অভিনব ফিচার! এবার কল তোলার আগেই Truecaller নামের সঙ্গে জানিয়ে দেবে ফোন করার কারণও

অভিনব ফিচার! এবার কল তোলার আগেই Truecaller নামের সঙ্গে জানিয়ে দেবে ফোন করার কারণও
এছাড়া শিডিউলড মেসেজ ও এসএমএস ট্রান্সলেশনের সুবিধাও নিয়ে এসেছে Truecaller

এছাড়া শিডিউলড মেসেজ ও এসএমএস ট্রান্সলেশনের সুবিধাও নিয়ে এসেছে Truecaller

  • Share this:

আপনার ফোনে স্প্যাম কল ডিটেক্ট করতেই সাধারণত ব্যবহৃত হয় Truecaller অ্যাপ। এ বার আপনার কল নিরাপত্তার পাশাপাশি একাধিক সমস্যার সমাধান করতে পদক্ষেপ করছে Truecaller। কারণ সম্প্রতি Truecaller-এ এসেছে তিনটি নতুন ফিচার। এগুলি হল কল রিজন, শিডিউল SMS ও SMS ট্রান্সলেট ফিচার। আসুন দেখে নেওয়া যাক কী ভাবে কাজ করে এই ফিচারগুলি।

Truecaller-এ প্রথমে যে ফিচারটি রয়েছে, তা হল কল রিজন অপশন। এ ক্ষেত্রে যাঁরা কল করছেন, এ বার তাঁদের এই কলের পিছনে একটা নির্দিষ্ট কারণও দেখাতে হবে- মানে এটি কাজের জন্য, পার্সোনাল কল না কোনও আর্জেন্ট কল। এ ক্ষেত্রে আপনার অ্যান্ড্রয়েডে ইনকামিং কলের সঙ্গে কলার ID-র পাশাপাশি কল করার কারণটাও দেখাবে। এর জেরে ফোনের ওপারে থাকা মানুষটি বুঝতে পারবেন কোন কলটি আগে তোলা যাবে। কোন কলটি জরুরি। এর পর Truecaller-এ থাকছে নতুন একটি Schedule SMS ফিচার। এ ক্ষেত্রে কোনও SMS পাঠাতে হলে, ব্যবহারকারীরা আগে থেকে তারিখ ও সময় শিডিউল করে রাখতে পারেন। এর পর Truecaller অ্যাপ ওই SMS যথাসময়ে পাঠিয়ে দেবে। রয়েছে আরও একটি শক্তিশালী ফিচার SMS Translate। এটি আপনার মোবাইলে আসা অন্য ভাষার SMS-কে চিহ্নিত করতে সাহায্য করবে। এবং পরে আপনার সুবিধার্থে তা অনুবাদ করে দেবে। Truecaller-এর তরফে জানানো হয়েছে, এই ফিচার Google মেশিন লার্নিং কিট ব্যবহার করে। এর জেরে ফোনেই SMS অন্য ভাষায় অনুবাদ হয়ে যায়। এ ক্ষেত্রে এই ফিচারে রয়েছে ৫৯টি ভাষা। এর মধ্যে রয়েছে ৮টি ভারতীয় ভাষা।

বিগত কয়েকমাস ধরেই নানা ধরনের ফিচার যুক্ত করার মাধ্যমে Truecaller-এর অ্যান্ড্রয়েড অ্যাপটিকে আরও সমৃদ্ধ করে তুলেছেন ডেভেলপররা। এর আগে অগস্টে অ্যান্ড্রয়েড ফোনগুলির জন্য স্প্যাম অ্যাক্টিভিটি ইন্ডিকেটর নামে একটি ফিচার এনেছিল Truecaller। যা স্প্যাম মার্কড নম্বরগুলির একটি বিস্তারিত পরিসংখ্যান দিতে সক্ষম। এর সাহায্যে গত ৩০ দিনে কতগুলি স্প্যাম কল এসেছিল, কতজন ব্যবহারকারী ওই নির্দিষ্ট কলারকে স্প্যাম হিসেবে চিহ্নিত করেছেন, এই রকম একাধিক তথ্য উঠে আসত স্প্যাম অ্যাক্টিভিটি ইন্ডিকেটর ফিচারের মাধ্যমে। এ বছরের শুরুর দিকে একটি স্মার্ট SMS ইনবক্স ফিচারও এনেছিল Truecaller।


এ বিষয়ে Truecaller-এর চিফ প্রোডাক্ট অফিসার ঋষিত ঝুনঝুনওয়ালা জানিয়েছেন, একটি যথাযথ, নিরাপদ ও সৃজনশীল কমিউনিকেশন সুইট গড়ার লক্ষ্য নেওয়া হয়েছে। আর সেই সূত্র ধরেই এই তিনটি ফিচার আনা হয়েছে। প্রসঙ্গত, অ্যান্ড্রয়েড ফোনের জন্য বরাবর এক্সক্লুসিভ ফিচার হিসেবে থাকবে এই শিডিউল SMS ও SMS ট্রান্সলেট ফিচার। কল রিজন অপশন Apple iPhone-এ পাওয়া যাবে। তবে অপেক্ষা করতে হবে পরের বছর পর্যন্ত। এই মুহূর্তে বিশ্বে ২৫০ মিলিয়নের বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে Truecaller-এর। যার মধ্যে ভারত এই অ্যাপের একটি অন্যতম বড় বাজার।

Published by:Ananya Chakraborty
First published: