Home /News /technology /
Windows 11: নতুন ফিচার-সহ লঞ্চ হল উইন্ডোজ ১১, কবে থেকে ডাউনলোড করতে পারবেন জানুন

Windows 11: নতুন ফিচার-সহ লঞ্চ হল উইন্ডোজ ১১, কবে থেকে ডাউনলোড করতে পারবেন জানুন

Windows 11 আগের উইন্ডোজ ওএস -এর থেকে বহুমাত্রায় পৃথক এবং আধুনিক

  • Share this:

    #নয়াদিল্লি: গতকাল, বুধবার একটি ইভেন্টে টেক জায়ান্ট মাইক্রোসফট (Microsoft) তাদের পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম (OS) Windows 10 লঞ্চ করেছে। ছোট-বড় নানান পরিবর্তন সহ নবকলেবরে সজ্জিত উইন্ডোজের এই নয়া প্রজন্ম প্রযুক্তি দুনিয়ার সমস্ত মনোযোগ আকর্ষণের পক্ষে যথেষ্ট। উইন্ডোজ 11 অপারেটিং সিস্টেমে টাস্কবারের মাঝখানে স্টার্ট মেনু দেওয়া হয়েছে। উইন্ডোজ ১১ উইন্ডোজ ১০ ঘোষণার প্রায় ছয় বছর পরে এসেছে আর এর জন্য আপগ্রেড প্রয়োজনীয়। নতুন উইন্ডোজ ১১-এর ডিজাইনটি কিছুটা ম্যাক ওএসের (mac OS) মতো, কিন্তু সেখানেই মিল শেষ। উইন্ডোজ আগের থেকে বহুমাত্রায় পৃথক এবং আধুনিক এবং ল্যাপটপ, পিসি আর অন্যান্য ডিভাইসে এটিকে ব্যবহার করা যাবে।

    মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেছেন যে, উইন্ডোজ ১১ একটি ওপেন প্ল্যাটফর্ম যেখানে প্রত্যেকে নিজেদের অ্যাপের সঙ্গে যা খুশি করতে পারবে। থার্ড পার্টি পেমেন্টের সলিউশন সম্পর্কে তিনি বলে, উইন্ডোজ ১১ ডেভেলপারদের ব্যবসাকে আরও শক্তিশালী করবে। এর বিশেষত্ব হল যে তাদের পেমেন্ট সলিউশন এর মাধ্যমে কোনও কিছু কেনা কাটা করলে, আলাদা করে কোন কমিশন নেওয়া হবে না।

    মাইক্রোসফট জানিয়েছে যে উইন্ডোজ ১১ এই বছরের নভেম্বর মাস থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ হবে। রোলআউট হবে ২০২২-এ, আর এই কারনে প্ল্যাটফর্মটিতে আপগ্রেড করার জন্য গ্রাহকদের কাছে পর্যাপ্ত সময় থাকবে। ভারতেও একই সময় উইন্ডোজ ১১ রোলআউট হবে।

    আপনার যদি উইন্ডোজ ১০ চালিত ল্যাপটপ বা কম্পিউটার থাকে, তাহলে আপনি বিনামূল্যে উইন্ডোজ ১১ ব্যবহার করার সুযোগ পেতে পারেন। এছাড়া উইন্ডোজ ৭ ব্যবহারকারীরাও এই সুবিধা পেতে পারে। তবে, যদি কেও উইন্ডোজ ১১ নতুন করে ইনস্টল করতে চান, তাহলে ভাল খর্চা হতে পারে।

    উইন্ডোজ ১১ উপলব্ধ হয়ে গেলে, যে সব পিসি বা ল্যাপটপে উইন্ডোজ ১০ চলছে তাঁদের সেটিংসে যেতে হবে। এবার আপডেট আর সিকিউরিটিতে ন্যাভিগেট করুন। তারপর উইন্ডোজ আপডেটে ক্লিক করুন। এবার এখানে ক্লিক করে ছেক করুন আপনার সিস্টেমে আপডেট এসেছে কিনা। যদি হ্যাঁ হয়, তাহলে আপনি উইন্ডো আপডেটের ফিচার দেখতে পাবেন। এর পরে ডাউনলোড করে ইনস্টল করুন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: MICROSOFT, Windows 10, Windows 11

    পরবর্তী খবর