Home /News /technology /
ঝুঁকির বিরুদ্ধে সুরক্ষিত থাকুন এবং সেরা স্টেবলকয়েন অ্যাক্সেস করুন শুধুমাত্র ZebPay-তে

ঝুঁকির বিরুদ্ধে সুরক্ষিত থাকুন এবং সেরা স্টেবলকয়েন অ্যাক্সেস করুন শুধুমাত্র ZebPay-তে

সেরা স্টেবলকয়েনগুলির মধ্যে থেকে বেছে নিন–

  • Share this:

    এই মরসুমে ক্রিপ্টো অ্যাসেটে বিয়ারিশ ট্রেন্ড দেখা যাচ্ছে। সেরা কয়েনগুলি যেমন বিটকয়েনের দাম এখন তার সর্বোচ্চ দামের তুলনায় 50% এর বেশি কমে গিয়েছে, কারণ বিভিন্ন গ্লোবাল ও অর্থনৈতিক বিষয় ক্রিপ্টো অ্যাসেটের উপরে নেতিবাচক প্রভাব ফেলেছে। যে বিনিয়োগকারীরা এই কয়েনগুলি হাই ভ্যালু-তে কিনেছিলেন, তাঁরা নিঃসন্দেহে মুষড়ে পড়েছেন। আর যাঁরা এখনও ক্রিপ্টোতে বিনিয়োগ করবেন কিনা ভাবছিলেন, তাঁরা হয়তো ক্রিপ্টো থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

    স্টেবলকয়েন কী?

    স্টেবলকয়েন হল এমন ডিজিটাল কারেন্সি যেগুলি তুলনামূলক ভাবে স্থিতিশীল এবং সুপরিচিত রিজার্ভ অ্যাসেট যেমন মার্কিন ডলার বা সোনার সাপেক্ষে পেগ করা হয়। অন্যান্য ডিজিটাল অ্যাসেটের মতো অস্থিরতা এদের ক্ষেত্রে লক্ষ্য করা যায় না, তাই পরিস্থিতি খারাপ হলেও এদের দাম তলানিতে গিয়ে ঠেকে না। কারণ এই স্টেবলকয়েনগুলির দাম স্থিতিশীল কিছু বিষয়ের সাথে পেগ করা থাকে।

    এই কারণে, প্রকৃতিগত ভাবে স্টেবলকয়েনের চারিত্রিক অস্থিরতা বিটকয়েনের মতো ডিজিটাল কারেন্সির তুলনায় কম। এগুলি দৈনন্দিন ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে বিভিন্ন এক্সচেঞ্জের মধ্যে ট্রান্সফার করার পক্ষে অনেক বেশি উপযোগী।

    অতএব বলা যেতে পারে, চিরাচরিত ফিয়াট কারেন্সির দুনিয়া এবং ডিজিটাল কারেন্সির অত্যাধুনিক জগতের মাঝে সেতুবন্ধনের কাজ করছে স্টেবলকয়েন, কারণ তাদের মধ্যে রয়েছে উভয় জগতের সেরা কিছু উপাদান। ক্রিপ্টো জগতের অধিকাংশ বিনিয়োগকারী স্টেবলকয়েন ব্যবহার করে বড় অঙ্কের টাকা ট্রান্সফার করে থাকেন, এর জন্য প্রায় কোনও ট্রান্সফার ফি লাগে না বললেই চলে। এর ফলে কয়েন থেকে তাঁদের লভ্যাংশের পরিমাণ বেশি হয় এবং অবশ্যই, মার্কেটের অস্থির চরিত্র তাঁদের ব্যালেন্স শীটে বিশেষ প্রভাব ফেলতে পারে না, যতটা প্রভাব বিটকয়েন বা ইথার ফেলতে পারে।

    এটি কাদের জন্য উপযুক্ত?

    প্রতিটি কয়েনের সাথে কিছু ঝুঁকি জড়িত থাকে, তাই যাঁরা বেশি ঝুঁকি নেওয়ার পক্ষপাতী নন তাঁদের এই বিষয়টি পছন্দ করেন না। এই কারণে, যে বিনিয়োগকারীরা চিরাচরিত ও ঝুঁকি-মুক্ত পদ্ধতিতে বিনিয়োগ করতে চান, তাঁদের জন্য স্টেবলকয়েনের বিকল্প হল আদর্শ। কারণ স্টেবলকয়েন হল ক্রিপ্টো ব্লকচেনের অংশ, তাই ফিয়াট কারেন্সির তুলনায় অনেক দ্রুত এগুলি লেনদেন করা সম্ভব এবং তার জন্য ব্যাঙ্ককে কোনো ফি দিতে হয় না, এই কারণে এটি অনেক বেশি আকর্ষণীয় বিকল্প হয়ে উঠেছে।

    দক্ষ ক্রিপ্টো বিনিয়োগকারীরাও তাঁদের হোল্ডিং-এর কিছু অংশ স্টেবলকয়েনে রাখার পক্ষপাতী, কারণ এর ফলে বিভিন্ন ধরনের কয়েনে তাঁদের অ্যাসেট ছড়িয়ে দেওয়া যায় এবং মার্কেটের ওঠাপড়ার হাত থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া যায়। কিন্তু মনে রাখবেন, কখনোই সব বিনিয়োগ একটি খাতে করা উচিত নয়- আর্থিক বিনিয়োগের জন্য এই উপদেশ কোনও দিন পুরোনো হবে না।

    ZebPay এর টিম দীর্ঘ গবেষণার পরে এমন কিছু দারুণ স্টেবলকয়েন খুঁজে বের করেছে এবং তাঁদের প্ল্যাটফর্মে থাকা 100+ ক্রিপ্টো কয়েনের সাথে এগুলি যোগ করা হয়েছে। তাই কোন স্টেবলকয়েনে বিনিয়োগ করবেন ভেবে যদি আপনি চিন্তিত থাকেন, তাহলে এখানে পেয়ে যাবেন বিশ্বের বিখ্যাত কিছু স্টেবলকয়েনের দারুণ একটি তালিকা, যেগুলি আপনি নিশ্চিন্তে নিজের পোর্টফোলিও-তে যোগ করতে পারেন। এগুলি সম্পর্কে নীচে দেখে নিন এবং আপনার পছন্দ অনুযায়ী বেছে নিন।

    সেরা স্টেবলকয়েনগুলির মধ্যে থেকে বেছে নিন–

    এখন আপনি জেনে গিয়েছেন যে স্টেবলকয়েন কী এবং কীভাবে তারা আপনাকে মার্কেটের অস্থির চরিত্রের হাত থেকে রক্ষা করতে পারে, এখানে সেরা দশটির তালিকা দেওয়া হল যাদের মধ্যে থেকে আপনি পছন্দসই বিকল্প বেছে নিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন।

    ভুলে যাবেন না, আপনি ZebPay প্ল্যাটফর্মে আপনার স্টেবলকয়েন ধার হিসেবে দিতে পারেন এবং সেগুলি শুধুমাত্র আপনার অ্যাকাউন্টে হোল্ড করে রাখার জন্য আকর্ষণীয় হারে অতিরিক্ত রিটার্ন আয় করতে পারেন। স্টেবলকয়েন বেছে নেওয়ার জন্য এটি আরও একটি দারুণ কারণ এবং তার পাশাপাশি এটি আপনার ক্রিপ্টো পোর্টফোলিও এবং লাভের অঙ্ক বাড়াতেও সাহায্য করবে।

    নীচের এই স্টেবলকয়েনগুলির মধ্যে থেকে বেছে নিন।

    বিন্যান্স USD (BUSD)

    তিনটি ভিন্ন ব্লকচেনে BUSD এর অস্তিত্ব রয়েছে: ইথেরিয়াম, বিন্যান্স স্মার্ট চেন এবং বিন্যান্স চেন, এর ফলে এটি হয়ে উঠেছে সবচেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য স্টেবলকয়েন যা আপনি অনায়াসে বেছে নিতে পারেন। শুধু তা-ই নয়, আপনি সুবিধামতো আপনার টোকনগুলি একটি চেন থেকে অপর চেনে সরাতে পারবেন।

    টেথার (USDT)

    ইথেরিয়াম এবং বিটকয়েন ব্লকচেনে অবস্থিত সবচেয়ে বিশ্বাসযোগ্য স্টেবলকয়েনগুলির মধ্যে অন্যতম হল টেথার। এটি হল প্রথম স্টেবলকয়েন যা 2014 সালে প্রতিষ্ঠিত হয় এবং এটি হল তৃতীয় বৃহত্তম ক্রিপ্টো অ্যাসেট, যার মার্কেট ভ্যালু প্রায় 80 বিলিয়ন USD, অর্থাৎ বিটকয়েন এবং ইথারের পরেই এর স্থান।

    USD কয়েন (USDC)

    USD কয়েন প্রতিষ্ঠিত হয়েছিল 2018 সালে এবং মার্কেট ভ্যালু অনুযায়ী এটি হল দ্বিতীয় বৃহত্তম স্টেবলকয়েন, যার বর্তমান মার্কেট-ক্যাপ প্রায় 50 বিলিয়ন। ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ কয়েনবেস-এ এটি প্রতিষ্ঠা করা হয়। যে কোনও ব্যবসা ব্লকচেন স্পেসে নিজেদের সম্প্রসারণ করার লক্ষ্যে USDC সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে। এর ফলে বিনিয়োগ করার জন্য এটি হল অন্যতম ভরসাযোগ্য বিকল্প।

    প্যাক্স গোল্ড (PAXG)

    প্যাক্স গোল্ড হল এমন একটি ডিজিটাল অ্যাসেট যেখানে ব্লকচেনের সাথে সোনা-কে যুক্ত করা হয়েছে। যদি আপনি সোনা চুরি যাওয়ার ভয় বা নিরাপদ কোনও ভল্টে রাখার জন্য প্রচুর টাকা ফি দেওয়ার দুশ্চিন্তা ছাড়াই সোনা কিনতে চান, তাহলে PAXG হল সেরা সমাধান। আধুনিক এই বিকল্পে আপনি কিনতে পারবেন সেরা কোয়ালিটির সোনা কিন্তু সেটি সুরক্ষিত রাখার জন্য আপনাকে কোনও খরচ করতে হবে না।

    ডিজিক্স গোল্ড (DGX)

    ডিজিক্স গোল্ড হল আরও একটি স্টেবলকয়েন, যাকে ফিজিকাল গোল্ডের সাপেক্ষে পেগ করা হয়। ডিজিক্স ডিস্ট্রিবিউটেড অটোনমাস সংস্থা গোল্ড রিজার্ভ স্টোর করে এবং প্রতিটি DGX কে এক আউন্স ওজনের সোনার ভিত্তিতে পেগ করে। এর অর্থ হল, আপনার কাছে কতগুলি কয়েন রয়েছে তার উপরে ভিত্তি করে DGX হোল্ডিংয়ে সম-পরিমাণ আসল ফিজিকাল গোল্ড রাখা থাকে, যা আপনি ক্যাশে রূপান্তরিত করতে পারেন।

    ট্রু USD (TUSD)

    ট্রু USD হল সবচেয়ে স্বচ্ছ স্টেবলকয়েনগুলির মধ্যে অন্যতম, কারণ এর রিজার্ভ সম্পূর্ণ ভাবে অডিট করে কোহেন অ্যান্ড কোম্পানি, এটি হল একটি ক্রিপ্টোকারেন্সি অডিট এবং ট্যাক্স ফার্ম। TUSD এর মার্কেট ক্যাপ হল $1.3 বিলিয়নের চেয়েও বেশি এবং এটি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

    ডিএআই (DAI)

    2017 সালের ডিসেম্বরে প্রতিষ্ঠা হওয়ার পরে, DAI এখন ক্রিপ্টো মার্কেটের সবচেয়ে মূল্যবান স্টেবলকয়েনগুলির মধ্যে অন্যতম হয়ে উঠেছে। অধিকাংশ স্টেবলকয়েনের মতো একেও মার্কিন ডলারের সাথে পেগ করা হয়েছে, DAI কে ব্যাকিং প্রদান করছে ইথেরিয়াম ক্রিপ্টোকারেন্সি। প্রকৃতপক্ষে, DAI হল এমন একটি ক্রিপ্টো অ্যাসেট যাকে ব্যাকিং প্রদান করছে অপর একটি ক্রিপ্টো অ্যাসেট, যার ফলে এখান থেকে ফিয়াট কারেন্সির মতোই নিশ্চয়তা পাওয়া যায়।

    প্যালাডিয়াম কয়েন (XPD)

    প্যালাডিয়াম কয়েন হল অন্যতম আকর্ষণীয় স্টেবলকয়েন যার ভ্যালু পেগ করা হয় প্যালাডিয়ামের নিরিখে। প্যালাডিয়াম কয়েনের ভ্যালু সম্পূর্ণ রূপে প্যালাডিয়ামের মূল্যের সাথে জড়িত। এছাড়াও, একটি গোটা প্যালাডিয়াম কেনার পরিবর্তে আপনি এখানে ছোট ফ্র্যাকশান বা ভগ্নাংশ হিসেবে কিনতে পারেন।

    জেমিনি ডলার (GUSD)

    যে স্বল্প সংখ্যক স্টেবলকয়েন-কে আমেরিকার রেগুলেটরি এজেন্সি স্বীকৃতি প্রদান করেছেন তাদের মধ্যে অন্যতম হল জেমিনি ডলার, যার ফলে এটি হয়ে উঠেছে ভবিষ্যতের জন্য লাভজনক বিকল্প। GUSD নিউ ইয়র্কের ব্যাঙ্কিং আইন মেনে কাজ করে এবং তার পাশাপাশি নিউ ইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অফ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস-এর রেগুলেটরি অথরিটির নিয়মকানুন মান্য করে। চিরাচরিত ফাইন্যান্সিয়াল মেকানিজম ও ব্লকচেন ইকোসিস্টেমের মধ্যে বিশ্বাস গড়ে তোলার গুরুদায়িত্ব জেমিনি USD পালন করছে।

    নিউট্রিনো USD (USDN)

    নিউট্রিনো USD হল একটি অ্যালগোরিদম-ভিত্তিক স্টেবলকয়েন যার ক্রিপ্টো ভ্যালু মার্কিন ডলারের মূল্য-কে নকল করে। অনেকেই নিউট্রিনো-কে পছন্দ করেন কারণ এটি বাস্তব-জগতের নির্দিষ্ট কোনো অ্যাসেট যেমন, জাতীয় মুদ্রা বা পণ্যের উপরে পেগ করে কোনও স্টেবলকয়েন তৈরির কাজে সহায়তা করে।

    কীভাবে এই স্টেবলকয়েনে বিনিয়োগ করতে পারবেন, সেই চিন্তা করছেন? তাহলে নিশ্চিন্ত থাকুন, কারণ আপনার জন্য সেরা সমাধান নিয়ে এসেছি আমরা। খুব সহজে ZebPay তে আপনার অ্যাকাউন্ট খুলে নিন। এটি হল ভারতের সবচেয়ে পুরোনো এবং সবথেকে বেশি বিশ্বাসযোগ্য ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ, যেখানে আপনি 100+ কয়েনের মধ্যে থেকে নিজের পছন্দসই স্টেবলকয়েন বেছে নিয়ে সেখানে বিনিয়োগ করতে পারবেন। তাই স্টেবলকয়েনের সুবিধা গ্রহণ করুন এবং ZebPay এর সাথে আত্মবিশ্বাস-সহ ক্রিপ্টো জগতে বিনিয়োগ শুরু করুন। আপনার অ্যাকাউন্ট খুলুন এখানে

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cryptocurrency, Zebpay

    পরবর্তী খবর