প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

রিলায়েন্সের ভার্চুয়াল ক্লাসরুম, মুশকিল আসানে এসে গেল জিও-র Embibe

রিলায়েন্সের ভার্চুয়াল ক্লাসরুম, মুশকিল আসানে এসে গেল জিও-র Embibe

অনলাইন ক্লাসের প্রচলিত ধারণা থেকে আরও একধাপ এগোল রিলায়েন্স জিও।

  • Share this:

#মুম্বই: রিলায়েন্স জিও-র উদ্ভাবন নতুন ভার্চুয়াল ক্লাসরুম। রিলায়েন্সের বার্ষিক সভায় নজর কাড়ল জিও এমবাইব (Embibe)। জিও-র এই ভার্চুয়াল ক্লাসরুমের খুঁটিনাটি তুলে ধরলেন ঈশা আম্বানি।

লকডাউনে বন্ধ স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়। বিকল্প একমাত্র অনলাইন ক্লাস। অনলাইন ক্লাসের প্রচলিত ধারণা থেকে আরও একধাপ এগোল রিলায়েন্স জিও। জিও-র তৈরি এমবাইব সব অর্থেই ভার্চুয়াল ক্লাসরুম। সেভাবে এটি তৈরি করেছে রিলায়েন্স জিও। করোনা পরিস্থিতিতিতে পড়াশোনা চালানোর সুযোগ করে দিতে এমবিবে’র ভাবনা।

এমবাইব প্ল্যাটফর্ম ঢেলে সাজিয়ে একটি বিশ্বমানের ভার্চুয়াল প্ল্যাটফর্ম তৈরি করেছে রিলায়েন্স জিও। এই প্ল্যাটফর্মেই রয়েছে ভার্চুয়াল ক্লাসরুমের সুবিধা। এমবিবে-র সাহায্যে  অনলাইনে শিক্ষকরা ক্লাস নিতে পারবেন ৷ ক্লাসের মধ্যেই প্রশ্ন করতে পারবেন পড়ুয়ারা ৷ আলাদা উইন্ডোতে প্রশ্ন লিখে পাঠানো যাবে ৷ একসঙ্গে অনেক পড়ুয়া ক্লাস করতে পারবেন ৷ অনলাইনেই বই পাবেন পড়ুয়ারা ৷ তাদের প্রয়োজন মতো স্টাডি মেটিরিয়াল তৈরি করবে জিও ৷

শিক্ষক ও পড়ুয়াদের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা থাকছে। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের সাহায্যে প্রয়োজনীয় পরামর্শও দেবে এমবাইব। এজন্য শিক্ষক ও বিশেষজ্ঞদের নিয়ে তৈরি হয়েছে এমবাইব টিম।

স্কুল, কলেজ থেকে বিশ্ববিদ্যালয় স্তরে গবেষণাতেও সবসময় পড়ুয়াদের পাশে এমবাইব। গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের পড়ুয়ারাও যাতে এই ভার্চুয়াল ক্লাসরুমের সুবিধা পান, তা নিশ্চিত করতে চেষ্টা চালাবে রিলায়েন্স জিও। প্রতিশ্রুতি সংস্থার।

Published by: Siddhartha Sarkar
First published: July 15, 2020, 8:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर