• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • OTHER TECH ZOOM BRINGS FOCUS MODE FOR TEACHERS TO KEEP STUDENTS MORE ATTENTIVE HOW TO ACTIVATE TC RC

Online Meeting: ক্যামেরা অফ থাকলেও মিটিং চলাকালীন Zoom-এ নজরদারি চালানো সম্ভব! কী ভাবে?

ক্যামেরা অফ থাকলেও মিটিং চলাকালীন Zoom-এ নজরদারি চালানো সম্ভব! কী ভাবে?

এবার পড়ুয়াদের ক্যামেরা অফ থাকলেও তা অন করে শিক্ষকরা দেখতে পারবেন তাঁর পড়ুয়ারা কী করছে (Online Meeting)।

  • Share this:

করোনা পরিস্থিতি তৈরির পর থেকে মানুষের জীবনযাত্রা যেমন পরিবর্তন হয়েছে তেমনই পরিবর্তন হয়েছে স্কুল, কলেজ ও অফিসের পরিবেশ। স্কুল বন্ধ রয়েছে দু-বছরেরও বেশি সময়। কিন্তু পড়াশোনা চলছে। পুরো প্রক্রিয়াটি চলছে অনলাইন উপায়ে। বিভিন্ন অ্যাপের মাধ্যমে চলছে পড়াশোনা। তারমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অ্যাপটি হল Zoom। কিন্তু এতেও সমস্যা কমেনি। অনেক পড়ুয়া এতে অমনোযোগী হয়ে পড়ছে। অনেকেই অভিযোগ করেছেন অনলাইন ক্লাসের সময় অ্যাপের ক্যামেরা বন্ধ করে খেলা বা অন্য কাজ করছে পড়ুয়ারা। এই সমস্যা সমাধানে এবার এগিয়ে এল Zoom।

এবার পড়ুয়াদের ক্যামেরা অফ থাকলেও তা অন করে শিক্ষকরা দেখতে পারবেন তাঁর পড়ুয়ারা কী করছে। এর জন্য ওই পড়ুয়া ঘুনাক্ষরেও টের পাবে না যে তার শিক্ষক তার উপর নজরদারি চালাচ্ছে। এমনকী ক্যামেরা অন করা হলেও তা বুঝতে পারবে না পড়ুয়ারা। নতুন এই ফিচার্স পাওয়ার জন্য বেশ কয়েকটি কাজ করতে হবে।

এই সুবিধা পাওয়ার জন্য Zoom ডেস্কটপ ব্যবহার করতে হবে। windows-এর ক্ষেত্রে ভার্সন ৫.৭.৩-এর অধিক হতে হবে এবং ম্যাক OS-এর ক্ষেত্রে ভার্সন ৫.৭.৩ এর অধিক হতে হবে।

কীভাবে ব্যবহার করতে হবে?

প্রথমে Zoom পোর্টালে গিয়ে অ্যাডমিন হিসেবে রেজিস্টার করতে হবে। তারপর নেভিগেশন ট্যাবে গিয়ে অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট অপশনে এবং তারপর অ্যাকাউন্ট সেটিংস অপশনে ক্লিক করতে হবে। এরপর মিটিং ট্যাবে ক্লিক করতে হবে। মিটিং ট্যাবের অধীনে ফোকাস মোড অন করতে হবে। এরপর একটি ভেরিফিকেশন ট্যাব আসবে। সেখানে ভেরিফাই করার পর ফোকাস মোড অন হবে।

হোস্ট হিসেবেও ফোকাস মোড এনেবেল বা ডিসেবল করা সম্ভব। তার জন্য কোনও একটি মিটিং হোস্ট হিসেবে শুরু করার পর মিটিং টুলবারে ক্লিক করতে হবে, সেখান থেকে ফোকাস মোড অপশনে ক্লিক করলেই চালু হয়ে যাবে নতুন ফিচারটি।

এই মোডটি একজন বা একাধিক জনের উপর প্রয়োগ করা হবে। সেক্ষেত্রে যাঁকে বা যাঁদের ফোকাস করা হবে তাঁদের ডিসপ্লে হবে হোস্ট বা অ্যাডমিনের স্ক্রিনের একদম উপরে। ফোকাস মোড চালু হলেই একটি আইকন দেখা যাবে। যেখানে ওই লিঙ্কের অংশগ্রহণকারীরা সকলেই বুঝতে পারবে যে ফোকাস মোড অন আছে।

Published by:Raima Chakraborty
First published: