দেওয়া হচ্ছে, বিশেষ করে iPhone, iPad এসবের ক্ষেত্রে এই ফারগুলো দেখা যায়। এগুলো বিশ্বাস না করাই ভালো এবং এই সব লিঙ্কে না ঢোকাই ভালো।

ট্রানজাকশনের পূর্বে URL-এর প্যাডলক দেখে নিতে হবে

লকের দিকে নজর দেওয়া উচিত। অনলাইনে যে কোনও ট্রানজাকশনের আগে সিকিওর সকেট লেয়ার (SSL) এনক্রিপশন দেখে নিতে হবে। যার এই SSL এনক্রিপশন নেই সেই ওয়েবসাইট থেকে ট্রানজাকশন না করাই ভালো। SSL আছে কি না তা জানার জন্য HTTP-র পাশে S আছে কি না তা দেখতে হবে। কোনও ওয়েবসাইটে যদি HTTPS থাকে তবেই সেখান থেকে টাকা আদানপ্রদান করা উচিত।

পাসওয়ার্ড রিসেট ইমেলের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে

পাসওয়ার্ড রিসেট ই-মেলের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, বিশেষ করে এই নভেম্বরে কারণ প্রচুর সংস্থা প্রচুর অফারে সেল দিয়ে থাকে। যদি কোনও অযাচিত পাসওয়ার্ড রিসেট মেল আসে, তা হলে তা না খোলাই ভালো। পরিবর্তে ওয়েবসাইটে ঢুকে লিঙ্ক খুলে পাসওয়ার্ড রিসেট করতে হবে।

Published by:Suman Majumder
First published: