• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • SBI Customers Alert! আজ রাত থেকে ১৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে SBI-এর অনলাইন পরিষেবা, কাজ সেরে ফেলুন এখুনি

SBI Customers Alert! আজ রাত থেকে ১৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে SBI-এর অনলাইন পরিষেবা, কাজ সেরে ফেলুন এখুনি

শনিবার রাত ১২টা থেকে রবিবার দুপুর দু’টো পর্যন্ত এনইএফটি পরিষেবা বন্ধ থাকবে

শনিবার রাত ১২টা থেকে রবিবার দুপুর দু’টো পর্যন্ত এনইএফটি পরিষেবা বন্ধ থাকবে

শনিবার রাত ১২টা থেকে রবিবার দুপুর দু’টো পর্যন্ত এনইএফটি পরিষেবা বন্ধ থাকবে

  • Share this:

    #নয়াদিল্লি: করোনাকালে অনলাইনে টাকা লেনদেন অনেকটাই বেড়ে গিয়েছে। পাশাপাশি চলছে লকডাউন। এই সময় বাড়ি থেকে বেরনো পুরোপুরি বন্ধ। যে কোনও রকম বিষয়ে অনলাইনের মাধ্যমেই সমাধান করার চেষ্টা চালানো হচ্ছে। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার (NEFT) হল এমন এক ধরনের পেমেন্ট সিস্টেম, যার মাধ্যমে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়৷ ইন্টারনেট ব্যাঙ্কিং অথবা ব্যাঙ্কের শাখা মারফত লেনদেন করে এই পরিষেবার সুবিধা নেওয়া যায়৷ এই পরিষেবার মাধ্যমে কেউ টাকা পাঠালে তা ঘণ্টাখানেকের মধ্যেই পৌঁছে যায় ৷

    যেরকম এস বি আই Net Banking, INB/YONO/YONO Lite/UPI নামক বেশ কয়েকটি বিভাগ চালু করা হয়েছে অনলাইন পরিষেবার জন্য। গত কাল এসবিআই ট্যুইট করে জানিয়েছে যে, ১৪ ঘণ্টার জন্য তাঁদের এনইএফটি পরিষেবা বন্ধ থাকবে। শনিবার রাত থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অনলাইন পরিষেবা ও YONO/YONO Lite অ্যাপ পরিষেবা বন্ধ হতে চলেছে। শনিবার ২২ মে রাত ১২ টার পর থেকেই রবিবার ২৩ মে দুপুর ২ টো পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনরকম নেট ব্যাঙ্কিং কাজ করবেনা।

    তার কারণ হল, ১৪ ঘণ্টার জন্য এই পরিষেবা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছে, প্রযুক্তিগত উন্নয়নের জন্য শনিবার রাত ১২টা থেকে রবিবার দুপুর দু’টো পর্যন্ত এনইএফটি পরিষেবা বন্ধ থাকবে। ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (এনইএফটি) পরিষেবা দিয়ে থাকে রিজার্ভ ব্যাঙ্ক। ব্যাঙ্কগুলিকে আরবিআইয়ের নির্দেশ, এই পরিষেবা বন্ধ রাখা হলে তা গ্রাহকদের অবশ্যই জানাতে হবে। এতে গ্রাহকরা তাঁদের অর্থ আদানপ্রদনের পরিকল্পনা আগাম সেরে রাখতে পারবেন।

    প্রযুক্তিগত উন্নয়নের জন্য গত ১৮ এপ্রিল আরটিজিএস পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। আরটিজিএসের মাধ্যমে বড় অঙ্কের অর্থ লেনদেন হয়। অর্থ মন্ত্রকের অধীন রেগুলেটরি বডি ও সেন্ট্রাল ব্যাঙ্ক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, RTGS সিস্টেমে ডিসাস্টার রিকোভারি টাইম আপগ্রেড করতে ও কাজের গুণমান বাড়াতে এই কাজ করা হয়েছিল। যার জন্য ১৭ তারিখের পর সাময়িক কিছু সময়ের জন্য পরিষেবা বন্ধ রাখা হয়েছিল।

    Published by:Ananya Chakraborty
    First published: