বাজারে এল ঘুম পাড়ানি অ্যাপ !

সারাদিন খাটা-খাটনির পর, যেই না রাতে মাথা দিলেন বালিশে৷ যেই ঘরের লাইটটা অফ করে ঘুমোতে গেলেন, অমনি উড়ে এসে জুড়ে বসল হাজার চিন্তা ৷

Akash Misra | News18 Bangla
Updated:Jun 14, 2016 01:35 PM IST
বাজারে এল ঘুম পাড়ানি অ্যাপ !
Akash Misra | News18 Bangla
Updated:Jun 14, 2016 01:35 PM IST

#টরেন্টো: সারাদিন খাটা-খাটনির পর, যেই না রাতে মাথা দিলেন বালিশে৷ যেই ঘরের লাইটটা অফ করে ঘুমোতে গেলেন, অমনি উড়ে এসে জুড়ে বসল হাজার চিন্তা ৷ আর সেই চিন্তার মাঝে ঘুম গেল উড়ে ৷ জেগে রইলেন সারারাত ৷ চোখের ওপর দেখতে পেলেন জানলার ফাঁক দিয়ে সূর্য দিচ্ছে উঁকি ! ব্যস, রাতের বাজল বারোটা !

আবার অনেক সময় এমনও হয়, ঘুম আসবে আসবে করছে, কিন্তু হঠাৎই মগজে এসে হাজির হল, ভবিষ্যতের চিন্তা ৷ ঘুম এসেও, কোথায় যেন পালিয়ে গেল ৷ এরকম সমস্যার সম্মুখীন আমরা প্রায় সবাই হয়ে থাকি ৷ ঘুমের চেষ্টার গোটা রাতটাই কাবার হয়ে যায় ৷ কখনও গান শুনে, কখনও বই পড়ে, কিংবা মোবাইলে খুটখাট করেই রাতটা কাটিয়ে দেওয়া ৷ ফলাফল, সারা দিন ঘুম ঘুম ভাব !

এই সমস্যা থেকে কিছুটা মুক্তি দেওয়ার জন্যই প্রযুক্তিবিদরা অনেকদিন ধরেই নানা গবেষণা চালিয়ে যাচ্ছিলেন ৷ আর সেই গবেষণার ফলেই এবার বাজারে এল নতুন অ্যাপ ‘মাইস্লিপবটন’ ৷ কানাডার প্রযুক্তিবিদদের দাবি, এই অ্যাপই নাকি মা-ঠাকুমার কায়দায় আপনাকে নিয়ে যাবে ঘুমে দেশে ৷ আর আপনার মগজের সব চিন্তা-ভাবনা ফুঁ দিয়ে উড়িয়ে দেবে !

তা কীভাবে এই অ্যাপ কাজ করে ? কানাডার এক বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ জন ছাত্র-ছাত্রীদের ওপর প্রয়োগ করা হয়েছে এই অ্যাপ ৷ এই পড়ুয়ারা বেশিরভাগই ঘুমের আগের দুশ্চিন্তার কথা প্রকাশ্যে বলেছেন ৷ গবেষকরা জানিয়েছেন, ‘মানুষের মস্তিষ্ক আসলে লজিকের ওপর নির্ভর করে ৷ এমন এক লজিক যা নির্দিষ্ট কোনও অর্থ তৈরি করে ৷ সেই ব্যাপারটিকেই কাজে লাগিয়ে তৈরি হয়েছে এই অ্যাপ ৷ রাতে ঘুমের আগে নানা চিন্তা জড়ো হলে, এই অ্যাপে ব্যবহৃত কিছু ছোটোখাটো খেলা, আপনার ব্রেনকে শিথিল করে তুলবে ৷ আর যার ফল, চিন্তা দূর হয়ে ঘুম আসবে ৷’

গবেষকদের কথা অনুযায়ী, এই অ্যাপ এমনই গ্লুমি ফ্রেমে তৈরি, যা দেখে আপনি ঘুমিয়ে পড়তে বাধ্য ৷

First published: 01:35:12 PM Jun 14, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर