প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

এবার চিনা কোম্পানি Xiaomi-র তৈরি ব্রাউজারকেও নিষিদ্ধ করল সরকার

এবার চিনা কোম্পানি Xiaomi-র তৈরি ব্রাউজারকেও নিষিদ্ধ করল সরকার

একই সঙ্গে সরকার আরও একটি চিনা অ্যাপকে ব্লক করার নির্দেশ দিয়েছে সরকার

  • Share this:

#নয়াদিল্লি: ফের ভারতের ডিজিটাল স্ট্রাইক। এবার Xiaomi-র তৈরি ব্রাউজারটিকে নিষিদ্ধ করল ভারত সরকার। 'এমআই ব্রাউজার প্রো - ভিডিও ডাউনলোড, ফ্রি ফাস্ট অ্যান্ড সিকিউর' নিষেধাজ্ঞার পরেই কোম্পানিটি সরকারের সঙ্গে কথাবার্তা বলার পদক্ষেপ নিচ্ছে। কিছু মার্কেট অ্যানালিস্টদের মতে, ব্রাউজার কার্যকর না থাকলে ডিভাইসের পারফর্মেন্সের উপরে প্রভাব পড়তে পারে। কিন্তু কোম্পানির অফিসাররা জানিয়েছে যে এই পদক্ষেপ ডিভাইসের পারফর্মেন্সের উপরে প্রভাব ফেলবে না আর Xiaomi ফোন ব্যবহারকারীরা সহজেই অন্য ব্রাউজার ডাউনলোড করে সেটি ব্যবহার করতে পারবেন।

একই সঙ্গে সরকার আরও একটি চিনা অ্যাপ QQ ইন্টারন্যাশনালকেও ব্লক করার নির্দেশ নিয়েছে। সরকারী সূত্রের অনুযায়ী, Xiaomi-র ব্রাউজারের বিরুদ্ধে মামলা, যে সব ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব সে সব ডিভাইসে প্রভাব ফেলতে পারে। ভারতের ১০ কোটির বেশি মোবাইল ফোন বিক্রি করেছে Xiaomi, আর এটি একটি শীর্ষস্থানীয় মোবাইল ব্র্যান্ড।

Xiaomi-র সঙ্গে সম্পর্ক করা হলে কোম্পানি জানিয়েছে যে বিষয়টি সমাধানের জন্য সংস্থা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলবে। সেই সঙ্গে এটাও জানিয়েছে যে তাঁরা স্থানীয় ডেটা সুরক্ষা এবং অন্যান্য নিয়ম বিধি ও নির্দেশিকা পালন করে থাকে।

২৯ জুন ব্যান হয়েছিল ৫৯ টি চাইনিজ অ্যাপ৷ যাতে টিকটক, শেয়ারইট, হেলো, লাইক, এম আই কমিউনিটি, -র মতো দারুণ পপুলার অ্যাপও ছিল৷ এরপর ২৭ জুলাই আরও ৪৭ টি চিনা অ্যাপ ব্যান করেছিল সরকার৷ নিষিদ্ধ হওয়ার পরেও, এই অ্যাপগুলির মধ্যে ৪৭টি অ্যাপ ক্লোনিংয়ের পথটি গ্রহণ করে ভারতে চলছিল। টিকটকের বদলে চলছিল TikTok Lite, ক্যামস্ক্যানারের জায়গায় চলছিল Camscanner Advance। এছাড়াও এই তালিকায় রয়েছে Helo Lite, Shareit Lite, Bigo LIVE lite, VFY lite-এর মতো অ্যাপ।

সরকারী সূত্র জানিয়েছে যে চিনের অ্যাপগুলি নিয়মিত পরীক্ষা করে খতিয়ে দেখা হচ্ছে আর এটাও জানার চেষ্টা করা হচ্ছে যে এদের কোডিং করা থেকে করা হচ্ছে। এদের মধ্যে কিছু অ্যাপ জাতীয় সুরক্ষার জন্য বিপজ্জনক। সেই সঙ্গে কিছু অ্যাপ তথ্য শেয়ার ও গোপনীয়তার নিয়ম লঙ্ঘন করছে বলে জানা গিয়েছে।

Published by: Ananya Chakraborty
First published: August 5, 2020, 6:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर