• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • XIAOMI IS WORKING ON MIUI UPDATE WHICH WILL REMOVE ALL APPS BLOCKED BY THE INDIAN GOVERNMENT AC

আসছে নতুন আপডেট! Xiaomi ফোনে থাকবে না কোনও নিষিদ্ধ হওয়া চিনা অ্যাপ

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পর্যায়ক্রমে সেটি রোল আউট করা হবে ৷

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পর্যায়ক্রমে সেটি রোল আউট করা হবে ৷

  • Share this:

    গালওয়ানে ভারত-চিন সংঘর্ষ ও ২০ জন ভারতীয় সেনার শহিদ হওয়ার উত্তপ্ত আবহে দেশে ২৯ জুন নিষিদ্ধ হয়েছিল টিকটক, শেয়ারইট, হেলো, লাইক, Clean Master, এম আই কমিউনিটি-সহ ৫৯ টি চিনা অ্যাপ৷ এই তালিকায় ছিল Xiaomi-র ও বেশ কয়েকটি অ্যাপ ছিল। কিছু দিন আগেই আবার Xiaomi-র তৈরি ব্রাউজারটিকেও নিষিদ্ধ করছে ভারত সরকার। কিন্তু এর পরেও Xiaomi-র নতুন ফোনগুলিতে এই অ্যাপগুলি প্রি-ইনস্টল থাকছিল। আর সেই অ্যাপগুলি ফোন থেকে ডিলিট করা সম্ভব নয়।

    এবার নিষিদ্ধ হওয়া প্রি-ইনস্টল অ্যাপগুলির সমসার সমাধান এনেছে Xiaomi। ট্যুইট করে কোম্পানি জানিয়েছে যে, খুব শীঘ্রই কাস্টম ওএস MIUI এর একটি আপডেট আনা হবে, যার ফলে এই অ্যাপ্লিকেশনগুলি ডিভাইস থেকে অটোমেটিক রিমুভ হয়ে যাবে, তবে ইউজারদের একটু অপেক্ষা করতে হবে। এই মুহূর্তে শাওমি তাঁদের নতুন ওএস-এর উপরে কাজ করছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পর্যায়ক্রমে সেটি রোল আউট করা হবে।

    MIUI -এর নিজস্ব ক্লিনার অ্যাপ রয়েছে, যার সঙ্গে ব্যান হওয়া ক্লিন-মাস্টার অ্যাপের কোনও সম্পর্ক নেই। আসলে শাওমি ডিভাইসগুলির সিকিউরিটি ম্যানেজারের ডেভেলপার হিসেবে Clean Master-এর নাম দেখাচ্ছিল। পরে একটি আপডেটের মাধ্যমে এই ডিটেইলস রিমুভ করা হয়। যাতে বিভ্রান্তির সৃষ্টি না হয়, আপডেটের মাধ্যমে MIUI ক্লিনার অ্যাপ থেকে এই ডেফিনেশন সরিয়ে দেওয়া হচ্ছে।

    ২৭ জুলাই আরও ৪৭ টি চিনা অ্যাপ ব্যান করেছিল সরকার৷ নিষিদ্ধ হওয়ার পরেও, এই অ্যাপগুলির মধ্যে ৪৭টি অ্যাপ ক্লোনিংয়ের মাধ্যমে ভারতে চলছিল। টিকটকের বদলে চলছিল TikTok Lite, ক্যামস্ক্যানারের জায়গায় চলছিল Camscanner Advance। এছাড়াও এই তালিকায় রয়েছে Helo Lite, Shareit Lite, Bigo LIVE lite, VFY lite-এর মতো অ্যাপ।

    সরকারি সূত্র জানিয়েছে, যে চিনের অ্যাপগুলি নিয়মিত পরীক্ষা করে খতিয়ে দেখা হচ্ছে আর এটাও জানার চেষ্টা করা হচ্ছে যে এদের কোডিং কোথা থেকে করা হচ্ছে। এদের মধ্যে কিছু অ্যাপ জাতীয় সুরক্ষার জন্য বিপজ্জনক। সেই সঙ্গে কিছু অ্যাপ তথ্য শেয়ার ও গোপনীয়তার নিয়ম লঙ্ঘন করছে বলে জানা গিয়েছে।

    Published by:Ananya Chakraborty
    First published: