Home /News /technology /
বন্ধ হয়ে যাচ্ছে ২০ বছরের পুরনো ইয়াহু মেসেঞ্জার

বন্ধ হয়ে যাচ্ছে ২০ বছরের পুরনো ইয়াহু মেসেঞ্জার

ছবি: নিউজ এইটিন ৷

ছবি: নিউজ এইটিন ৷

  • Share this:

    #নয়াদিল্লি: সালটা ১৯৯৮ ৷ ওই বছরের ৯ মার্চ  আত্মপ্রকাশ ঘটেছিল ইয়াহু মেসেঞ্জার ৷ আর এর দৌলতেই সবে সবে মানুষ চ্যাটিং করা শুরু করেছিল ৷ একটা অন্যদিক খুলে গিয়েছিল প্রযুক্তির উন্নতির মাধ্যমে ৷ তবে এবার ২০ বছর পুরনো এই মেসেজিং সার্ভিসই এবার বন্ধ হতে চলেছে ৷ গতকাল শুক্রবার এই ঘোষণাই করেছে ইয়াহু সংস্থা ৷

    আগামী ১৭ জুলাইয়ের পর আর ইয়াহু ম্যাসেঞ্জার ব্যবহার করা যাবে না। তার আগ পর্যন্ত সকল পরিষেবা স্বাভাবিকভাবেই কাজ করবে। বন্ধ হয়ে যাওয়ার পর আর লগইনও করা যাবে না।

    তবে যারা পুরনো চ্যাটগুলো রেকর্ড হিসেবে রাখতে ইচ্ছুক, তারা ৬ মাস পর্যন্ত সময় পাবেন চ্যাটলগ ডাউনলোড করার। ইয়াহু অবশ্য একেবারেই মেসেঞ্জার সেবা থেকে সরে যাচ্ছে তা নয়। তারা ইয়াহু স্কুইরেল নামে একটি নতুন যোগাযোগ প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে। ইয়াহুর নিজস্ব ব্লগে প্রতিষ্ঠানটির চিফ আর্কিটেক্ট এমোটজ মাইমন এ সব কথা জানিয়েছেন।

    ওই পোস্টে তিনি লিখেছেন, নতুন সেবাগুলোর দিকে নজর বেশি দিচ্ছি আমরা। সে জন্য ৫ আগস্ট বন্ধ হয়ে যাচ্ছে পুরনো ইয়াহু মেসেঞ্জার। বন্ধ হয়ে গেলে অ্যাপটির চ্যাট কিংবা কোনও তথ্যে প্রবেশ করতে পারবেন না ব্যবহারকারীরা। এ জন্য পুরনো সংস্করণের মেসেঞ্জার অ্যাপলিকেশনের পরিবর্তে গত বছরের ডিসেম্বরে বাজারে আসা নতুন সংস্করণের মেসেঞ্জার অ্যাপলিকেশনটি ব্যবহার করতেও অনুরোধ জানান তিনি। কম্পিউটারের পাশাপাশি আইওএস ও অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা অ্যাপটিতে ইয়াহুর ছবি বিনিময়ের সাইট ফ্লিকার ও টাম্বলারের বিভিন্ন সুবিধা যুক্ত থাকায় সহজেই উচ্চ রেজল্যুশনের ছবি বিনিময় করা সম্ভব।

    First published:

    Tags: Chating App, Messenger, Yahoo Messenger, ইয়াহু মেসেঞ্জার

    পরবর্তী খবর